বাংলা নিউজ > ময়দান > IND vs WI 2nd T20I: শেষরক্ষা হল না, চোয়ালচাপা লড়াইয়েও হারতে হল ভারতকে
ওয়েস্ট ইন্ডিজের কাছে দ্বিতীয় টি-২০ ম্যাচে হার ভারতের। ছবি- আইসিসি।

IND vs WI 2nd T20I: শেষরক্ষা হল না, চোয়ালচাপা লড়াইয়েও হারতে হল ভারতকে

  • শেষ ওভারে চার-ছক্কায় ওয়েস্ট ইন্ডিজকে জয় এনে দেন ডেভন থমাস। তবে ৬ উইকেট নিয়ে ম্যাচের নায়ক ওবেদ ম্যাককয়

ব্রায়ান লারা স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে দাপটের সঙ্গে পরাজিত করে ভারত। এবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে দ্বিতীয় টি-২০ ম্যাচে উত্তেজক জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ৫ ম্যাচের টি-২০ সিরিজ আপাতত ১-১ সমতায় দাঁড়িয়ে যায়।

02 Aug 2022, 02:45:32 AM IST

ম্যাচের সেরা ওবেদ

৪ ওভারে ১টি মেডেন-সহ মাত্র ১৭ রানের বিনিময়ে ৪ উইকেট দখল করে ম্য়াচের সেরা ক্রকেটারের পুরস্কার জেতেন ওবেদ ম্যাককয়।

02 Aug 2022, 02:33:39 AM IST

৫ উইকেটে জয় ওয়েস্ট ইন্ডিজের

ভারতের ১৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ১৯.২ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৪১ রান তুলে ম্যাচ জিতে যায়। ৪ বল বাকি থাকতে ৫ উইকেটের জয়ে ওয়েস্ট ইন্ডিজ ৫ ম্যাচের টি-২০ সিরিজে ১-১ সমতা ফেরায়। ডেভন থমাস ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৯ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন। ওডিন স্মিথ ৪ বলে ৪ রান করে নট-আউট থাকেন। অর্শদীপ, জাদেজা, অশ্বিন, হার্দিক ও আবেশ ১টি করে উইকেট দখল করেন। 

02 Aug 2022, 02:30:17 AM IST

চার-ছক্কায় ম্যাচ জেতালেন থমাস

শেষ ওভারে জয়ের জন্য ১০ রান দরকার ছিল ওয়েস্ট ইন্ডিজের। শুরুতেই নো-বলে ১ রান নেন স্মিথ। পুনরায় ওবারের প্রথম বল করতে হয় আবেশকে। ফ্রি-হিটে ছক্কা হাঁকান ডেভন থমাস। দ্বিতীয় বলে চার মেরে দলের জয় নিশ্চিত করেন তিনি।

02 Aug 2022, 02:20:09 AM IST

পাওয়েলকে ফেরালেন অর্শদীপ

১৮.২ ওভারে রোভম্যান পাওেলকে বোল্ড করেন অর্শদীপ সিং। ৮ বলে ৫ রান করেন পাওয়েল। ওয়েস্ট ইন্ডিজ ১২৪ রানে ৫ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ওডিন স্মিথ। ১৯ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৫ উইকেটে ১২৯ রান। শেষ ওভারে জয়ের জন্য ১০ রান দরকার ওয়েস্ট ইন্ডিজের।

02 Aug 2022, 02:16:58 AM IST

২ ওভারে দরকার ১৬ রান

জয়ের জন্য শেষ ২ ওভারে ১৬ রান দরকার ওয়েস্ট ইন্ডিজের। তারা ১৮ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১২৩ রান তুলেছে। ১৫ বলে ১৮ রান করেছেন ডেভন থমাস। ৭ বলে ৫ রান করেছেন রোভম্যান পাওয়েল।

02 Aug 2022, 02:03:38 AM IST

কিংকে ফেরালেন আবেশ

১৫.৩ ওভারে ব্র্যান্ডন কিংকে বোল্ড করে সাজঘরের পথ দেখান আবেশ খান। ৮টি চার ও ২টি ছক্কার সাহায়্যে ৫২ বলে ৬৮ রান করে মাঠ ছাড়েন কিং। ওয়েস্ট ইন্ডিজ ১০৭ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন রোভম্যান পাওয়েল। ১৬ ওভারে ক্যারিবিয়ানদের সংগ্রহ ৪ উইকেটে ১০৮ রান।

