বাংলা নিউজ > ময়দান > টেস্ট ক্রিকেটকে সম্মান করেনি ভারত! বিরাটদের কড়া সমালোচনায় প্রাক্তন ব্রিটিশ ক্রিকেটার
টেস্ট জয়ের পরে টিম ইন্ডিয়া (ছবি:এএনআই) (ANI)
টেস্ট জয়ের পরে টিম ইন্ডিয়া (ছবি:এএনআই) (ANI)

টেস্ট ক্রিকেটকে সম্মান করেনি ভারত! বিরাটদের কড়া সমালোচনায় প্রাক্তন ব্রিটিশ ক্রিকেটার

  • পল নিউম্যান বলেছেন যে, ‘ভারত এই সিরিজকে সম্মান করে না এবং তারা চতুর্থ টেস্টের আগে কোভিড নির্দেশিকা অমান্য করেও টেস্ট ক্রিকেটকে সম্মান করেনি।’

ভারতীয় ক্রিকেটার, বিসিসিআই এবং আইপিএলকে একহাত নিলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার পল নিউম্যান। ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিল হওয়ার পর থেকেই ইংল্যান্ডের প্রাক্তনরা ভারতীয় ক্রিকেটারদের দিকে সমালোচনার ঝড় তুলেছেন। সকলেই আইপিএল খেলাকে দোষী হিসাবে দেখাচ্ছেন। এ বার সমালোচকদের তালিকার নতুন নাম যুক্ত হল, তিনি হলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার পল নিউম্যান।

পল নিউম্যান বলেছেন যে, ‘ভারত এই সিরিজকে সম্মান করে না এবং তারা চতুর্থ টেস্টের আগে কোভিড নির্দেশিকা অমান্য করেও টেস্ট ক্রিকেটকে সম্মান করেনি।’ ভারতের সহকারী ফিজিও যোগেশ পারমারের কোভিড ১৯ পজিটিভ হওয়ার পরে সিরিজ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কোভিডের ভয়ে ভারতীয় ড্রেসিংরুম আতঙ্কিত হয়ে উঠেছিল। শেষ পর্যন্ত ম্যাঞ্চেস্টার টেস্টটি বাতিল করা হয়। নিউম্যানও মনে করেন ম্যাচ বাতিলের অন্যতম কারণ হল আইপিএল।

নিউম্যান জানান, ‘ক্রিকেটের সবচেয়ে ধনী টুর্নামেন্ট পুনরায় শুরু করার জন্য ভারতের বেশিরভাগ খেলোয়াড় দুবাই না গেলে, প্রথম দিন সকালে সিরিজের সিদ্ধান্ত নেওয়ার কোন উপায় ছিল না।’ তিনি আরও জানান, ‘আইপিএল চুক্তির সাথে যুক্ত থাকা ভারতের কোন খেলোয়াড় এই টেস্টে খেলার ঝুঁকি নিতে চায়নি, তারপর কোভিড পরীক্ষার ফল পজিটিভ হলে তাদের আরও ১০ দিন ইংল্যান্ডে থাকতে বাধ্য হতে হত। ফলে ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরশাহিতে টুর্নামেন্ট শুরু হলে তারা অনুপস্থিত থাকতেন।’

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার পল নিউম্যান জানান, ভারত টেস্ট ক্রিকেটকে সম্মান জানায়নি। তিনি নিজের কলমে লেখেন, ‘ভারত চতুর্থ টেস্টের আগে কোভিড নির্দেশিকা অমান্য করে তারা টেস্ট ক্রিকেটকে সম্মান দেয়নি।’ লন্ডনে চতুর্থ টেস্টের আগে টিম ইন্ডিয়ার প্রধান কোচ রবি শাস্ত্রীর বই লঞ্চ ইভেন্টকেও তিনি দায়ী করেছেন।

বন্ধ করুন