বাংলা নিউজ > ময়দান > IND vs SL: রাহানে-পূজারার জায়গায় কারা? কী হবে ভারতের একাদশ? ব্যাখ্যা প্রাক্তন নির্বাচকের
শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম একাদশে কারা জায়গা করে নেবেন? কী হবে ভারতের দল?

IND vs SL: রাহানে-পূজারার জায়গায় কারা? কী হবে ভারতের একাদশ? ব্যাখ্যা প্রাক্তন নির্বাচকের

  • ভারতের মিডল অর্ডারে শুভমান গিল এবং হনুমা বিহারী খেলতে পারেন। তাঁদের হাত ধরেই টেস্ট ক্রিকেটে নতুন পথ চলা শুরু করতে পারে ভারত।

টেস্ট দলের দায়িত্ব নেওয়ার পর শ্রীলঙ্কার বিরুদ্ধে অধিনায়ক হিসাবে রোহিত শর্মা  প্রথম টেস্ট খেলতে নামবে ৪ মার্চ। সেই টেস্টের দল কেমন হবে, তা নিয়ে এখন থেকেই জল্পনা চলছে। কারণ শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের টিম থেকে বাদ পড়েছেন অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারা। তাঁদের জায়গায় কারা খেলবেন, তা নিয়ে তীব্র কৌতূহল রয়েছে সকলের।

ভারতের মিডল অর্ডারে শুভমান গিল এবং হনুমা বিহারী খেলতে পারেন। তাঁদের হাত ধরেই টেস্ট ক্রিকেটে নতুন পথ চলা শুরু করতে পারে ভারত। এটা স্পষ্ট যে, শ্রীলঙ্কা ছাড়াও ইংল্যান্ডের বিরুদ্ধে একটি যে অ্যাওয়ে টেস্ট রয়েছে, সেই দলেও পূজারা এবং রাহানের জায়গা হবে না। সে ক্ষেত্রে বিকল্প হিসেবে শ্রেয়স আইয়ারের সঙ্গে বিহারি এবং শুভমন গিল বিকল্প হতে পারেন।

তবে সবচেয়ে বড় প্রশ্ন হল ৪ মার্চ থেকে শুরু হতে চলা প্রথম টেস্টে তিন জনই ফিট থাকলে কে বাদ পড়বেন? শুভমন গিলকে মিডল অর্ডারে খেলাতেই পছন্দ করবেন রাহুল দ্রাবিড়। দুই ওপেনার রোহিত শর্মা এবং মায়াঙ্ক আগরওয়ালের পর তিনে গিলকে খেলানো হতে পারে। প্রাক্তন জাতীয় নির্বাচক এবং টেস্ট ওপেনার দেবাং গান্ধী টেস্ট টিম নিয়ে পিটিআইকে বলেছেন, ‘আমি বিশ্বাস করি, তিন নম্বরে শুভমন ভারতের সেরা বাজি হবে। হ্যাঁ, ও ওপেন করেছে। তবে রোহিতের সঙ্গে ওপেন করার জন্য মায়াঙ্কও রয়েছে। শুভমন ৩ নম্বরেও সফল হবে।’

এর সঙ্গেই দেবাং গান্ধী দাবি করেছেন, ‘আমি মনে করি টিম ম্যানেজমেন্ট ওকে ৩ নম্বরে খেলাবে। কারণ ওকে যখন ট্র্যাক করা হয়েছিল, তখন ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ওদের এ টিমের বিরুদ্ধেই ও মিডল অর্ডারে ডাবল সেঞ্চুরি করেছিল।’ ইতিমধ্যে শুভমন যেহেতু ওপেনও করেছেন, যে কারণে ৩ নম্বরে নতুন বলও ভালো সামলাতে পারেন।

এ দিকে রাহানে প্রাথমিক ভাবে পাঁচ নম্বরে ব্যাট করতে নামতেন। এমন সম্ভাবনাও রয়েছে, দ্রাবিড় এবং রোহিত ৬ নম্বরে খেলাতে পারেন হনুমা বিহারীকে। আর ঋষভ পন্তকে পাঁচ নম্বরে। 

দেবাং বলেছেন, ‘যদি টপ-অর্ডার দেখেন তা হলে, মায়াঙ্ক, রোহিত, শুভমান এবং বিরাট সবাই ডানহাতি। ৫ নম্বরে একজন বাঁ-হাতি থাকলে আরও ভাল হয়, যাতে বাম-ডান সংমিশ্রণটা ভালো ভাবে হয়। ৬ নম্বরে বিহারি এবং রবীন্দ্র জাদেজাকে ৭ নম্বরে খেলানো যেতে পারে।’

কিন্তু বিহারীর মতো একজন প্লেয়ারকে ৬ নম্বরে ব্যবহার করার যৌক্তিকতা কী হতে পারে? এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে দেবাং বলেছেন, ‘প্রথমত, বিহারী ঘরের মাঠে মাত্র একটি টেস্ট খেলেছে। দ্বিতীয়ত ভারত এবং ভারতীয় এ-এর দলের হয়ে ও কিন্তু বিদেশে ৫ নম্বরে ব্যাট করেছে। তাই ও ভারতে ৬ নম্বরে খেলতেই পারে। যখন স্পিনাররা বল করবে। রঞ্জি ট্রফিতে স্পিনারদের বিরুদ্ধে বিহারির একটি দুর্দান্ত রেকর্ড রয়েছে এবং এটাকে টিম ম্যানেজমেন্ট কাজে লাগাতে পারে।’

অভিষেকে সেঞ্চুরি করা শ্রেয়স আইয়ারকে কোথায় খেলানো হবে? দেবাং-এর মতে, শ্রেয়সকে সম্ভবত অপেক্ষা করতে হবে। তিনি রোহিত এবং দ্রাবিড়ের প্রথম পছন্দ নন। কারণ শুভমন গিল ও হনুমা বিহারী দু'জনেই তাঁর আগে থেকে টেস্ট ক্রিকেট খেলেছেন। আর তাঁরা শ্রেয়সের চেয়ে এই মুহূর্তে এগিয়েও রয়েছেন। তবে এঁদের মধ্যে কেউ যদি ফিট না থাকেন, সেক্ষেত্রে শ্রেয়সের কথা অবশ্যই ভাবা হবে।

সম্ভাব্য প্রথম একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), হনুমা বিহারী, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন (ফিটনেস)/জয়ন্ত যাদব, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ।

বন্ধ করুন