বাংলা নিউজ > ময়দান > India's team for WI Test series: ছাঁটাই পূজারা, ১ টেস্ট খেলেই ফের সহ-অধিনায়ক রাহানে, WI সফরের দলে বাংলার মুকেশও

India's team for WI Test series: ছাঁটাই পূজারা, ১ টেস্ট খেলেই ফের সহ-অধিনায়ক রাহানে, WI সফরের দলে বাংলার মুকেশও

চেতেশ্বর পূজারা। (ফাইল ছবি) (AFP)

IND vs WI Test: ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়লেন চেতেশ্বর পূজারা। দলে সুযোগ পেয়েছেন রুতুরাজ গায়কোয়াড় এবং যশস্বী জয়সওয়াল। মুকেশ কুমারও টেস্ট দলে আছেন। অজিঙ্কা রাহানেকে ভারতীয় দলের সহ-অধিনায়ক করা হয়েছে।

চেতেশ্বর পূজারার জন্য ভারতীয় টেস্ট দলের দরজা চিরকালের মতো বন্ধ হয়ে গেল? ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের টেস্ট দলের ঘোষণার পর তাতেই কার্যত সিলমোহর পড়ে গেল বলে সংশ্লিষ্ট মহলের মত। কারণ ক্যারিবিয়ান সফরের দল থেকে পূজারাকে ছাঁটাই করা হয়েছে। পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন দুই তরুণ রুতুরাজ গায়কোয়াড় এবং যশস্বী জয়সওয়াল। রুতুরাজকে সম্ভবত ব্যাক-আপ ওপেনার হিসেবে নেওয়া হয়েছে। আর মুম্বইয়ের তরুণকে তিন বা চার নম্বরে খেলানো হতে পারে। নয়া মুখ হিসেবে টেস্ট দলে জায়গা করে নিয়েছেন বাংলার পেসার মুকেশ কুমার। দলে রাখা হয়নি মহম্মদ শামিকে। সম্ভবত শেষ তিন মাস টানা খেলে যাচ্ছেন বলে শামিকে বিশ্রাম দেওয়া হয়েছে। অন্যদিকে, দীর্ঘদিন ভারতীয় দলের বাইরে থাকার পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেই ফের সহ-অধিনায়ক হলেন অজিঙ্কা রাহানে।

আরও পড়ুন: India's Team for ODI Series: WI-র বিরুদ্ধে ODI দল ঘোষণা করল BCCI, সুযোগ পেলেন বাংলার মুকেশ, নেই বুমরাহ

চলতি মাসের শুরুতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরই পূজারা যে টেস্ট দল থেকে বাদ পড়তে চলেছেন, তা মোটামুটি স্পষ্ট হয়ে গিয়েছিল। শেষপর্যন্ত সেটাই হয়েছে। তা থেকে একটা বিষয় স্পষ্ট হয়ে গিয়েছে যে তৃতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লক্ষ্যে আগে থেকেই ‘তিন নম্বর’ তৈরি করবে ভারতীয় দল। সেজন্যই দুই তরুণ ক্রিকেটারকে দলে নেওয়া হয়েছে। যাঁরা সেই ‘সামিট’ লড়াইয়ের জন্য তৈরি হয়ে উঠতে পারবেন। সেইসঙ্গে বিরাট কোহলিকে যে এখনও ভারতীয় টেস্ট দলের নিউক্লিয়াস হিসেবে দেখা হচ্ছে, তা মোটামুটি স্পষ্ট হয়ে গিয়েছে।

আরও পড়ুন: Team India Bowlers: ভারতীয় বোলাররা নাকি বিপজ্জনক নয়! বুমরাহ-অশ্বিনদের সমালোচনায় ‘পাকিস্তানের বিরাট কোহলি’

সেইসঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দলে থাকলেও শামি এবং উমেশ যাদব ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছেন না। সংশ্লিষ্ট মহলের মতে, শামিকে সম্ভবত বাদ দেওয়া হয়নি। বরং একদিনের বিশ্বকাপের বিষয়টি তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। কারণ তিনি সেই ফেব্রুয়ারি থেকে টানা খেলে যাচ্ছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে খেলেছেন। তারপর আইপিএলে খেলেছেন শামি। সেখান থেকে সরাসরি খেলেছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে। তবে উমেশের ক্ষেত্রে সম্ভবত সেটা হয়নি। বরং অভাবনীয় কিছু না হলে তাঁর পক্ষে ভারতীয় দলে ফেরার সম্ভাবনা বেশ কম। পরিবর্তে নয়া মুখ হিসেবে টেস্ট দলে সুযোগ পেয়েছেন মুকেশ। দলে ঢুকেছেন নভদীপ সাইনিও।

ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতের দল 

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, রুতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, যশস্বী জয়সওয়াল, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), কেএস ভরত (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, অক্ষর প্যাটেল, মহম্মদ সিরাজ, জয়দেব উনাদকাট এবং নভদীপ সাইনি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.