বাংলা নিউজ > ময়দান > ভারতের দু'টি সিনিয়র ক্রিকেট টিম হওয়ার সম্ভাবনা রয়েছে, ইঙ্গিত কোচ রবি শাস্ত্রীর
ভবিষ্যতে ভারতের দু'টি ক্রিকেট টিম হওয়ার ইঙ্গিত দিলেন শাস্ত্রী।
ভবিষ্যতে ভারতের দু'টি ক্রিকেট টিম হওয়ার ইঙ্গিত দিলেন শাস্ত্রী।

ভারতের দু'টি সিনিয়র ক্রিকেট টিম হওয়ার সম্ভাবনা রয়েছে, ইঙ্গিত কোচ রবি শাস্ত্রীর

  • এ বারই ভারতের দু'টি দল করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। একটি দল বিরাট কোহলির নেতৃত্বে ইংল্যান্ডে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং জো রুটদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। ভারতের দ্বিতীয় দলটির শ্রীলঙ্কায় সাদা বলের সিরিজ খেলতে যাওয়ার কথা।

ভবিষ্যতে দু'টি সিনিয়র ক্রিকেট দল হওয়ার সম্ভাবনা রয়েছে। ইংল্যান্ড উড়ে য়াওয়ার আগে বুধবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এমনই ইঙ্গিত দিলেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী। 

এই বিষয়ে তাঁর যুক্তি, বিশ্বব্যাপী টি-টোয়েন্টি ফর্ম্যাটের যদি সম্প্রসারণ করা যায়, সেক্ষেত্রে অলিম্পিক্সেও ক্রিকেটের অন্তর্ভুক্তির একটি সম্ভাবনা থাকবে। আর তার জন্য টি-টোয়েন্টি ক্রিকেটকে আর বেশি করে বিভিন্ন দেশে ছড়িয়ে দিতে হবে। সেটা করতে হলে দু'টি করে সিনিয়র টিম থাকা প্রয়োজন।

এমনিতেই এ বারই ভারতের দু'টি দল করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। একটি দল বিরাট কোহলির নেতৃত্বে ইংল্যান্ডে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং জো রুটদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। ভারতের দ্বিতীয় দলটির শ্রীলঙ্কায় সাদা বলের সিরিজ খেলতে যাওয়ার কথা। যে দলের কোচ হওয়ার কথা আবার রাহুল দ্রাবিড়ের।

রবি শাস্ত্রী বলেছেন, ‘এই মুহূর্তে আসলে বর্তমান পরিস্থিতি এবং ভ্রমণের উপর বিধিনিষেধ থাকায়, হয়তো বিসিসিআই দু'দলের কথা ভেবেছে। কিন্তু ভবিষ্যতে যে এমনটা ঘটবে না, সেটা আমরা কেউই জানি না। ক্রিকেটকে আরও ছড়িয়ে দেওয়ার জন্য, বিশেষত সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্ষেত্রে, এটা কিন্তু একটি পথ হতেই পারে। না হওয়ার কিছুই নেই। যদি জাতীয় দলের হয়ে খেলার মতো অনেক বেশি ক্রিকেটার  থাকে, তা হলে এটা (দু'টি দল) করা যেতেই পারে। টি-টোয়েন্টি ম্যাচকে গোটা বিশ্বে ছড়িয়ে দেওয়ার একটা উপায় বের হতেই পারে।’

রবি শাস্ত্রী এখানেই থামেননি। তিনি আরও বলেছেন, ‘যদি চার বছর বা আট বছরের মধ্যে অলিম্পিক্সে ক্রিকেটকে জায়গা করে নিতে হয়, তা হলে আরও দেশের মধ্যে ক্রিকেটকে ছড়িয়ে দিতে হবে। আর সেই জন্য এটাই একটা রাস্তা হতে পারে।’

বন্ধ করুন