বাংলা নিউজ > ময়দান > India A vs New Zealand A: ছন্দে ফিরছেন কুলদীপ, কিউয়ি ‘এ’ দলের বিরুদ্ধে করলেন হ্যাটট্রিক

India A vs New Zealand A: ছন্দে ফিরছেন কুলদীপ, কিউয়ি ‘এ’ দলের বিরুদ্ধে করলেন হ্যাটট্রিক

কুলদীপ যাদব।

৪৭ তম ওভারের শেষ তিন বলে তিন কিউয়ি ব্যাটারকে আউট করেন। ৪৬.৪ বলে আউট হন লোগান ভ্যান বিক। পরের দুটি বলে আউট হন যথাক্রমে জো ওয়াকার এবং জ্যাকব ডাফি। তার ফলে ৪৭ ওভারে ২১৭ রান অল-আউট হয়ে যায় নিউজিল্যান্ড ‘এ’।

ভারতীয় দলে ব্রাত্য কুলদীপ যাদব। 'এ' দলের হয়ে আগুনে বোলিং। রবিবার নিউজিল্যান্ডের ‘এ’ দলের বিরুদ্ধে দুরন্ত হ্যাটট্রিক করেন কুলদীপ। ৪৭ তম ওভারের শেষ তিন বলে তিন কিউয়ি ব্যাটারকে আউট করেন। ৪৬.৪ বলে আউট হন লোগান ভ্যান বিক। পরের দুটি বলে আউট হন যথাক্রমে জো ওয়াকার এবং জ্যাকব ডাফি। তার ফলে ৪৭ ওভারে ২১৭ রান অল-আউট হয়ে যায় নিউজিল্যান্ড ‘এ’।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে কিউয়ি ব্রিগেড। ওপেন করতে নামা রাচিন রবীন্দ্রর ৬৫ বলে ৬১ এবং চারে ব্যাট করতে নামা জো কার্টারের ৮০ বলে ৭২ বল রানের ইনিংসের হাত ধরে শক্তিশালী জায়গায় পৌঁছেগিয়েছিল নিউজিল্যান্ডের ‘এ’ টিম। তবে বাকি ব্যাটাররা সে ভাবে কিছুই করে উঠতে পারেননি। তৃতীয় সর্বোচ্চ রান শেন সোলিয়ার। তিনি ২৮ করেন। বাকিদের অবস্থা তথৈবচ। ১৫ রানের গণ্ডি কেউ টপকাতে পারেননি। আর ভারতের বোলারদের দাপটে মাত্র ২১৭ রানে অল আউট হয়ে যায়।

আরও পড়ুন: ভারতীয় দলে পছন্দের জায়গায় ব্যাটিং নাও মিলতে পারে, বার্তা সঞ্জুর

ভারতীয় ‘এ’ দলের হয়ে কুলদীপ হ্যাটট্রিক সহ ৪ উইকেট নিয়েছেন। রাহুল চাহার এবং ঋষি ধাওয়ান ২টিকরে উইকেট নিয়েছেন। এ ছাড়াও উমরান মালিক, রাজ বাওয়া ১টি করে উইকেট নিয়েছেন।

২০১৯ ওডিআই বিশ্বকাপের সময় সাদা বলের ক্রিকেটে কুলদীপ যাদব ছিলেন একজন শীর্ষস্থানীয় ভারতীয় খেলোয়াড়। সেই সময়ে তিনি টেস্ট ক্রিকেটে উদীয়মান বোলারদের একজন ছিলেন। কিন্তু সেই বিশ্বকাপের পর তাঁর ক্যারিয়ারের গ্রাফ অনেকটাই নিচে নেমে এসেছে। এখন তিনি জাতীয় দলে নিয়মিত সুযোগও পাচ্ছেন না। ২০১৯ বিশ্বকাপ থেকে তিনি ভারতের হয়ে ১৮টি ওডিআই, ৭টি টি-টোয়েন্টি এবং একটি টেস্ট ম্যাচ খেলেছেন।

আরও পড়ুন: বোলিংয়ে শার্দুল, ব্যাটিংয়ে রজত! নিউজিল্যান্ড ‘এ’ কে সহজে হারাল সঞ্জুর দল

কানপুরের বাসিন্দা কুলদীপ যাদব ভারতের হয়ে সাতটি টেস্ট, ৬৯টি ওয়ানডে এবং ২৬টি টি-টোয়েন্টিতে মোট ১৮২টি উইকেট নিয়েছেন। ২৭ বছরের কুলদীপ জিম্বাবোয়ে সফরে ভারতের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন। একদিনের আন্তর্জাতিকে দু'বার হ্যাটট্রিক করেছেন কুলদীপ। ২০১৭ সালে, কুলদীপ কলকাতায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। এর পরে ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও তিনি এই কীর্তি অর্জন করেছিলেন।

২০২২ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন কুলদীপ যাদব। ১৪ ম্যাচে ১৯.৯৫ গড়ে ২১টি উইকেট নিয়েছিলেন তিনি। কুলদীপ ২০২১ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) দলের অংশ ছিলেন। সে বার অবশ্য তিনি একটি ম্যাচও খেলতে পারেননি।

বন্ধ করুন