বাংলা নিউজ > ময়দান > তাহলে এই জন্যই রোহিত-বিরাটকে উইন্ডিজের বিরুদ্ধে দুটো ODI-এ বসতে হয়েছিল! সামনে এল বড় কারণ

তাহলে এই জন্যই রোহিত-বিরাটকে উইন্ডিজের বিরুদ্ধে দুটো ODI-এ বসতে হয়েছিল! সামনে এল বড় কারণ

রোহিত শর্মা, কেএল রাহুল ও বিরাট কোহলি

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের একদিনের সিরিজে কেন বসিয়ে দেওয়া হল রোহিত শর্মা ও বিরাট কোহলিকে? এখন এই প্রশ্নটাই ভারতীয় ক্রিকেট মহলে ঘুরছে। এবার সামনে এল এই প্রশ্নের আসল উত্তর। আসলে কেএল রাহুল ও শ্রেয়স আইয়ারের জন্যই নাকি এমনটা করতে বাধ্য হয়েছিল টিম ম্যানেজমেন্ট।

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের একদিনের সিরিজে কেন বসিয়ে দেওয়া হল রোহিত শর্মা ও বিরাট কোহলিকে? এখন এই প্রশ্নটাই ভারতীয় ক্রিকেট মহলে ঘুরছে। এবার সামনে এল এই প্রশ্নের আসল উত্তর। আসলে কেএল রাহুল ও শ্রেয়স আইয়ারের জন্যই নাকি এমনটা করতে বাধ্য হয়েছিল টিম ম্যানেজমেন্ট। আসন্ন এশিয়া কাপের আগে এই দুই ক্রিকেটারের বিকল্প খুঁজতেই নাকি রাহুল দ্রাবিড় এমন সিদ্ধান্ত নিয়েছিলেন।

ভারতীয় ব্যাটসম্যান কেএল রাহুল এবং শ্রেয়স আইয়ার এশিয়া কাপ ২০২৩-এর জন্য নির্বাচিত হওয়ার সম্ভাবনা খুবই কম। সেই কারণেই হয়তো এই সপ্তাহেই ভারতীয় দলের স্কোয়াড ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে। বিসিসিআই সূত্রগুলি ইঙ্গিত দিয়েছে যে এই দুই ব্যাটসম্যান ৩০ অগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত এশিয়া কাপ ২০২৩-এর জন্য বিবেচিত হওয়ার জন্য পুরোপুরি ফিট নন। তবে, জসপ্রীত বুমরাহ এবং প্রসিধ কৃষ্ণ দলে ফিরে আসতে পারেন।

উভয় খেলোয়াড়ই সোশ্যাল মিডিয়াতে তাদের ফিটনেসের আপডেট দিয়েছেন। তবে ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী, জসপ্রীত বুমরাহ এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেট অ্যাকশনে ফিরে আসা খুব তাড়াতাড়ি হবে বলে মনে করা হচ্ছে। তবে, যদি তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেন, তবে তিনি এই বছরের শেষের দিকে ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবেন। এমন পরিস্থিতিতে সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ওয়ানডে সিরিজে তাঁর কামব্যাক ম্যাচ হিসেবে ধরা পারে।

রাহুল এবং আইয়ারের অনুপস্থিতির অর্থ হল যে বেশিরভাগ খেলোয়াড়, যারা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্য সমাপ্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের অংশ ছিলেন, তারা সম্ভবত পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ছয় দলের টুর্নামেন্ট এশিয়া কাপেও অংশ নিতে পারেন। যদিও মহম্মদ সিরাজ, মহম্মদ শামি ও জসপ্রীত বুমরাহদের ফেরার ফলে বোলিংয়ে কিছু পরিবর্তন দেখা যেতে পারে। তবে প্রসিধ কৃষ্ণকে এশিয়া কাপে বসতে হতে পারে।

কেএল রাহুল পুরোপুরি ফিট না হলে শুধু এশিয়া কাপই নয়, বিশ্বকাপেও উইকেটরক্ষকের প্রথম পছন্দের উইকেটরক্ষক হিসেবে দেখা হচ্ছে ইশান কিষানকে। তবে ইশান কিষানকে দলে অন্তর্ভুক্ত করা হলে টিম কম্বিনেশনের উপরে কাজ করতে হবে টিম ম্যানেজমেন্টকে। তারা কোথায় ইশান কিষানকে সুযোগ দেবে সে বিষয়ে কাজ করতে হবে। ওয়েস্ট ইন্ডিজে ওপেনার হিসেবে দারুণ পারফর্ম করেছেন ইশান। এমন পরিস্থিতিতে কি ইনিংস শুরু করবেন রোহিত ও ইশান? সেটা এখন দেখার।

যদি রিপোর্টগুলির কথা বিশ্বাস করা হয়, তাহলে ২৪ থেকে ২৯ অগস্ট বেঙ্গালুরুতে অনুষ্ঠিত এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্পের সময় দলের চূড়ান্ত গঠন এবং ব্যাটিং অর্ডার নির্ধারণ করা হবে। সেই কারণেই ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের একদিনের সিরিজের বেশকিছু ম্যাচে বিরাট কোহলি ও রোহিত শর্মাকে বাদ দিয়েই দল গঠন করেছিলেন রাহুল দ্রাবিড়। বিশেষজ্ঞরা মনে করেন, আসলে যদি শ্রেয়স আইয়ার ও কেএল রাহুলকে এশিয়া কাপে না পাওয়া যায় সেক্ষেত্রে কাদের সুযোগ দেওয়া হবে সেই বিষয়টা দেখে নিতে চায় টিম ম্যানেজমেন্ট।

এই কারণেই সূর্যকুমার যাদব ও সঞ্জু স্যামসনকে বারবার সুযোগ দেওয়া হচ্ছে। আর এই দুই ক্রিকেটারকে সুযোগ দেওয়ার জন্যই রোহিত শর্মা ও বিরাট কোহলিকে বসিয়ে রাখা হয়েছিল। এশিয়া কাপে ভারতের প্রথম ম্যাচ ২ সেপ্টেম্বর পাকিস্তানের বিরুদ্ধে। এর পরে, ৪ সেপ্টেম্বর টিম ইন্ডিয়াকে তাদের দ্বিতীয় লিগ ম্যাচ খেলতে হবে নেপালের বিরুদ্ধে এবং তার পরে দলটি সুপার ফোরে প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন