বাংলা নিউজ > ময়দান > বিশ্ব ক্রিকেটে রেকর্ড করবেন বিরাট কোহলি, নিশ্চিত দলের প্রাক্তন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার
সঞ্জয় বাঙ্গার ও বিরাট কোহলি (ছবি:গেটি ইমেজ)
সঞ্জয় বাঙ্গার ও বিরাট কোহলি (ছবি:গেটি ইমেজ)

বিশ্ব ক্রিকেটে রেকর্ড করবেন বিরাট কোহলি, নিশ্চিত দলের প্রাক্তন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার

  • এক সময়কার ভারতীয় দলের ব্যাটিং কোচ মনে করেন বিরাট কোহলি যেভাবে খেলছেন, তাতে তিনি নিশ্চত নতুন রেকর্ড তৈরি করতে পারবেন।

বর্তমান ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক বিরাট কোহলি। মহেন্দ্র সিং ধোনি নিজের রাজত্ব ছেড়ে দেওয়ার আগে এই ভারতীয় তারকার হাতে ভারতের ক্রিকেট দলের দায়িত্ব দিয়ে গিয়েছিলেন। নিজের দায়িত্ব সাফল্যের সঙ্গেই পালন করছেন বিরাট কোহলি। একদিনের ক্রিকেট হোক কিমবা টি-২০ ক্রিকেট সর্বত্র সাফল্য পেয়েছেন তিনি। টেস্ট ক্রিকেটেও তাঁর সাফল্য রয়েছে। তবে হ্যা আইসিসি-র শিরোপা জেতার কথা উঠলেই সমালোচনার সামনে পড়েন বিরাট।

সদ্য সমাপ্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল হারের পরেও কঠিন সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাঁকে। সমালোচনার ঝড় এখনও সহ্য করতে হচ্ছে বিরাট কোহলিকে। তাঁর সিদ্ধান্ত, তাঁর ব্যাটিং পারফরমেন্স নিয়ে সকলেই আঙুল তুলছেন। এরমাঝেই বিরাটের পাশে দাঁড়ালেন বিরাট কোহলির প্রাক্তন কোচ সঞ্জয় বাঙ্গার। এক সময়কার ভারতীয় দলের ব্যাটিং কোচ মনে করেন বিরাট কোহলি যেভাবে খেলছেন, তাতে তিনি নিশ্চত নতুন রেকর্ড তৈরি করতে পারবেন। 

সঞ্জয় বাঙ্গারের মতে সবকিছু ঠিকঠাক চললে বিশ্ব ক্রিকেটে সব অধিনায়কের রেকর্ড ভেঙে দিতে পারেন বিরাট কোহলি। বাঙ্গার জানান, ‘যদি নেতা হিসাবে থাকেন তবে আপনার পক্ষে দলের সংস্কৃতি যেভাবে রয়েছে এবং দলটি যে ফলাফলগুলি পেয়েছে সেগুলি নির্দেশ করার সুযোগ রয়েছে, তবে সেক্ষেত্রে মনোনীত প্রার্থীরা সবাই শ্রেষ্ঠত্বের জায়গায় ছিলেন। বিরাটও তাই, আমি সন্দেহ করি না যে তিনি সম্ভবত খেলার ইতিহাসে অন্য কোনও অধিনায়কের চেয়ে বেশি অধিনায়কত্ব করবেন।’

২০১৪-১৫ সালের অস্ট্রেলিয়া সিরিজ থেকে ভারতের টেস্ট দলের অধিনায়কত্ব সামলাচ্ছেন বিরাট কোহলি। এখনও পর্যন্ত ৬১টি টেস্টে অধিনায়কত্ব করেছেন বিরাট। যার মধ্যে ৩৬টা ম্যাচ তিনি জিতেছেন এবং ১৪টি ম্যাচ তিনি হেরেছেন। তিনি এই মুহূর্তে ভারতের সবথেকে সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ডও টপকে গিয়েছেন। ধোনির জয়ের গড় যেখানে ৫৯.৫২ সেখানে বিরাটের জয়ের গড় হল ৭০.৪৩। সঞ্জয় বাঙ্গার মনে করেন যদি এই ভাবেই চলে তাহলে খুব শীঘ্রই বিশ্ব ক্রিকেটে নতুন রেকর্ড করতে বিরাট কোহিলকে কেউ আটকাতে পারবেনা।

বন্ধ করুন