বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্সে থাকছে না ভারতের গ্রেকো রোমান বিভাগের কোনও কুস্তিগীর
তখনও ম্যাটে চলছে কুস্তির প্রতিযোগিতা(ছবি: গুগল)
তখনও ম্যাটে চলছে কুস্তির প্রতিযোগিতা(ছবি: গুগল)

টোকিও অলিম্পিক্সে থাকছে না ভারতের গ্রেকো রোমান বিভাগের কোনও কুস্তিগীর

  • সোফিয়ার কুস্তির ম্যাটে ভারতের সুমিত মালিক ও সীমা বিসলা সাফল্য পেতেই টোকিও অলিম্পিক্সের জন্য নিজেদের কোটা পূরণ করে ফেলেছিল ভারত। এদিন সোফিয়াতে গ্রেকো রোমান বিভাগে ভারতের তরফ থেকে নেমেছিলেন গুরপ্রীত সিং। মাত্র ৪৮ সেকেন্ডে ধরাশায়ী হয়ে যান তিনি।

সোফিয়ার কুস্তির ম্যাটে ভারতের সুমিত মালিক ও সীমা বিসলা সাফল্য পেতেই টোকিও অলিম্পিক্সের জন্য নিজেদের কোটা পূরণ করে ফেলেছিল ভারত। এদিন সোফিয়াতে গ্রেকো রোমান বিভাগে ভারতের তরফ থেকে নেমেছিলেন গুরপ্রীত সিং। মাত্র ৪৮ সেকেন্ডে ধরাশায়ী হয়ে যান তিনি। এর ফলে আসন্ন টোকিও অলিম্পিক্সে গ্রেকো রোমান বিভাগে ভারতের তরফ থেকে কোনও কুস্তিগীর নামবেনা। শনিবার টোকিও অলিম্পিক্সের জন্য ভারত আট জন কুস্তিগীরের কোটা সম্পূর্ণ করে ফেলেছে।

২০১৬ সালেও ভারতের জন্য ৮জন কুস্তিগীরের কোটা ছিল। ২০১৬ সালে ভারত সাত জন কুস্তিগীরকে রিও অলিম্পিক্সের জন্য পাঠাতে পেরেছিল। কারণ সেই বছর ভারত থেকে সাতজন বাদে আর কোনও কুস্তিগীর যোগ্যতা অর্জন করতে পারেনি। তবে ২০১৬ সালে রিওতে কোনও অলিম্পিক্সে সব থেকে বেশি কুস্তিগীর পাঠিয়েছিল ভারত।

২০২০ অলিম্পিক্সেও ভারত থেকে সেই আট কুস্তিগীরের সংখ্যাটা বেঁধে দেয় অলিম্পিক্স। এমন অবস্থায় করোনার জন্য অলিম্পিক্স পিছিয়ে ২০২১ সালে হচ্ছে, তার মধ্যে ভারতও আট কুস্তিগীরের কোটা সম্পূর্ণ করে ফেললো শনিবার। এবছর ভারত থেকে পুরুষ ও মহিলা বিভাগ মিলিয়ে মোট আটজন কুস্তিগীর টোকিও অলিম্পিক্সে অংশ নেবেন। 

তবে ভারতের এই আটজন কুস্তিগীরের দলে নেই কোনও গ্রেকো রোমান কুস্তিগীর। যা ভাবাচ্ছে ভারতীয় কুস্তিগীরদের। কারণ ২০১৬ সালে ভারত থেকে কুস্তির যে দল রিওতে গিয়েছিল তাতে দু’জন কুস্তিগীর ছিলেন যাঁরা গ্রেকো রোমান বিভাগে নেমেছিলেন। ২০১৬ সালের অলিম্পিক্সে কুস্তির সাত জন সদস্য ব্রাজিলে গিয়েছিলেন, যার মধ্যে দু’জন পুরষ ফ্রি স্টাইল, তিন জন মহিলা কুস্তিগীর ছাড়াও ছিলেন দু’জন গ্রেকো রোমান কুস্তিগীর।

২০২১ টোকিও অলিম্পিক্সে ভারত থেকে ৮জন সদস্য কুস্তির ম্যাটে নামবেন। তাদের মধ্যে চার জন পুরুষ ফ্রি স্টাইল কুস্তিগীরের পাশাপাশি টোকিও অলিম্পিক্সের ম্যাটে নামবেন ৪জন মহিলা কুস্তিগীর। এদিন সোফিয়াতে গ্রেকো রোমান বিভাগে ভারতের তরফ থেকে নেমেছিলেন গুরপ্রীত সিং। কিন্তু তিনি ব্যর্থ হতেই আসন্ন টোকিও অলিম্পিক্সে গ্রেকো রোমান বিভাগে ভারতের সব আশা শেষ হয়ে যায়। 

বন্ধ করুন