বাংলা নিউজ > ময়দান > IND vs SL: ভিডিয়ো- ধোনির মতো হেলিকপ্টার শটে ৯৭ মিটারের লম্বা ছক্কা, ৮টি ছয় মেরে নজির কোহলির

IND vs SL: ভিডিয়ো- ধোনির মতো হেলিকপ্টার শটে ৯৭ মিটারের লম্বা ছক্কা, ৮টি ছয় মেরে নজির কোহলির

বিরাট কোহলি।

কোহলি এ দিন মোট ৮টি ছক্কা হাঁকিয়েছেন। যা তাঁর ওডিআই একটি ম্যাচে সবচেয়ে বেশি। ৮৫ বলে এ দিন সেঞ্চুরি করেন কোহলি। আর এই ১০০ রান সাজানো ছিল ৯টি বাউন্ডারি এবং একটি ছক্কা। এর পর কোহলি মারেন আরও ৭টি ছক্কা। অর্থাৎ বাকি ৬৬ রানের মধ্যে ৪২ রানই তিনি করেন ছয় হাঁকিয়ে।

ফের বিরাট কোহলি ম্যাজিক। ফের তিরুঅনন্তপুরমেও সেই চেনা মারকুটে কোহলির দেখা পেয়ে আত্মহারা ভারতীয় ক্রিকেট ভক্তরা। গুয়াহাটিতে করা দুরন্ত সেঞ্চুরিকেও এ দিন ছাপিয়ে গেলেন কোহলি। কলকাতার ইডেনের ব্যর্থতা ভুলিয়ে সকলকে ফের উচ্ছ্বাসে ভাসালেন কিং কোহলি। শুধু যে নিজে ঝড়ো মেজাজে ১১০ বলে অপরাজিত ১৬৬ করেছেন, তা নয়। বরং তাঁর ছক্কা হাঁকানো নিজেও চলছে চর্চা।

কোহলি এ দিন মোট ৮টি ছক্কা হাঁকিয়েছেন। যা তাঁর ওডিআই একটি ম্যাচে সবচেয়ে বেশি। ৮৫ বলে এ দিন সেঞ্চুরি করেন কোহলি। আর এই ১০০ রান সাজানো ছিল ৯টি বাউন্ডারি এবং একটি ছক্কা। এর পর কোহলি মারেন আরও ৭টি ছক্কা। অর্থাৎ বাকি ৬৬ রানের মধ্যে ৪২ রানই তিনি করেন ছয় হাঁকিয়ে। যার নিট ফল, কোহলি মাত্র ২১ বলে ১০০ থেকে ১৫০ রান করে ফেলেন।

আরও পড়ুন: কোহলির চার বাঁচাতে গিয়ে সংঘর্ষ ২ লঙ্কার প্লেয়ারের মধ্যে, মাঠ ছাড়লেন স্ট্রেচারে- ভিডিয়ো

সেঞ্চুরি করার পরপরই বিরাট কোহলি যেন ভয়ঙ্কর মূর্তি ধারণ করেন। এবং তিনি একের পর এক ছক্কা হাঁকাতে থাকেন। বিশেষ করে তাঁর সেঞ্চুরির পরপরই কোহলি ৪৩.৪ ওভারে কাসুন রাজিতার বলে ৯৭ মিটারের বিশাল লম্বা একটি ছয় মারেন। সেই ছক্কাটি আবার যেমন তেমন ছিল না। মহেন্দ্র সিং ধোনির মতো হেলিকপ্টার শট মারেন তিনি। আর সেই হেলিকপ্টার শটের হাত ধরেই হয় লম্বা ছক্কা। বল গ্যালারির একেবারে উপরে চলে যাওয়ায় বিস্মিত হন কোহলি নিজেও।

বিরাটের ব্য়াটে এ দিন একাধিক রেকর্ড ভেঙে গুঁড়িয়ে গেল। লেখা হল নতুন ইতিহাস। কোহলি টপকে গেলেন সচিন তেন্ডুলকরকে। কোহলি আবার এ দিন বুঝিয়ে দিলেন যে, তিনি যে দিন ফর্মে থাকেন, সেই দিন বিপক্ষ বোলাররা নীরব দর্শকের ভূমিকায় অবতীর্ণ হন। এ দিনও ঠিক তাই হল। কোহলি তাঁর ক্যারিয়ারের ৪৬তম আন্তর্জাতিক ওয়ানডে শতরানের সঙ্গ সঙ্গে এ দিন কিংবদন্তি সচিনের জোড়া রেকর্ড ভেঙে দিলেন। ঘরের মাঠে সচিনের ঝুলিতে ছিল ২০টি আন্তর্জাতিক ওয়ানডে শতরান। ১৬৪ ম্যাচে সচিন সেই নজির গড়েছিলেন। কোহলি ঘরের মাঠে ২১তম ওয়ানডে শতরান করলেন ১০৫ ম্যাচে।

আরও পড়ুন: রাহুল-রোহিতকে এক হাত নিয়ে, T20-তে নতুন ওপেনিং জুটির নাম বললেন গম্ভীর

অন্য আরও একটি পরিসংখ্যানে সচিনকে ছাপিয়ে গিয়েছেন কোহলি। একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নিরিখে এত দিন যৌথভাবে শীর্ষে ছিলেন তাঁরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি শতরান রয়েছে সচিনের। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করেছিলেন কোহলি। তিরুঅনন্তপুরমে ১০ নম্বর শতরান এল। অর্থাৎ, একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নজির গড়লেন কোহলি।

এখানেই শেষ নয়। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে কোহলি এখন বিশ্বের সর্বাধিক রান করা ক্রিকেটারদের তালিকায় প্রথম পাঁচে ঢুকে পড়লেন। কোহলি টপকে গেলেন শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনেকে। ২৬৯ ম্যাচে তাঁর রান ১২৭৫৪। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের সংগ্রহ ছিল ১২৬৫০। এই তালিকায় শীর্ষে রয়েছেন সচিন। তাঁর রান ১৮৪২৬।

বন্ধ করুন