বাংলা নিউজ > ময়দান > ICC-র বার্ষিক র‌্যাঙ্কিংয়ে টেস্ট আর টি২০-তে শীর্ষে ভারত, ওডিআই-এ পিছিয়ে রোহিতরা

ICC-র বার্ষিক র‌্যাঙ্কিংয়ে টেস্ট আর টি২০-তে শীর্ষে ভারত, ওডিআই-এ পিছিয়ে রোহিতরা

টেস্ট আর টি-টোয়েন্টিতে একে, তবে ওডিআই-এ তিনে ভারত।

ভারত এর আগে ২০২১ সালের ডিসেম্বরে শেষ বার প্রায় এক মাস টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল। আর অস্ট্রেলিয়া ২০২২ সালের জানুয়ারি থেকে এক নম্বর জায়গা ধরে রেখেছিল। ভারত এসে তাদের এ বার ঘাড় ধরে নীচে নামাল।

মঙ্গলবার বার্ষিক টিম র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ভারত টেস্ট ক্রিকেট এবং টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে। তবে তারা ওডিআই র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে রয়েছে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারতের ১২১ রেটিং পয়েন্ট। সেখানে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৬। ওডিআইতে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ভারতের রেটিং পয়েন্ট একই, তবে অস্ট্রেলিয়া দশমিক পয়েন্টে এগিয়ে রয়েছে।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। ১১৪ পয়েন্ট তাদের। প্রথম পাঁচের বাকি দুই টিম হল দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ড। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে র‌্যাঙ্কিংয়ে এই উন্নতি রোহিত শর্মা ব্রিগেডের আত্মবিশ্বাস নিঃসন্দেহে অনেকটাই বাড়িয়ে দেবে। ১৫ মাস ধরে প্যাট কামিন্স অ্যান্ড কোম্পানি টেস্ট ফরম্যাটের এক নম্বরে ছিল। এ বার সেই জায়গার দখল নিল টিম ইন্ডিয়া। রোহিত শর্মার নেতৃত্বে এই প্রথম টেস্ট ক্রমতালিকার এক নম্বরে উঠল ভারত।

আরও পড়ুন: লখনউ সুপার জায়ান্টস-চেন্নাই সুপার কিংস ম্যাচের লাইভ আপডেট জানতে ক্লিক করুন এখানে: https://bangla.hindustantimes.com/sports/ipl/lsg-vs-csk-ipl-2023-live-live-score-update-of-lsg-vs-csk-match-in-ekana-31683106413458.html

২০১৯–২০ মরশুমে ঘরের মাঠে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার সিরিজ জয় এই র‌্যাঙ্কিং তালিকায় কোনও কাজে আসেনি। তবে ২০২১–২২ মরশুমে ইংল্যান্ডের বিপক্ষে ৪–০ ব্যবধানে জয়ের ফল ৫০ শতাংশ কাজে লেগেছে অস্ট্রেলিয়ার। একই ভাবে ২০২০ সালের মার্চে নিউজিল্যান্ডের কাছে ভারতের ২–০ ব্যবধানের হার দলীয় র‌্যাঙ্কিংয়ে নেতিবাচক প্রভাব ফেলেনি। কারণ, ২০২০ সালের মে মাস থেকে সিরিজের ফল বিবেচনা করা হয়েছে।

আরও পড়ুন: WTC Final থেকে রাহুল ছিটকে গেলে, ভরতে ভরসা না করে ঋদ্ধিকে ডাকা উচিত- দাবি শাস্ত্রীর

ভারত এর আগে ২০২১ সালের ডিসেম্বরে শেষ বার প্রায় এক মাস টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল। আর অস্ট্রেলিয়া ২০২২ সালের জানুয়ারি থেকে এক নম্বর জায়গা ধরে রেখেছিল। ভারত এসে তাদের এ বার ঘাড় ধরে নীচে নামাল। ইংল্যান্ডকে গত বছর জানুয়ারিতে অ্যাশেজ টেস্ট সিরিজে হারিয়ে নিউজিল্যান্ডকে টপকে শীর্ষে উঠেছিল প্যাট কামিন্সের দল। তার প্রায় এক মাস আগে শীর্ষে ছিল ভারত। দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হেরে শীর্ষ স্থান খুইয়েছিল টিম ইন্ডিয়া।

টি-টোয়েন্টি ফর্ম্যাটে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে পিছনে ফেলেছেন রোহিত শর্মারা। টি-টোয়েন্টিতে ২৬৭ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছে টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের পয়েন্ট ২৬১। ২৫৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান। তবে ওডিআই ফর্ম্যাটে ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ভারত তিনে রয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.