বাংলা নিউজ > ময়দান > এখনও T20 WC-এর মূল দলে ঢুকতে পারেন মহম্মদ শামি, জেনে নিন ICC-র নিয়ম

এখনও T20 WC-এর মূল দলে ঢুকতে পারেন মহম্মদ শামি, জেনে নিন ICC-র নিয়ম

মহম্মদ শামিকে বিশ্বকাপের স্ট্যান্ডবাই দলে রাখা হয়েছে।

করোনায় আক্রান্ত হওয়ার কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ খেলতে পারেননি শামি। এমন কী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকেও বাদ পড়েছেন তিনি। অজিদের বিরুদ্ধে শামির পরিবর্তে দলে নেওয়া হয়েছিল উমেশ যাদবকে।

২০২১ বিশ্বকাপে ভারত মোটেও ভালো ফল করতে পারেনি। গ্রুপ লিগ থেকেই ছিটকে গিয়েছিল। তবে এই বছর বিশ্বকাপে ঘুরে দাঁড়াতে মরিয়া টিম ইন্ডিয়া। এ বারের কুড়ি-বিশের বিশ্বকাপ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টে ১৬টি দেশ অংশগ্রহণ করতে চলেছে। তার মধ্যে আটটি দল ইতিমধ্যেই এই ইভেন্টের জন্য যোগ্যতা অর্জন করেছে।

সুপার বারোতে জায়গা করে নিতে আটটি দল লড়াই চালাবে। তার মধ্যে চারটি দল জায়গা পাবে সুপার বারোতে খেলার। প্রথম রাউন্ডে যে আটটি দল প্রতিদ্বন্দ্বিতা করবে, তারা হল গ্রুপ এ-তে নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা এবং সংযুক্ত আরব আমিরশাহি। আর গ্রুপ বি-তে রয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবোয়ে। প্রতিটি গ্রুপের বিজয়ী এবং রানার্স আপরা সুপার বারো পর্বের জন্য যোগ্যতা অর্জন করবে।

আরও পড়ুন: প্রোটিয়াদের বিরুদ্ধেও অনিশ্চিত শামি, স্ট্যান্ডবাই হিসেবে রাখা হতে পারে উমরানকে

সব দলই ইতিমধ্যেই বিশ্বকাপের জন্য তাদের স্কোয়াড ঘোষণা করেছে। যাইহোক তাদের হাতে এখনও ৯ অক্টোবর পর্যন্ত দলে পরিবর্তন করার সুযোগ রয়েছে। এমন কী যদি তাদের খেলোয়াড়রা কোনও চোট সমস্যায় ভোগে, তা হলে সময় সীমার পরেও দলে পরিবর্তন করা যাবে। তবে তার জন্য আইসিসির অনুমতি নিতে হবে।

গত কয়েকটি খেলার ফলাফলের উপর নির্ভর করে কিছু দল তাদের স্কোয়াডে পরিবর্তন করার বিষয়ে গুরুত্ব সহকারে চিন্তাভাবনা করছে। উদাহরণস্বরূপ অলরাউন্ডার ক্যামেরন গ্রিন অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেই। তবে ভারতের টি-টোয়েন্টিতে তাঁর দুর্দান্ত পারফরম্যান্সের কারণে অস্ট্রেলিয়া তাঁকে একটি সুযোগ দেওয়ার কথা ভাবতে পারে।

আরও পড়ুন: সূর্যের প্রশংসায় পঞ্চমুখ অজি কোচ,বাউন্সি পিচে মুম্বই তারকাই কি ভারতের সেরা বাজি?

ভারতের ক্ষেত্রে ক্রিকেট বিশেষজ্ঞ এবং ভক্তরা মহম্মদ শামিকে দলে অন্তর্ভুক্ত করা নিয়ে সরব হয়েছেন। বিশেষ করে এশিয়া কাপ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে পেসারদের খারাপ পারফরম্যান্সের পর। তাঁরা মনে করেন যে, শামির গতি এবং অভিজ্ঞতা অস্ট্রেলিয়ায় কাজে আসতে পারে। পাশাপাশি অস্ট্রিলিয়ার আবহাওয়া এবং পরিবেশে অন্যান্য বোলারদের চেয়ে ভালো খেলবেন শামি। প্রসঙ্গত, শামি এই মুহূর্তে বিশ্বকাপের স্ট্যান্ডবাই প্লেয়ারের তালিকায় রয়েছেন।

এ দিকে করোনায় আক্রান্ত হওয়ার কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ খেলতে পারেননি শামি। এমন কী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকেও বাদ পড়েছেন তিনি। অজিদের বিরুদ্ধে শামির পরিবর্তে দলে নেওয়া হয়েছিল উমেশ যাদবকে। আর প্রোটিয়াদের বিরুদ্ধে উমরান মালিককে তৈরি থাকতে বলা হয়েছে। তবে শামির শারীরিক পরিস্থিতির কারণে তাঁর ফিটনেস নিয়ে জল্পনা রয়েছে। বিশ্বকাপের মতো বড় ইভেন্টের এক মাসেরও কম সময়ের মধ্যে ৩২ বছরের তারকা পেসার তাঁর ফিটনেস ফিরে পাবেন কিনা, সেটা দেখার!

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পন্ত (উইকেট-রক্ষক), দীনেশ কার্তিক (উইকেট-রক্ষক), হার্দিক পান্ডিয়া, আর অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, জাসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্ষাল প্যাটেল, আর্শদীপ সিং।

স্ট্যান্ডবাই খেলোয়াড়: মহম্মদ শামি, শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই, দীপক চাহার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap সেলসের চাকরি ছেড়ে গানের জগতে শ্রীকান্ত,গায়কের গল্প শুনে সৌরভ বললেন 'এটা ভাগ্য…' ৩০০ মিসাইল হামলা সামলে এবার ইরানকে জবাব দেবে ইজরায়েল? নেওয়া হল কোন সিদ্ধান্ত? MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! রচনার বর্ণনার সঙ্গে মিল নেই শ্রীতমার প্রেমিকের! 'পুতুল'- এর মনের মানুষ কে তবে? 'ন্যায়বিচার নয়…', বাবার খুনির মৃত্যু নিয়ে মনের কথা বললেন সরবজিৎ কন্যা ‘কিছু সিনেমা…’,মিস্টার অ্যান্ড মিসেস মাহির মুক্তির দিন ঘোষণা করণের, কবে আসছে ছবি MI-এর হয়ে ওপেনে সব থেকে বেশি রান, সচিনের রেকর্ড ভাঙলেন রোহিত মোহনবাগানের বিপদ বাড়াল গোয়া! ISL-এ ডুবতে পারে দু'কূলই, কীভাবে চাপ কাটাতে হবে? ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা

Latest IPL News

IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.