02 Aug 2022, 02:02:12 AM IST

১০০ টপকাল ওয়েস্ট ইন্ডিজ

১৫ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজ ৩ উইকেটের বিনিময়ে ১০১ রান তুলেছে। ৪৯ বলে ৬২ রান করেছেন ব্র্যান্ডন কিং। ৭ বলে ৭ রান করেছেন ডেভন থমাস।

02 Aug 2022, 01:51:07 AM IST

হেতমায়েরকে ফেরালেন জাদেজা

১২.৩ ওভারে জাদেজার বলে তাঁর হাতেই ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন শিমরন হেতমায়ের। ১টি বাউন্ডারির সাহায্যে ১০ বলে ৬ রান করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ ৮৩ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ডেভন থমাস। ১৩ ওভারে ক্যারিবিয়ানদের সংগ্রহ ৩ উইকেটে ৮৬ রান।

02 Aug 2022, 01:49:30 AM IST

হাফ-সেঞ্চুরি কিংয়ের

৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩৯ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ব্র্যান্ডন কিং। ওয়েস্ট ইন্ডিজ ১২ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৮২ রান তুলেছে।

02 Aug 2022, 01:35:53 AM IST

পুরানকে ফেরালেন অশ্বিন

৯.৪ ওভারে অশ্বিনের বলে নিকোলাস পুরানের ক্যাচ ধরেন সূর্যকুমার যাদব। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১১ বলে ১৪ রান করেন পুরান। ওয়েস্ট ইন্ডিজ ৭১ রানে ২ উইকেট হারায়। ব্যাট করতে নামেন হেতমায়ের। ১০ ওভারে ক্যারিবিয়ানদের স্কোর ২ উইকেটে ৭৩ রান। কিং ৩৫ বলে ৪৭ রানে ব্যাট করছেন।

02 Aug 2022, 01:19:22 AM IST

মায়ের্সকে ফেরালেন হার্দিক

ওয়েস্ট ইন্ডিজ পাওয়ার প্লে-র ৬ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৪৬ রান তুলে ফেলে। তবে পাওয়ার প্লে-র ঠিক পরেই তারা কাইল মায়ের্সের উইকেট হারিয়ে বসে। ৬.১ ওভারে পান্ডিয়ার বলে অশ্বিনের হাতে ধরা পড়েন মায়ের্স। ১টি বাউন্ডারির সাহায্যে ১৪ বলে ৮ রান করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ ৪৬ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন নিকোলাস পুরান। ৭ ওভারে ক্যারিবিয়ানদের সংগ্রহ ১ উইকেটে ৫২ রান। কিং ২৭ বলে ৪১ রান করেছেন। তিনি ৭টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

02 Aug 2022, 01:05:26 AM IST

জমাট শুরু ওয়েস্ট ইন্ডিজের

ওয়েস্ট ইন্ডিজ ৩ ওভার শেষে কোনও উইকেট না হারিয়ে ২৩ রান সংগ্রহ করেছে। ১২ বলে ১৯ রান করেছেন ব্যান্ডন কিং। ৬ বলে ৩ রান করেছেনম মায়ের্স। হাতে কম রানের পুঁজি থাকলে শুরুতেই উইকেট নেওয়া জরুরি হয়ে দেখা দেয়। ভারত যদিও ক্যারিবিয়ান শিবিরের গোড়ায় আঘাত করতে পারেনি।

02 Aug 2022, 12:53:22 AM IST

ওয়েস্ট ইন্ডিজর রান তাড়া করা শুরু

কাইল মায়ের্সকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন ব্র্যান্ডন কিং। বোলিং শুরু করেন ভুবনেশ্বর কুমার। প্রথম বলেই চার মারেন কিং। প্রথম ওভারে ৬ রান ওঠে।

