বাংলা নিউজ > ময়দান > Nervous 90- সচিন,অরবিন্দ,কালিসদের এলিট লিস্টে ধাওয়ান!

শুভব্রত মুখার্জি

পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে নেমেছিল শিখর ধাওয়ানের নেতৃত্বাধীন ভারতীয় দল। ম্যাচে প্রথমে ব্যাট করতে নামে ভারতীয় দল। সেখানেই ওপেনার হিসেবে নামা ভারতীয় অধিনায়ক শিখর ধাওয়ান আউট হন ৯৭ রানে।

'নার্ভাস নাইন্টিতে' আউট হওয়ায় শিখর ধাওয়ানের নাম অস্বস্তিকর তালিকায় উঠে গেল। কে নেই সেই লিস্টে - সচিন তেন্ডুলকর,অরবিন্দ ডিসিলভা,গ্রান্ট ফ্লাওয়ার, জ্যাক ক্যালিস। একদিনের ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক 'নার্ভাস নাইন্টিতে' আউট হওয়া ক্রিকেটারদের এলিট তালিকায় নাম উঠল ধাওয়ানের।এই তালিকায় তিনি রয়েছেন ষষ্ঠ স্থানে। ভারতীয়দের মধ্যে তাঁর স্থান দ্বিতীয়।

একদিনের ক্রিকেটের ইতিহাসে সর্বাধিকবার 'নার্ভাস নাইন্টিতে' আউট হয়েছেন সচিন তেন্ডুলকর। ১৮ বার নব্বইয়ের ঘরে আউট হয়েছেন সচিন। দ্বিতীয় স্থানে রয়েছেন অরবিন্দ ডি'সিলভা। ১৪ বার আউট হয়েছেন তিনি এই ৯০-র ঘরে। ন্যাথান অ্যাসেল এবং গ্রান্ট ফ্লাওয়ার আউট হয়েছেন ন'বার। জ্যাক ক্যালিস আউট হয়েছেন আটবার। শিখর ধাওয়ান আউট হয়েছেন সাতবার।

প্রসঙ্গত, ৩৬ বছর ২২৯ দিন বয়সে অর্ধশতরান করে প্রবীণতম ভারত অধিনায়ক হিসেবে অর্ধশতরান করার নজিরও গড়েছেন ধাওয়ান। তবে শতরান করা হয়নি শিখরের। মাত্র তিন রান দূরেই আউট হয়ে যান। মতি কানহাইয়ের বলে এদিন ব্রুকসের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন।

ধাওয়ানের ইনিংস সাজানো ছিল ১০ টি চার এবং তিনটি ছয়ে। ৯৭.৯৭ স্ট্রাইক রেটে ব্যাট করেন। শুভমন গিলকে নিয়ে ওপেন করেন। হিল ৫৩ বলে ৬৪ করেন তিনি। প্রথম উইকেটে গিলকে সঙ্গী করে শিখর জুটিতে তোলেন ১১৯ রান। দ্বিতীয় উইকেটে শ্রেয়স আইয়ারকে সঙ্গী করে জুটিতে তোলেন ৯৪ রান।

বন্ধ করুন