বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডে কখনও ২০০-র বেশি রান তাড়া করে জেতেনি ভারত, চিন্তায় থাকবেন কোহলি
বিরাট কোহলি। ছবি: রয়টার্স
বিরাট কোহলি। ছবি: রয়টার্স

ইংল্যান্ডে কখনও ২০০-র বেশি রান তাড়া করে জেতেনি ভারত, চিন্তায় থাকবেন কোহলি

  • ১৪ বছর পর ট্রেন্ট ব্রিজে ভারতের সামনে আবার চতুর্থ ইনিংসে রান তাড়া করে জেতার সুযোগ রয়েছে। ভারতকে জিততে হলে করতে হবে ২০৯ রান। এর মধ্যে চতুর্থ দিনের শেষে ১ উইকেট হারিয়ে ভারত ৫২ রান করে ফেলেছে। বাকি আরও ১৫৭ রান।

ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে খেলা গড়ালেই আশঙ্কার একটা চোরাস্ত্রোত বয়ে যায় ভারতের উপর দিয়ে। আসলে ইংল্যান্ডের মাটিতে ভারতের চতুর্থ ইনিংসের পরিসংখ্যানটাই যে ভয়ানক। আর সেই পরিসংখ্যানই কিন্তু পঞ্চম দিনে ভারতকে চাপে রাখবে।

 ইংল্যান্ডের মাটিতে ব্রিটিশ দলের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ডটা ভারতের মোটেও ভাল নয়। টেস্ট ক্রিকেটের ইতিহাসের পাতা উল্টে পাল্টে দেখা গিয়েছে, মাত্র তিন বার ভারত চতুর্থ ইনিংসে রান তাড়া করে জিতেছে। তাও সেই রানটা কখনও-ই ২০০-এর উপরে ছিল না।

১৯৭১ সালে ওভালে একবার চতুর্থ ইনিংসে রান তাড়া করে জিতেছিল ভারত। লক্ষ্য ছিল মাত্র ১৭৩ রান। এর পর ১৯৮৬ সালে লর্ডসে ১৩৪ রান তাড়া করে জিতেছিল তারা। আর ২০০৭ সালে এই ট্রেন্ট ব্রিজে মাত্র ৭৩ রান তাড়া করে জিতেছিল ভারত। এবং মজার বিষয়, এই তিন বারই ভারত সিরিজ জিতেছে।

এ বারও কিন্তু ভারতের সামনে বড় সুযোগ রয়েছে। ১৪ বছর পর ট্রেন্ট ব্রিজে ভারতের সামনে আবার চতুর্থ ইনিংসে রান তাড়া করে জেতার সুযোগ রয়েছে। ভারতকে জিততে হলে করতে হবে ২০৯ রান। এর মধ্যে চতুর্থ দিনের শেষে ১ উইকেট হারিয়ে ভারত ৫২ রান করে ফেলেছে। বাকি আরও ১৫৭ রান। বৃষ্টি না হলে পঞ্চম দিন গোটাটাই পাবে ভারত। সেই সঙ্গে হাতে রয়েছে ৯ উইকেট। একটু ধরে ঠাণ্ডা মাথায় খেললেই কিন্তু এই রানটা সহজে করে ফেলতে পারবে বিরাট কোহলি ব্রিগেড।

ভারত কি পারবে ২০০-র উপরে রান তাড়া করে জিতে ট্রেন্ট ব্রিজে নজির গড়তে? পারবে প্রথম টেস্টে ইংল্যান্ডকে হারাতে?

বন্ধ করুন