বাংলা নিউজ > ময়দান > শেষ টেস্টে হারলেও ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে পারে! তৈরি হয়েছে সম্ভাবনা
টিম হার্ডলে কোহলি। ছবি- বিসিসিআই।
টিম হার্ডলে কোহলি। ছবি- বিসিসিআই।

শেষ টেস্টে হারলেও ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে পারে! তৈরি হয়েছে সম্ভাবনা

  • ICC শাস্তিমূলক ব্যবস্থা নিলে অস্ট্রেলিয়া ছিটকে যাবে দৌড় থেকে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড় থেকে ছিটকে গিয়েছে ইংল্যান্ড। নিউজিল্যান্ড আগেই ফাইনালের টিকিট নিশ্চিত করেছে। দ্বিতীয় দল হিসেবে ফাইনালে টিকিট অর্জনের লড়াইয়ে রয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। নির্ধারিত সময়ের মধ্যে অজিদের কোনও টেস্ট সিরিজ খেলার কথা নয়। তারা তাকিয়ে রয়েছে ভারত-ইংল্যান্ড সিরিজের শেষ টেস্টের দিকে।

ফাইনালে যেতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টে না হারলেই চলবে ভারতের। মোতেরার শেষ টেস্ট জিতলে বা ড্র করলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবেন কোহলিরা। তবে রুটরা যদি শেষ টেস্টে ভারতকে হারিয়ে দেয়, তবে ফাইনালে চলে যাওয়ার কথা অস্ট্রেলিয়ার।

আইসিসির তরফে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য এমন হিসাব ঝুলিয়ে দেওয়া হলেও পরিবর্তিত পরিস্থিতিতে ছবিটা বদলে যেতে পারে। ভারত শেষ টেস্টে হারলেও তারা ফাইনালের টিকিট নিশ্চিত করতে পারে।

সিডনি মর্নিং হেরাল্ডের খবর অনুয়ায়ী আইসিসি দক্ষিণ আফ্রিকা বোর্ডের দায়ের করা অভিযোগ খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে। যদি ক্রিকেট অস্ট্রেলিয়া দোষি সাব্যস্ত হয়, তবে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে অস্ট্রেলিয়ার অবস্থান নীচের দিকে নেমে যেতে পারে। সেক্ষেত্রে রুটদের বিরুদ্ধে শেষ টেস্টের ফলাফল যাই হোক না কেন, ভারত ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলবে।

গত মাসে তিন টেস্টের সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার। তবে তারা করোনা সংক্রমণের ঝুঁকির অযুহাতে শেষ মুহূর্তে সিরিজ থেকে সরে দাঁড়ায়। দক্ষিণ আফ্রিকা বোর্ড আইসিসির কাছে সরকারিভাবে অভিযোগ দায়ের করে। তাদের তরফে ক্ষতিপূরণ দাবি করার পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টে টেবিলে নিয়ম অনুযায়ী হেরফেরের দাবি জানানো হয়।

যদি আইসিসি পরিত্যক্ত সিরিজের জন্য অস্ট্রেলিয়ার কাছ থেকে অ্যাওয়ে পয়েন্ট কেটে নিয়ে দক্ষিণ আফ্রিকার খাতায় যোগ করে, তবে অজিদের পক্ষে ফাইনালে যাওয়া কোনওভাবেই সম্ভব হবে না। আপাতত চলতি সপ্তাহের শেষ পর্যন্ত ক্রিকেট অস্ট্রেলিয়াকে আইসিসির তরফে সময় দেওয়া হয়েছে বিষয়টি আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়ার, এমনটাই খবর।

বন্ধ করুন