বাংলা নিউজ > ময়দান > IND vs SL: দ্বিতীয় ওয়ান ডেতে পরাজয়ের পাশাপাশি এবার ICC-র শাস্তির কবলে শ্রীলঙ্কা
শ্রীলঙ্কা ক্রিকেট দল। ছবি- রয়টার্স। (REUTERS)
শ্রীলঙ্কা ক্রিকেট দল। ছবি- রয়টার্স। (REUTERS)

IND vs SL: দ্বিতীয় ওয়ান ডেতে পরাজয়ের পাশাপাশি এবার ICC-র শাস্তির কবলে শ্রীলঙ্কা

  • আইসিসি বিশ্বকাপের সুপার লিগের নিয়ম অনুযায়ী এক পয়েন্ট কাটা যাবে শ্রীলঙ্কার।

ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে তীরে এসেও তরী ডুবেছে শ্রীলঙ্কার। কার্যত জেতা ম্যাচ হাতছাড়া করায় মাঠেই হতাশ শ্রীলঙ্কার কোচ ও অধিনায়কের মধ্যে একচোট লেগে যায়। এবার গোদের ওপর বিষফোঁড়া মতো আগমন ঘটল আইসিসির শাস্তির। 

নির্ধারিত সময়ে নিজেদের ওভার শেষ করতে না পারায় আইসিসির কোপের মুখে পড়ল শ্রীলঙ্কা। ম্যাচের আম্পায়র কুমার ধর্মসেনা, লিন্ডন হ্যানিবল তৃতীয় ও চতুর্খ আম্পায়র যথাক্রমে রুচিরা পাল্লাগুরুগে এবং প্রগিত রাম্বুকওয়েলা মিলে শ্রীলঙ্কার বিরু্দ্ধে এই অভিযোগ আনেন। ম্যাচ রেফারি রঞ্জন মধুগালেও তাঁদরে দাবিতে সাড়া দিয়ে নিজের সম্মতি জানান।

আইসিসি এক বিবৃতিতে জানায় ,‘ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের জন্য আইসিসির কোড অফ কনডাক্টের ২.২২ ধারা, যেখানে নির্দিষ্ট ওভার-রেটের কথাও বলা আছে, সেই অনুযায়ী প্রতিটি ওভার যা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করা সম্ভব হয়নি, তার জন্য ক্রিকেটারদের ২০ শতাংশ করে ম্যাচ ফি কাটা হয়। উপরন্তু, আইসিসি বিশ্বকাপের সুপার লিগের নিয়ম অনুযায়ী অভিযুক্ত দলের প্রতি ওভারের জন্য এক পয়েন্ট করেও কাটার নিয়ম রয়েছে। সুতরাং, শ্রীলঙ্কার মোট অর্জিত (সুপার লিগে) পয়েন্ট থেকে এক পয়েন্ট কাটা হবে।’

শ্রীলঙ্কা অধিনায়ক দাসুন শানাকা অভিযোগ স্বীকার করে নেওয়ায় এই ক্ষেত্রে কোন শুনানি হবে না বলেও আইসিসির তরফে জানানো হয়। হারানো পয়েন্ট পুনরুদ্ধার করা সম্ভব না হলেও ভারতের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে জিতে চুনকাম হওয়া থেকে বাঁচতে বদ্ধপরিকর হবে লঙ্কান দল। পাশপাশি শেষ ম্যাচে জয় আসন্ন টি-টোয়েন্টি সিরিজেও দ্বীপরাষ্ট্রের ক্রিকেটারদের যে বাড়তি মনোবল দেবে, সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

বন্ধ করুন