বাংলা নিউজ > ময়দান > IND vs PAK in Asia Cup 2023: আবারও এশিয়া কাপে ভারত বনাম পাকিস্তান! ৫০ ওভারের আগে হবে ড্রেস রিহার্সাল

IND vs PAK in Asia Cup 2023: আবারও এশিয়া কাপে ভারত বনাম পাকিস্তান! ৫০ ওভারের আগে হবে ড্রেস রিহার্সাল

২০২৩ সালের এশিয়া কাপে ফের মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তান। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

IND vs PAK in Asia Cup 2023: ২০২৩ সালের বিশ্বকাপের ঠিক আগে এশিয়া কাপে মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তান। আগামী সেপ্টেম্বরে এশিয়া কাপ হবে। ঠিক তারপরেই ভারতে ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ হতে চলেছে।

এবারের এশিয়া কাপে একই গ্রুপে থাকছে ভারত এবং পাকিস্তান। এমনই জানালেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি (এসিসি) জয় শাহ। তবে কোথায় সেই প্রতিযোগিতা আয়োজিত হবে, সে বিষয়ে কিছু জানাননি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব।

বৃহস্পতিবার ২০২৩ সাল এবং ২০২৪ সালের ক্রিকেট ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে। ওই ক্যালেন্ডার অনুযায়ী, বিশ্বকাপের ঠিক আগে আগামী সেপ্টেম্বরে ৫০ ওভারের এশিয়া কাপ হতে চলেছে। মোট ছ'টি দল থাকছে। গ্রুপ ‘এ’-তে আছে ভারত, পাকিস্তান এবং ‘কোয়ালিফায়ার ১’। দ্বিতীয় গ্রুপে আছে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। অর্থাৎ গতবারের এশিয়া কাপে দু'বার মুখোমখি হওয়ার পর এবারও কমপক্ষে দু'বার ভারত এবং পাকিস্তানের লড়াই হতে পারে।

তবে কোথায় এবারের এশিয়া কাপ আয়োজিত হবে, তা জানানো হয়নি। এমনিতে পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার কথা থাকলেও মাসকয়েক আগে শাহ জানিয়েছিলেন যে নিরপেক্ষ জায়গায় সেই প্রতিযোগিতা হবে। তা নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তরফে কড়া প্রতিক্রিয়া দেওয়া হয়নি। তবে বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করেনি ভারতীয় বোর্ড।

আরও পড়ুন: Asia Cup 2023: ২০২৩ এশিয়া কাপ পাকিস্তান থেকে সরলে খেলবেন না বাবররা, এমনই দাবি PCB প্রধানের

এশিয়ার ক্রিকেটের ক্যালেন্ডার

১) পুরুষদের চ্যালেঞ্জার কাপ (৫০ ওভার): ফেব্রুয়ারিতে হবে। দুটি গ্রুপ আছে। একটি গ্রুপে আছে বাহারিন, সৌদি আরব, ভুটান, চিন ও 'টিম ৯'। অপর গ্রুপে আছে মায়ানমার, মলদ্বীপ, থাইল্যান্ড, ইরান এবং 'টিম ১০'। 

২) অনূর্ধ্ব-১৬ আঞ্চলিক (৩৫ ওভার): মার্চে খেলা হবে। অঞ্চলের ভিত্তিতে আটটি দল খেলবে। মার্চে হবে।

৩) পুরুষদের প্রিমিয়ার কাপ (৫০ ওভার): এপ্রিলে হবে। সংযুক্ত আরব আমিরশাহি, কুয়েত, কাতার, কোয়ালিফায়ার ১, ওমান, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং কোয়ালিফায়ার ২ খেলবে।

৪) টি-টোয়েন্টি এমার্জিং টিম এশিয়া কাপ (মহিলা): জুনে হবে। ইন্ডিয়া এ, পাকিস্তান এ, থাইল্যান্ড, হংকং, বাংলাদেশ এ, শ্রীলঙ্কা এ, সংযুক্ত আরব আমিরশাহি, মালয়েশিয়া খেলবে।

৫) পুরুষদের এমার্জিং টিম এশিয়া কাপ (৫০ ওভার): জুলাইয়ে হবে। ইন্ডিয়া এ, পাকিস্তান এ, বাংলাদেশ এ, শ্রীলঙ্কা এ, আফগানিস্তান এ, কোয়ালিফায়ার ১, কোয়ালিফায়ার ২ এবং কোয়ালিফায়ার ৩ খেলবে।

৬) এশিয়া কাপ (পুরুষ): সেপ্টেম্বরে হবে।

৭) অনূর্ধ্ব-১৯ চ্যালেঞ্জার কাপ (পুরুষ): আগামী অক্টোবরে হবে। বাহারিন, সৌদি আরব, ভুটান, চিন, 'টিম ৯', মায়ানমার, মলদ্বীপ, থাইল্যান্ড, ইরান এবং 'টিম ১০' খেলবে।

আরও পড়ুন: ২০২৩ এশিয়া কাপ পাকিস্তান থেকে সরলে, খেলবেন না বাবররা, এমনই দাবি PCB প্রধানের

৮) অনূর্ধ্ব-১৯ প্রিমিয়ার কাপ (পুরুষ): আগামী নভেম্বরে হবে। সংযুক্ত আরব আমিরশাহি, কুয়েত, কাতার, কোয়ালিফায়ার ১, ওমান, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং কোয়ালিফায়ার ২ খেলবে।

৯) অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ (পুরুষ): আগামী ডিসেম্বরে হবে। দুটি গ্রুপ আছে। প্রথম গ্রুপে আছে - ভারত, পাকিস্তান, কোয়ালিফায়ার ১ এবং কোয়ালিফায়ার ২। দ্বিতীয় গ্রুপে আছে বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কা এবং কোয়ালিফায়ার ৩।

বন্ধ করুন