বাংলা নিউজ > ময়দান > IND vs SL: ছ'বছর অপেক্ষা করেছি- স্বপ্ন পূরণের দিনেও খারাপ সময়ের কথা ভুলতে পারলেন না মাভি

IND vs SL: ছ'বছর অপেক্ষা করেছি- স্বপ্ন পূরণের দিনেও খারাপ সময়ের কথা ভুলতে পারলেন না মাভি

শিবম মাভি।

মাভি যেন এলেন, দেখলেন, জয় করলেন। প্রথম ম্যাচেই বল হাতে জ্বলে উঠলেন তিনি। তাঁর আগুনে বোলিংয়ে বেকায়দায় পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। ৪ ওভার বল করে ২২ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। সেই সঙ্গে প্রমাণ করে দেন, গুজরাট তাঁকে আইপিএলের নিলামে ৬ কোটি দিয়ে কিনে কোনও ভুল করেনি।

কলকাতা নাইট রাইডার্সের বাতিল ঘোড়াই এখন জাতীয় দলের তুরুপের তাস। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে জাতীয় দলের জার্সিতে অভিষেক হয়েছে। আর প্রথম ম্যাচেই চমকে দিয়েছেন শিবম মাভি। বর্তমানে গুজরাট টাইটান্সের তারকার পারফরম্যান্স দেখার পর নির্ঘাত কপাল চাপড়াচ্ছেন কেকেআর কর্তৃপক্ষ।

মাভি যেন এলেন, দেখলেন, জয় করলেন। প্রথম ম্যাচেই বল হাতে জ্বলে উঠলেন তিনি। তাঁর আগুনে বোলিংয়ে বেকায়দায় পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। ৪ ওভার বল করে ২২ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। সেই সঙ্গে প্রমাণ করে দেন, গুজরাট তাঁকে আইপিএলের নিলামে ৬ কোটি দিয়ে কিনে কোনও ভুল করেনি।

আরও পড়ুন: কিপার না বাজপাখি! ইশানের ছোঁ মেরে নেওয়া ক্যাচ দেখে হতবাক সকলে- ভিডিয়ো

ম্যাচের পরে উচ্ছ্বসিত মাভি দাবি করেছেন, দীর্ঘ দিনের প্রতীক্ষার অবসান হয়েছে তাঁর। তিনি বলেছেন, ‘অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গত ছয় বছর ধরে এই মুহূর্তটির জন্য অপেক্ষা করছিলাম। মাঝে আঘাত পেয়েছি এবং একটা সময়ে মনে হয়েছিল, আমার স্বপ্ন (জাতীয় দলে খেলার) কখনও-ই পূরণ হবে না। তবে ঘরোয়া ক্রিকেটে পরিশ্রম করেছি। তার ফল পেয়েছি।’ কয়েকটি বলে মার খেলেও মনোবল হারাননি বলে জানিয়েছেন মাভি। তার জন্য তিনি ধন্যবাদ দিয়েছেন অধিনায়ক হার্দিককে। বলেছেন, ‘কয়েকটা বল খারাপ করেছি। কিন্তু হার্দিক ভাই এসে বলেছিল, নিজের শক্তি অনুযায়ী বল করতে। সেটাই করেছি।’ ৪ উইকেটের মধ্যে প্রথম উইকেটকে সেরা বলেছেন তিনি।

বিজয় হাজারে ট্রফিতে সাতটি ম্যাচ খেলে ১৪ উইকেট নেন মাভি। তিনি দশম সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে এই টুর্নামেন্ট শেষ করেছিলেন। এবং সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে আরও ১০টি উইকেট নেন। এ বারের আইপিএলে নিলামে গুজরাট তাঁকে ছ'কোটি কিনে নেওয়ায় তিনি রেকর্ড করেন। ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল আনক্যাপড ভারতীয় ক্রিকেটার হিসেবে তিনি নাম লেখান। পাশাপাশি ভারতীয় দলের দরজাও তাঁর জন্য খুলে যায়। এবং জাতীয় দলের জার্সিতে প্রথম ম্যাচেই নজর কাড়েন।

আরও পড়ুন: T20I অভিষেকেই ৪ উইকেট নিয়ে রেকর্ড GT তারকার, মাভির আগুনে খাঁক লঙ্কা

আইপিএলে ২০১৮ সাল থেকে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন মাভি। কেকেআর জার্সিতে ৩২টি ম্যাচ খেলে নিয়েছেন ৩০টি উইকেট। এ বারের নিলামের আগে তাঁকে ছেড়ে দিয়ে নিঃসন্দেহে আফসোস করছে কলকাতা।

এ দিন শ্রীলঙ্কার ইনিংসে দ্বিতীয় ওভারেই মাভিকে বল দেন হার্দিক। প্রথম ওভারেই উইকেট নেন তিনি। মাভির ভিতরে ঢুকে আসা বল বুঝতে না পেরে বোল্ড হন পাথুম নিশঙ্কা। নিজের দ্বিতীয় ওভারেও উইকেট নেন মাভি। এ বার তিনি আউট করেন ধনঞ্জয় ডি'সিলভাকে। কয়েকটি বলে ব্যাটার বড় শট খেললেও আত্মবিশ্বাস হারাননি তিনি। নিজের জায়গায় বল করে গিয়েছেন। তাঁর ফলও পেয়েছেন।

দ্বিতীয় স্পেলে এসেও দু’টি উইকেট নেন মাভি। প্রথমে ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং পরে মহেশ থিকশানাকে আউট করেন তিনি। তাঁর নিয়ন্ত্রিত বোলিং ভারতের ২ রানে জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

বন্ধ করুন