বাংলা নিউজ > ময়দান > IND vs WI: T20-র ডাবল সেঞ্চুরি, পাকিস্তানের বিরাট কৃতিত্বে ভাগ বসাচ্ছে টিম ইন্ডিয়া

IND vs WI: T20-র ডাবল সেঞ্চুরি, পাকিস্তানের বিরাট কৃতিত্বে ভাগ বসাচ্ছে টিম ইন্ডিয়া

মাইলস্টোন গড়ার অপেক্ষায় হার্দিকরা। ছবি- এপি।

India vs West Indies 1st T20I: পাকিস্তানের পরে দ্বিতীয় দল হিসেবে ২০০ আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলতে নামছে ভারত। পরিসংখ্যানে চোখ রাখলে মনে হবে কোহলি একাই একশো।

পাকিস্তানের পরে দ্বিতীয় দল হিসেবে ২০০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলার নজির গড়তে চলেছে ভারত। পাকিস্তান এখনও পর্যন্ত সব থেকে বেশি ২২৩টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছে। ত্রিনিদাদের ব্রায়ান লারা ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচটি হতে চলেছে ২০ ওভারের ফর্ম্যাটে টিম ইন্ডিয়ার ২০০তম আন্তর্জাতিক ম্যাচ।

মাইলস্টোন ম্যাচে মাঠে নামার আগে চোখ রাখা যাক ভারতের টি-২০ ক্রিকেট সংক্রান্ত গুরুত্বপূর্ণ ৫টি তথ্যে:-

১. ২০০৬ সালের ১ ডিসেম্বর জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলে ভারত। সেই ম্যাচে ১ বল বাকি থাকতে গ্রেম স্মিথের নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে দেয় বীরেন্দ্র সেহওয়াগের টিম ইন্ডিয়া। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে ১২৬ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে ভারত ৪ উইকেটে ১২৭ রান তুলে ম্যাচ জিতে যায়। ২৮ বলে অপরাজিত ৩১ রান করে ম্যাচের সেরা হন দীনেশ কার্তিক। উল্লেখযোগ্য বিষয় হল, সেই একবারই সচিন তেন্ডুলকর জাতীয় দলের হয়ে টি-২০ ম্যাচে মাঠে নামেন।

আরও পড়ুন:- Manoj Tiwary Retirement: ক্রিকেট বরাবর নিষ্ঠুর ছিল মনোজের প্রতি, শত পাওয়ার মাঝেও উপেক্ষার তীব্র আক্ষেপ নিয়ে সরলেন তিওয়ারি

২. বীরেন্দ্র সেহওয়াগ হলেন ভারতের প্রথম টি-২০ ক্যাপ্টেন। যদিও তিনি সেই একটিমাত্র আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ভারতকে নেতৃত্ব দেন। তার পরে ভারতকে টি-২০ ক্রিকেটে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, অজিঙ্কা রাহানে, বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ঋষভ পন্ত, লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়া। ভারতকে তাদের ২০০তম আন্তর্জাতিক টি-২০ ম্যাচে নেতৃত্ব দেবেন হার্দিক। উল্লেখযোগ্য বিষয় হল, ওয়েস্ট ইন্ডিজ সফরের পরেই ভারত আরও ২ জন টি-২০ ক্যাপ্টেন উপহার পাবে। আয়ারল্যান্ড সফরে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন জসপ্রীত বুমরাহ। পরে এশিয়ান গেমসে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন রুতুরাজ গায়কোয়াড়। ভারতকে সব থেকে বেশি ৭২টি টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। রোহিত ও কোহলি যথাক্রমে ৫১ ও ৫০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ক্যাপ্টেন্সি করেছেন।

৩. ভারত আগের ১৯৯টি টি-২০ ম্যাচের মধ্যে জয় তুলে নিয়েছে ১৩০টি ম্যাচে। হেরেছে ৬৩টি ম্যাচ। ১টি টাই ম্যাচ অমীমাংসিত থেকে যায়। ৫টি ম্যাচ পরিত্যক্ত হয়।

আরও পড়ুন:- Fact Check: ঝুলি থেকে বেরিয়ে পড়ল বিড়াল! যশস্বী কখনই বাবার সঙ্গে ফুচকা বিক্রি করেননি, জেনে নিন সত্যিটা

৪. ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৮টি দ্বিপাক্ষিক টি-২০ সিরিজের মধ্যে ভারত জয় তুলে নিয়েছে ৬টি সিরিজে। যার মধ্যে টানা ৫টি সিরিজ জয়ের নজিরও রয়েছে টিম ইন্ডিয়ার।

৫. ২০০তম টি-২০ ম্যাচের আগে ভারতের সার্বিক পারফর্ম্যান্সে চোখ রাখলে মনে হবে কোহলি বুঝি একাই একশো।
প্রথমত, ভারতের হয়ে টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি রান করেছেন কোহলি।
দ্বিতীয়ত, টি-২০ ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ব্যাটিং গড় কোহলির।
তৃতীয়ত, ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি টি-২০ হাফ-সেঞ্চুরি করেছেন কোহলি।
চতুর্থত, শতরান মিলিয়ে ভারতীয়দের মধ্যে টি-২০ ক্রিকেটে সব থেকে বেশিবার ৫০ রানের গণ্ডি টপকেছেন কোহলি।
পঞ্চমত, ভারতীয়দের মধ্যে টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি চার মেরেছেন কোহলি।
ষষ্ঠত, টি-২০ ফর্ম্যাটের বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান করেছেন বিরাট।
সপ্তমত, টি-২০ ফর্ম্যাটের এশিয়া কাপে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান করেছেন কোহলি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ট্রাম্পকে হত্যার চেষ্টা কি কোনও বৃহত্তর ষড়যন্ত্র? তদন্তে নেমে মুখ খুলল FBI জম্মু ও কাশ্মীরে আইন সংশোধন, আরও ক্ষমতা বাড়ল LG-র UEFA Euro 2024-এর পুরস্কার মূল্য আকাশছোঁয়া, কে কী প্রাইজ পেলেন দেখে নিন এক নজরে চোখ গোল গোল, মুখ হাঁ! আম্বানির বিয়ের খাবার খেয়ে এ কী হল ধোনি-কন্যা জিভার খোঁপায় মালা, মাথায় টিকলি! বরের সঙ্গে অনন্তের রিসেপশনে বঙ্গকন্যা বিপাশা আম্বানিদের রিসেপশনে হাজির টাইগারও! এলেন বাবার সঙ্গে আসছে কর্কট সংক্রান্তি, সূর্যকে শক্তিশালী করে নাম যশ পেতে করুন ৫ কাজ 'আমাদের মধ্যে বিরোধ থাকতে পারে, তবে আমরা শত্রু নই', ট্রাম্পকে নিয়ে বললেন বাইডেন ছেলের রিসেপশনে অতিথি আপ্যায়নের জন্য সেজেগুজে হাজির মা নীতা অম্বানি ঐতিহাসিক ১৬ তম কোপা জয় আর্জেন্তিনার! ব্রাজিল কতবার জিতেছে? রইল সব জয়ীদের তালিকা

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.