বাংলা নিউজ > ময়দান > INDA vs NZA: সৌরভের ঘূর্ণিতে কাত নিউজিল্যান্ড, ঘরের মাঠে সিরিজ জিতল ভারত
শেষ ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাচ জেতালেন সৌরভ। ছবি- গেটি।

INDA vs NZA: সৌরভের ঘূর্ণিতে কাত নিউজিল্যান্ড, ঘরের মাঠে সিরিজ জিতল ভারত

  • তৃতীয় বেসরকারি টেস্টে কিউয়িদের পরাজিত করতে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন রুতুরাজ গায়কোয়াড় ও রজত ভাটিয়া।

জো কার্টারের শতরানেও শেষরক্ষা হল না। সৌরভ কুমারের ঘূর্ণিতে আত্মসমর্পণ করে ম্যাচ হারল নিউজিল্যান্ড-এ দল। শেষ ম্যাচে বাজিমাত করে ঘরের মাঠে সিরিজ জিতল ভারতীয়-এ দল।

সিরিজের তৃতীয় বেসরকারি টেস্টে জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে ৪১৬ রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দেয় ভারতীয়-এ দল। শেষ ইনিংসে কিউয়িরা ৩০২ রানে অল-আউট হয়ে যায়। ১১১ রানের লড়াকু ইনিংস খেলেন কার্টার। একাই ৫টি উইকেট নেন বাঁ-হাতি স্পিনার সৌরভ কুমার।

তৃতীয় বেসরকারি টেস্টের গতিপ্রকৃতি:
ভারতীয়-এ দলের প্রথম ইনিংস:
শুরুতে ব্যাট করে ভারতীয়-এ দল ২৯৩ রানে অল-আউট হয়ে যায়। রুতুরাজ গায়কোয়াড় ১০৮ ও উপেন্দ্র যাদব ৭৬ রান করেন। ৫২ রানে ৪টি উইকেট নেন ম্যাথিউ ফিশার।

আরও পড়ুন:- SA20 Player Auction: রাত পোহালেই নিলামে উঠবেন ৫০০-র বেশি ক্রিকেটার, দর হাঁকবে IPL-এর ফ্র্যাঞ্চাইজিরাই, জানুন খুঁটিনাটি

নিউজিল্যান্ড-এ দলের প্রথম ইনিংস:
পালটা ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড-এ দল ২৩৭ রানে অল-আউট হয়ে যায়। মার্ক চাপম্যান ৯২ ও সিয়ান সলিয়া ৫৪ রান করেন। সৌরভ কুমার ৪৮ রানে ৪টি ও রাহুল চাহার ৫৩ রানে ৩টি উইকেট নেন।

ভারতীয়-এ দলের দ্বিতীয় ইনিংস:
প্রথম ইনিংসের নিরিখে ৫৬ রানে এগিয়ে থাকা ভারতীয়-এ দল দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ৩৫৯ রান তুলে ব্যাট ছেড়ে দেয়। রজত পতিদার অপরাজিত ১০৯, রুতুরাজ গায়কোয়াড় ৯৪, সরফরাজ খান ৬৩ ও প্রিয়ঙ্ক পাঞ্চাল ৬২ রান করেন। ৬৫ রানে ৩টি উইকেট নেন রাচিন রবীন্দ্র।

আরও পড়ুন:- শামির করোনা, এদিকে চোট পেয়ে ছিটকে গেলেন আরও এক ভারতীয় পেসার, বদলে দলে ঢুকলেন ধাওয়ান

নিউজিল্যান্ড-এ দলের দ্বিতীয় ইনিংস:
জয়ের জন্য ৪১৬ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড শেষ ইনিংসে ৩০২ রানে অল-আউট হয়ে যায়। জো কার্টার ১১১, মার্ক চাপম্যান ৪৫ ও ডিন ক্লেভার ৪৪ রান করেন। সৌরভ কুমার ১০৩ রানে ৫ উইকেট নেন। ভারতীয়-এ দল ১১৩ রানের বড় ব্যবধানে ম্যাচ জেতে।

সিরিজের ফলাফল:
সিরিজের প্রথম ২টি ম্যাচ ড্র হয়। তৃতীয় ম্যাচে ভারত জয় তুলে নেওয়ায় তারা ৩ ম্যাচের বেসরকারি টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয়।

বন্ধ করুন