02 Aug 2022, 12:40:37 AM IST

অল-আউট ভারত

১৯.৪ ওভারে আহেশ খানকে বোল্ড করে ভারতের ইনিংসে দাঁড়ি টেনে দেন জেসন হোল্ডার। আবেশ ১টি ছক্কার সাহায্যে ৪ বলে ৮ রান করেন। অর্শদীপ ১ রানে নট-আউট থাকেন। ভারত ১৩৮ রানে অল-আউট হয়ে যায়। সুতরাং, জয়ের জন্য ওয়েস্ট ইন্জিজের দরকার ১৩৯ রান।

02 Aug 2022, 12:35:46 AM IST

ষষ্ঠ শিকার ওবেদের

১৮.৬ ওভারে ওবেদের বলে ভুবনেশ্বর কুমার ধরা দেন থমাসের দস্তানায়। তিনি ৩ বলে ১ রান করেন। ভারত ১২৯ রানে ৯ উইকেট হারায়। ক্রিজে শেষ ব্যাটসম্যান অর্শদীপ সিং। ওবেদ ৪ ওভারে ১টি মেডেন-সহ ১৭ রানের বিনিময়ে ৬টি উইকেট দখল করেন। 

02 Aug 2022, 12:31:58 AM IST

৫ উইকেট ওবেদের

১৮.৪ ওভারে ওবেদ ম্যককয়ের বলে অশ্বিনের ক্যাচ ধরেন স্মিথ। এটি ম্যাচে ওবেদের পঞ্চম শিকার। ২টি বাউন্ডারির সাহায্যে ৬ বলে ১০ রান করেন অশ্বিন। ভারত ১২৯ রানে ৮ উইকেট হারায়। ব্যাট করতে নামেন আবেশ খান।

02 Aug 2022, 12:29:30 AM IST

ওবেদের চতুর্থ শিকার কার্তিক

১৮.১ ওভারে ওবেদের বলে জোসেফের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন দীনেশ কার্তিক। ১৩ বলে ৭ রান করেন তিনি। ভারত ১২৭ রানে ৭ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ভুবনেশ্বর কুমার।

02 Aug 2022, 12:21:28 AM IST

জাদেজা আউট

১৬.৩ ওভারে ওবেদ ম্যাককয়ের বলে পাওয়েলের হাতে ধরা দেন রবীন্দ্র জাদেজা। ৩০ বলে ২৭ রানের ধীর ইনিংস খেলেন তিনি। মাতের ১টি ছক্কা। ভারত ১১৫ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন রবিচন্দ্রন অশ্বিন। ১৭ ওভারে ভারতের স্কোর ৬ উইকেটে ১১৭ রান।

02 Aug 2022, 12:08:18 AM IST

হার্দিক পান্ডিয়া আউট

১৩.৪ ওভারে জেসন হোল্ডারের বলে স্মিথের হাতে ধরা পড়েন হার্দিক পান্ডিয়া। ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩১ বলে ৩১ রান করেন তিনি। ভারত ১০৪ রানে ৫ উইকেট হারায়। ব্যাট করতে নামেন দীনেশ কার্তিক।

02 Aug 2022, 12:05:54 AM IST

১০০ টপকাল ভারত

১৩ ওভার শেষে টিম ইন্ডিয়ার স্কোর ৪ উইকেটে ১০১ রান। ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২৯ বলে ৩১ রান করেছেন হার্দিক পান্ডিয়া। ১৯ বলে ১৯ রান করেছেন রবীন্দ্র জাদেজা। তিনি ১টি ছক্কা মেরেছেন।

01 Aug 2022, 11:50:47 PM IST

অর্ধেক ইনিংস শেষ

১০ ওভার শেষে ভারত ৪ উইকেটের বিনিময়ে ৭৫ রান সংগ্রহ করেছে। ১৯ বলে ১৯ রান করেছেন হার্দিক পান্ডিয়া। ১১ বলে ৭ রান করেছেন রবীন্দ্র জাদেজা। হার্দিক ১টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

