বাংলা নিউজ > ময়দান > ‘যে সব কোচেদের সাথে কাজ করেছি তাদের অন্যতম সেরা বাসু পরঞ্জপে’: সচিন তেন্ডুলকর
বাসু পরঞ্জপেকে নিয়ে স্মৃতিচারণ করেছেন সচিন।
বাসু পরঞ্জপেকে নিয়ে স্মৃতিচারণ করেছেন সচিন।

‘যে সব কোচেদের সাথে কাজ করেছি তাদের অন্যতম সেরা বাসু পরঞ্জপে’: সচিন তেন্ডুলকর

  • মাটুঙ্গায় তার নিজের বাসভবনে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাসু পরঞ্জপে। রেখে গেলেন স্ত্রী এবং পুত্র যতিনকে। উল্লেখ্য যতিন আবার ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার তথা প্রাক্তন জাতীয় নির্বাচক।

শুভব্রত মুখার্জি: সোম বারেই প্রয়াত হয়েছেন ভারতীয় ক্রিকেটের অন্যতম প্রসিদ্ধ প্রশিক্ষক বাসু পরঞ্জপে। তাঁর মৃত্যুতে স্বাভাবিক ভাবেই ভারতীয় ক্রীড়া জগতে শোকের ছায়া নেমে এসেছে। এমন আবহে দাঁড়িয়ে যে সমস্ত প্রখ্যাত কোচেদের প্রশিক্ষণ তিনি খেলেছেন, তাঁদের মধ্য বাসু পরঞ্জপেকে অন্যতম সেরা বলে দাবি করলেন সচিন তেনডুলকর। মাটুঙ্গায় তার নিজের বাসভবনে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাসু পরঞ্জপে। রেখে গেলেন স্ত্রী এবং পুত্র যতিনকে। উল্লেখ্য যতিন আবার ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার তথা প্রাক্তন জাতীয় নির্বাচক।

এক বিবৃতিতে সচিন বলেছেন, ‘আমি যে সমস্ত কোচেদের সঙ্গে কাজ করেছি, তাঁদের মধ্যে অন্যতম সেরা কোচ বাসু স্যার। আমি দীর্ঘ দিন ওঁর সঙ্গে কাজ করেছি। আমার ছেলেবেলা থেকেই আমার কোচ হিসেবে ,আমার ক্রিকেটীয় সফরের অন্যতম মেন্টর ছিলেন তিনি।’ সচিনের মতে, বাসু স্যার অত্যন্ত জ্ঞানী, গুণি একজন মানুষ। যিনি হাসি ঠাট্টা করতে ভালবাসতেন।

সচিন আরও জানান ‘আমার ক্যারিয়ারের প্রথম দিকে উনি আমাকে মারাঠিতে বলেছিলেন, প্রথম ১৫ মিনিট তুমি বিপক্ষকে দেখবে। তা হলে সারাটা দিন বিপক্ষকে তোমাকে দেখতে হবে। আমি কয়েক মাস আগেও ওঁর সঙ্গে দেখা করেছিলাম। উনি অত্যন্ত হাসিখুশি একজন মানুষ। আমার মনে আছে অনুর্ধ্ব-১৫ টুর্নামেন্ট চলাকালীন ইন্ডোরে আমাদের কেয়ারটেকার কোচ বাসু স্যারের কাছে আমাদের নামে নালিশ করেছিল, যে আমরা রাতে টেনিস বলে খেলছি। বাসু স্যার তার উত্তরে ওঁকে বলেছিলেন, ওরা বাচ্চা, ওরা তো খেলবেই। তুমি কেন ওদের হয়ে ফিল্ডিং করছ না!’

বন্ধ করুন