বাংলা নিউজ > ময়দান > Women's Asia Cup 2022: স্বস্তি পেল না পাকিস্তান, কোনও রকমে এশিয়া কাপের ফাইনালে সব থেকে কম রানের লজ্জা এড়াল শ্রীলঙ্কা

Women's Asia Cup 2022: স্বস্তি পেল না পাকিস্তান, কোনও রকমে এশিয়া কাপের ফাইনালে সব থেকে কম রানের লজ্জা এড়াল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কাকে সস্তায় গুটিয়ে দিল ভারত। ছবি- আইসিসি।

India vs Sri Lanka Women's Asia Cup 2022 Final: পাকিস্তানের লজ্জা তাদের কাছেই রইল। একসময় ৫০ রানের গণ্ডি টপকানো নিয়ে সংশয়ে থাকা শ্রীলঙ্কা কোনও রকমে হতাশাজনক নজির থেকে দূরে সরিয়ে রাখে নিজেদের।

মেয়েদের এশিয়া কাপের ফাইনালে সব থেকে কম রানের ইনিংস গড়ার লজ্জাজনক রেকর্ড কোনও রকমে এড়িয়ে গেল শ্রীলঙ্কা। এক্ষেত্রে অল্পের জন্য পাকিস্তানের শাপমুক্তি ঘটল না। শনিবার সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিরুদ্ধে টস জিতে শ্রীলঙ্কা ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে মাত্র ৬৫ রান সংগ্রহ করে। যদিও একসময় তাদের দলগত ৫০ রানের গণ্ডি টপকানোও মুশকিল দেখাচ্ছিল।

ওয়ান ডে ও টি-২০ ফর্ম্যাট মিলিয়ে এই নিয়ে মেয়েদের মোট ৮টি এশিয়া কাপ অনুষ্ঠিত হয়। ২০০৪ সালে ওয়ান ডে ফর্ম্যাটে এশিয়া কাপের একেবারে প্রথম আসরে অংশ নিয়েছিল মাত্র ২টি দল। সেক্ষেত্রে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে খেলা হয়েছিল ৫ ম্যাচের ওয়ান ডে সিরিজ। তাই আলাদা করে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়নি। ভারত সেবার এশিয়া চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫-০ ব্যবধানে সিরিজ জিতে।

আরও পড়ুন:- IND-W vs SL-W Live: শ্রীলঙ্কাকে উড়িয়ে সপ্তম বার চ্যাম্পিয়ন হল ভারত

পরে ২০০৫-০৬, ২০০৬ ও ২০০৮ সালে ওয়ান ডে ফর্ম্যাটে ৩টি এশিয়া কাপ আয়োজিত হয়। পরে ২০১২, ২০১৬ ও ২০১৮ সালে তিনবার এশিয়া কাপ অনুষ্ঠিত হয় টি-২০ ফর্ম্যাটে। ওয়ান ডে ফর্ম্যাটের চারটি এশিয়া কাপেই শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। টি-২০ ফর্ম্যাটের প্রথম ২টি এশিয়া কাপের ফাইনালে ভারত হারায় পাকিস্তানকে। ২০১৮ সালের শেষ এশিয়া কাপের ফাইনালে ভারত হেরে যায় বাংলাদেশের কাছে।

আরও পড়ুন:- সাতে সাত! T20I তে অনন্য নজির গড়লেন ভারতের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর

উল্লেখযোগ্য বিষয় হল, দুই ফর্ম্যাট মিলিয়ে মেয়েদের এশিয়া কাপের ফাইনালে এর থেকে কম রানের ইনিংস গড়েছে কেবল পাকিস্তান। তারা ২০১২ সালে টি-২০ ফর্ম্যাটের প্রথম মহিলা এশিয়া কাপের ফাইনালে পরে ব্যাট করতে নেমে ১৯.১ ওভারে ৬৩ রানে অল-আউট হয়েছিল। সুতরাং, শ্রীলঙ্কা এবার ৬৫ রান করায় মাত্র ২ রানের জন্য লজ্জার রেকর্ড থেকে মুক্তি পেল না পাকিস্তান।

বন্ধ করুন