01 Aug 2022, 11:38:04 PM IST

ঋষভ পন্ত আউট

৬.৩ ওভারে আকিল হোসেনের বলে স্নিথের হাতে ধরা পড়েন পন্ত। ১টি তার ও ২টি ছক্কার সাহায্যে ১২ বলে ২৪ রান করে মাঠ ছাড়েন পন্ত। ভারত ৬১ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন রবীন্দ্র জাদেজা। ৭ ওভারে টিম ইন্ডিয়ার স্কোর ৪ উইকেটে ৬৩ রান।

01 Aug 2022, 11:36:01 PM IST

৫০ টপকাল ভারত

পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে ভারতের স্কোর ৩ উইকেটে ৫৬ রান। ১০ বলে ২০ রান করেছেন ঋষভ পন্ত। ৮ বলে ১১ রান করেছেন হার্দিক পান্ডিয়া।

01 Aug 2022, 11:26:16 PM IST

 শ্রয়েস আইয়ার আউট

৪.২ ওভারে আলজারি জোসেফের বলে থমাসের দস্তানায় ধরা পড়ে যান শ্রেয়স আইয়ার। ১টি ছক্কার সাহায্যে ১০ বলে ১১ রান করেন আইয়ার। ভারত ৪০ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন হার্দিক পান্ডিয়া। তিনি ওভারের পঞ্চম বলে চার মারেন। তার আগে ওভারের তৃতীয় বলে লাগ-বাই চার পেয়ে যায় ভারত। ৫ ওভারে টিম ইন্ডিয়ার স্কোর ৩ উইকেটে ৪৮ রান। পন্ত ২টি ছক্কার সাহায্যে ৮ বলে ১৯ রান করেছেন।

01 Aug 2022, 11:16:01 PM IST

সূর্যকুমার আউট

দ্বিতীয় ওভারে আলজারি জোসেফের বলে ১টি করে ছক্কা মারেন সূর্যকুমার ও শ্রেয়স। দ্বিতীয় ওভারে ১৭ রান ওঠে। তবে তৃতীয় ওভারে ওবেদ পুনরায় বল করতে এলে প্রথম বলেই (২.১ ওভার) আউট হন সূর্যকুমার যাদব। ৬ বলে ১১ রান করে থমাসের দস্তানায় ধরা পড়েন যাদব। ওবেদ ৭টি বল করে কোনও রান না দিয়েই ভারতের দুই ওপেনারের উইকেট তুলে নেন। টিম ইন্ডিয়া ১৭ রানে ২ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ঋষভ পন্ত। তিনি ক্রিজে এসে নিজের দ্বিতীয় বলেই ছক্কা মারেন। ৩ ওভার শেষে ভারতের স্কোর ২ উইকেটে ২৭ রান। শ্রেয়স ৯ ও পন্ত ৭ রানে ব্যাট করছেন।

01 Aug 2022, 11:07:12 PM IST

প্রথম বলেই আউট রোহিত

সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন রোহিত শর্মা। তিনি ওবেদ ম্যাককয়ের প্রথম বলেই আউট হয়ে বসেন। নিজের ও দলের খাতা খোলার আগেই আকিল হোসেনের হাতে ধরা পড়েন হিটম্যান। ব্যাট করতে নামেন শ্রেয়স আইয়ার। প্রথম ওভারে কোনও রান ওঠেনি। 

01 Aug 2022, 10:42:13 PM IST

ওয়েস্ট ইন্ডিজের প্রথম একাদশ

ব্র্যান্ডন, শিমরন হেতমায়ের, ওডিন স্মিথ, কাইল মায়ের্স, ডেভন থমাস, নিকোলাস পুরান (ক্যাপ্টেন ও উইকেটকিপার), রোভম্যান পাওয়েল, জেসন হোল্ডার, ওবেদ ম্যাককয়, আকিল হোসেন ও আলজারি জোসেফ।

01 Aug 2022, 10:40:39 PM IST

ভারতের প্রথম একাদশ

রোহিত শর্মা (ক্যাপ্টেন), ঋষভ পন্ত (উইকেটকিপার), শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া (ভাইস ক্যাপ্টেন), দীনেশ কার্তিক, রবীন্দ্র জাদেজা, আবেশ খান, ভুবনেশ্বর কুমার, রবিচন্দ্রন অশ্বিন ও অর্শদীপ সিং।

