বাংলা নিউজ > ময়দান > প্রত্যাশা পূরণে ব্যর্থ, বিশ্বকাপের পরেই সরে দাঁড়ালেন ভারতীয় হকি দলের হেড কোচ গ্রাহাম রিড

প্রত্যাশা পূরণে ব্যর্থ, বিশ্বকাপের পরেই সরে দাঁড়ালেন ভারতীয় হকি দলের হেড কোচ গ্রাহাম রিড

গ্রাহাম রিড। ছবি- পিটিআই।

পদত্যাগ করলেন ভারতীয় হকি দলের অ্যানালিটিক্যাল কোচ ও সাইন্টিফিক অ্যাডভাইজরও। রিডের প্রশিক্ষণেই ভারতীয় দল টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জেতে।

ঘরের মাঠে বিশ্বকাপে ভারতীয় হকি দল ব্যর্থ হওয়ার পরেই সরে দাঁড়ালেন হেড কোচ গ্রাহাম রিড। বিশ্বকাপ শেষ হওয়ার একদিন পরেই হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট দিলীপ তিরকের কাছে পদত্যাগ পত্র পাঠিয়ে দিলেন ভারতীয় দলের অজি কোচ।

সোমবার সকালে একই সঙ্গে পদত্যাগ করেছেন ভারতীয় হকি দলের অ্যানালিটিক্যাল কোচ গ্রেগ ক্লার্ক ও সাইন্টিফিক অ্যাডভাইজর মিচেল ডেভিড পেম্বার্টনও। নোটিশ পিরিয়ড হিসেবে তিনজনেই আরও একমাস ভারতীয় দলের সঙ্গে থাকবেন।

ভারতীয় হকি দল এবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হয়। তারা ক্রসওভার ম্য়াচে নিউজিল্যান্ডের কাছে হেরে খেতাবের দৌড় থেকে ছিটকে যায়। শেষমেশ যুগ্মভাবে নবম স্থানে থেকে বিশ্বকাপ অভিযান শেষ করে ভারত।

রিডের প্রশিক্ষণেই ভারতীয় হকি দল টোকিও অলিম্পিক্সের ব্রোঞ্জ পদক জেতে। তাঁর অধীনেই ভারত ২০২২ সালের কমনওয়েলথ গেমসে রুপো জেতে এবং ২০২১-২২ প্রো লিগ মরশুমে তৃতীয় স্থান অধিকার করে।

আরও পড়ুন:- IND vs NZ: মাঠে ফিরেই ভারতীয়দের মধ্যে এক নম্বরে চাহাল, ভেঙে দিলেন ভুবনেশ্বরের দুর্দান্ত রেকর্ড

২০১৯ সাল থেকে ভারতীয় হকি দলের যাত্রাপথে সঙ্গী ছিলেন গ্রাহাম। সম্পর্কে ইতি টানার কথা জানিয়ে তিনি বলেন, ‘সরে দাঁড়ানোর এবং পরবর্তী ম্যানেজেমেন্টের হাতে দায়িত্ব তুলে দেওয়ার এটাই সঠিক সময়। হকি ইন্ডিয়া ও ভারতীয় হকি দলের সঙ্গে কাজ করা অত্যন্ত সম্মানের। এমন দুর্দান্ত সফরের প্রতিটা মুহূর্ত আমি উপভোগ করেছি। দলের ভবিষ্যৎ সাফল্যের জন্য শুভকামনা রইল।’

পদত্যাগ পত্র গ্রহণ করার পরে হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট দিলীপ তিরকে বলেন, ‘গ্রাহাম ও তাঁর সাপোর্ট স্টাফদের প্রতি ভারত সর্বদা কৃতিজ্ঞ থাকবে। ওঁরা আমাদের অনেক সাফল্য এনে দিয়েছেন, বিশেষ করে অলিম্পিক্সে। সব যাত্রাই একটা ভিন্ন দিকে মোড় নেয়। তাই আমাদের দলকেও নতুন অভিমুখে এগিয়ে যেতে হবে।’

আরও পড়ুন:- IND vs NZ: মারকাটারি ফর্ম্যাটে ছক্কাহীন T20I, ভারতে এমনটা আগে কখনও ঘটেনি- বিরল রেকর্ড

বিশ্বকাপের ভারতীয় হকি দলের পারফর্ম্যান্স:-
১. পুল-ডি'র প্রথম ম্যাচে স্পেনকে ২-০ গোলে হারিয়ে দেয় ভারত।
২. পুল-ডি'র দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে ভারত।
৩. পুল-ডি'র তৃতীয় ম্যাচে ওয়েলসকে ৪-২ গোলে পরাজিত করে ভারত।

৪. ক্রসওভার রাউন্ডের ম্যাচে পেনাল্টি শুট-আউটে ৪-৫ গোলে নিউজিল্যান্ডের কাছে হেরে যায়। নির্ধারিত সময়ে ম্যাচের স্কোর-লাইন ছিল ৩-৩।

৫. ক্লাসিফিকেশন ম্যাচে জাপানকে ৮-০ গোলে হারিয়ে দেয়।
৬. ক্লাসিফিকেশন ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৫-২ গোলে হারিয়ে দেয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নির্বাচনী বন্ডে BJP-কে ৫৮৬ কোটি টাকা দেওয়া সংস্থার বিরুদ্ধে FIR করল CBI! বুমরাহকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করলেন চাহাল, কমলা টুপির দৌড়ে রিয়ান-সঞ্জু শেষ ম্যাচ ৩-২ হার, অস্ট্রেলিয়ার কাছে ৫-০ Hockey Test series হারল ভারতীয় হকি দল MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ নতুন শুরু শুভ হোক! প্রিয় মানুষদের নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে, রইল টিপস মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো গাজা যুদ্ধ, ইরানের হামলার আবহে নিজেদের সরকারের বিরুদ্ধেই পথে ৪৫ হাজার ইজরায়েলি! রাস্তায় অচেনা লোকের সঙ্গে ঝগড়া, কামড়ে দেন সইফ আলি খান! যেতে হয় হাসপাতালে ২০০ উইকেটের আরও কাছে চাহাল, প্রথম বোলার হিসেবে IPL-এ ইতিহাস গড়ার অপেক্ষায় যুজি ধনু-মকর-কুম্ভ-মীনের পয়লা বৈশাখ কেমন কাটবে? জানুন রাশিফল

Latest IPL News

MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.