AIBA-র তরফে এভাবেই ভারতের বদলে সার্বিয়াকে টুর্নামেন্টের দায়িত্ব দেওয়ার কথা জানানো হয়।
AIBA-র তরফে এভাবেই ভারতের বদলে সার্বিয়াকে টুর্নামেন্টের দায়িত্ব দেওয়ার কথা জানানো হয়।

চুক্তি ভঙ্গের অভিযোগে ভারত থেকে সরিয়ে নেওয়া হল বক্সিংয়ের বিশ্বচ্যাম্পিয়নশিপ

  • প্রথমবার ছেলেদের বিশ্বচ্যাম্পিয়নশিপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল ভারত।

ছেলেদের ওয়ার্ল্ড বক্সিং চ্যাম্পিয়নশিপ আয়োজনের দায়িত্ব খোয়াল ভারত। ২০২১-এ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বক্সিংয়ের বিশ্বচ্যাম্পিয়নশিপ। প্রথমবারের মতো ভারত এই গুরুদায়িত্ব হাতে পেয়েছিল আন্তর্জাতিক বক্সিং সংস্থা AIBA-র কাছ থেকে। পরিবর্তে সার্বিয়ার বেলগ্রেডে অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট।

আন্তর্জাতিক সংস্থার তরফে বিজ্ঞপ্তি মারফৎ জানানো হয়, '২০১৭ সালে ভারতের দিল্লিতে বক্সিংয়ের বিশ্বচ্যাম্পিয়নশিপ আয়োজনের যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল তা বাতিল করা হল।' কারণ হিসেবে AIBA-র তরফে জানানো হয়েছে, দিল্লি চুক্তি অনুযায়ী টুর্নামেন্ট আয়োজনের জন্য প্রয়োজনীয় অর্থ নির্ধারিত সময়ে জমা দেয়নি বিশ্ব সংস্থায়।

শুধু মাত্র আয়োজন স্বত্বই কেড়ে নেওয়া হয়নি ভারতের কাছ থেকে, সেই সঙ্গে চুক্তি ভঙ্গের জন্য ৫০০ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে BFI-কে।

ভারতীয় বক্সিং সংস্থা পালটা বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, সুইজারল্যান্ডের লসেনে AIBA-র যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, তা আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। সেকারণেই ভারতের পক্ষে টাকা জমা দেওয়া সম্ভব হয়নি। AIBA চেয়েছিল সার্বিয়ার অ্যাকাউন্ট মারফৎ টাকা জমা দিক BFI। তবে সার্বিয়া ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের গ্রে-লিস্ট রয়েছে। তাই কোনও ভারতীয় ব্যাঙ্কই সেখানে টাকা পাঠাতে রাজি নয়। AIBA এই সমস্যার কোনও সমাধানসূত্র বার করার রাস্তায় হাঁটেনি।

BFI ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের কেন্দ্র বদলের সিদ্ধান্তে অবাক। কারণ, তাদের সরিয়ে সার্বিয়াকে দায়িত্ব দেওয়ার আগে BFI-এর সঙ্গে আলোচনা করেনি AIBA। তার উপর জরিমানার সিদ্ধান্ত কোনও ভাবেই মেনে নেওয়া যায় না বলে জানিয়েছে ভারতীয় বক্সিং সংস্থা। BFI নিশ্চিত যে, শেষমেশ জরিমানা এড়ানো যাবে।

AIBA আপাতত আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার নির্বাসনের আওতায় রয়েছে। তারা টোকিও অলিম্পিকে বক্সিং ইভেন্ট আয়োজনের অধিকারও হারিয়েছে ইতিমধ্যেই।

বন্ধ করুন