01 Aug 2022, 10:35:56 PM IST

টস হারলেন রোহিত

সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচেও টস হারলেন রোহিত শর্মা। টস জিতে ওয়েস্ট ইন্ডিজের ক্যাপ্টেন নিকোলাস পুরান শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানান ভারতকে। সুতরাং, ওয়ার্নার পার্কে রান তাড়া করবে ওয়েস্ট ইন্ডিজ। ভারত প্রথম একাদশে ১টি পরিবর্তন করে। রবি বিষ্ণোইয়ের জায়গায় বাড়তি পেসার হিসেবে আবেশ খানকে দলে ফেরায় টিম ইন্ডিয়া।

01 Aug 2022, 09:41:48 PM IST

ফের পিছল ম্য়াচ শুরুর সময়

৮টার বদলে ভারতীয় সময় অনুযায়ী রাত ১০টায় শুরু হওয়ার কথা ছিল ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টি-২০ ম্যাচ। তবে টস অনুষ্ঠিত হওয়ার ঠিক আগে জানানো হয় যে, আরও এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়েছে ম্যাচ। সুতরাং, ভারতীয় সময় অনুযায়ী রাত ১১টায় শুরু হবে খেলা। টস অনুষ্ঠিত হবে রাত ১০টা ৩০ মিনিটে।

01 Aug 2022, 07:39:41 PM IST

দেরিতে শুরু হবে ম্যাচ

বৃষ্টি বা মন্দ আবহাওয়ার জন্য ম্যাচের সময় পিছিয়ে যাওয়া স্বাভাবিক বিষয়। তবে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টি-২০ ম্যাচ ২ ঘণ্টা পিছিয়ে গেল অন্য কারণে। প্রাথমিকভাবে ওয়ার্নার পার্কে ভারতীয় সময় অনুযায়ী রাত ৮টায় শুরু হওয়ার কথা ছিল ম্যাচ। অর্থাৎ টস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ৭টা ৩০ মিনিটে। তবে ত্রিনিদাদ থেকে সেন্ট কিটসে ক্রিকেটারদের প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছাতে দেরি হয়েছে। তাই দ্বিতীয় টি-২০ ম্যাচ শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী রাত ১০টায়। টস অনুষ্ঠিত হওয়ার কথা ৯টা ৩০ মিনিটে।

01 Aug 2022, 06:29:04 PM IST

ভারতের টি-২০ স্কোয়াড

রোহিত শর্মা (ক্যাপ্টেন), ইশান কিষাণ, সঞ্জু স্যামসন, সূর্যকুমার যদব, দীপক হুডা, শ্রেয়স আইয়ার, দীনেশ কার্তিক, ঋষভ পন্ত, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, আবেশ খান, হার্ষাল প্যাটেল, অর্শদীপ সিং।

01 Aug 2022, 06:18:48 PM IST

রেকর্ডে নজর টিম ইন্ডিয়ার

সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারালে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সংক্ষিপ্ত ফর্ম্যাটে কোনও একটি দলের সব থেকে বেশি ম্যাচ জয়ের যুগ্ম রেকর্ড গড়বে ভারত। আপাতত এই রেকর্ড রয়েছে পাকিস্তানেক দখলে। তারা টি-২০ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজকে ১৫টি ম্যাচে হারিয়েছে। ভারত আপাতত ১৪টি টি-২০ ম্যাচে পরাজিত করেছে ক্যারিবিয়ানদের। সুতরাং, সেন্ট কিটসে জিতলে পাকিস্তানের রেকর্ড ছুঁয়ে ফেলবেন রোহিত শর্মারা।

01 Aug 2022, 06:16:16 PM IST

প্রথম টি-২০ ম্যাচের ফলাফল

সিরিজের প্রথম টি-২০ ম্যাচে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে ভারত। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৯০ রান তোলে টিম ইন্ডিয়া। রোহিত শর্মা ৬৪ ও দীনেশ কার্তিক অপরাজিত ৪১ রান করেন। পালটা ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে ১২২ রানে আটকে যায়। ৬৮ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে ভারত।

বন্ধ করুন