বাংলা নিউজ > ময়দান > এই বছর মাত্র ৬টি ওয়ানডে খেলেছে ভারত, ৪১ বছরের ক্রিকেট ইতিহাসে এমনটা আর ঘটেনি
টিম ইন্ডিয়া।

এই বছর মাত্র ৬টি ওয়ানডে খেলেছে ভারত, ৪১ বছরের ক্রিকেট ইতিহাসে এমনটা আর ঘটেনি

  • ১৯৮০ সালের পর এই প্রথম আবার এক বছরে এত কম সংখ্যক একদিনের ম্যাচ খেলল টিম ইন্ডিয়া। পরিসংখ্যান বলছে, ১৯৮৩-২০১৯ পর্যন্ত প্রতি বছর ভারত ১০ বা তার বেশি একদিনের ম্যাচ খেলেছে। ২০২০ সালে টিম ইন্ডিয়া ৯টি একদিনের ম্যাচ খেলেছিল।

একেই করোনার প্রকোপ, তার সঙ্গে একাধিক টেস্ট সিরিজ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ- সব মিলিয়ে এই বছর ভারত সে ভাবে একদিনের ম্যাচ খেলেনি বললেই চলে। দেখা গিয়েছে, ২০২১ সালে তারা মাত্র ৬টি একদিনের ম্যাচ খেলেছে। যা ভারতের ৪১ বছরের ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় বার ঘটেনি। এত কম সংখ্যক একদিনের ম্যাচ ভারত গত ৪১ বছরে খেলেনি।

১৯৮০ সালের পর এই প্রথম আবার এক বছরে এত কম সংখ্যক একদিনের ম্যাচ খেলল টিম ইন্ডিয়া। পরিসংখ্যান বলছে, ১৯৮৩-২০১৯ পর্যন্ত প্রতি বছর ভারত ১০ বা তার বেশি একদিনের ম্যাচ খেলেছে। ২০২০ সালে টিম ইন্ডিয়া ৯টি একদিনের ম্যাচ খেলেছিল। কারণ ২০২০ সালে করোনার প্রকোপ ছিল। কিন্তু ২০২১ সালে ভারত শুধুমাত্র ৬টি একদিনের ম্যাচ খেলেছে।

মার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল। সেই সিরিজ ভারত ২-১ জিতেছিল। আর জুলাই মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধেও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল তারা। সেই সিরিজও টিম ইন্ডিয়া ২-১ জিতেছিল।

ভারত চলতি ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলা শুরু করবে। তিনটি টেস্ট তারা খেলবে। সেই সঙ্গে তাদের তিনটি ওয়ানডে ম্যাচ খেলার কথাও রয়েছে। তবে সেটি তারা খেলবে ২০২২ সালে। অর্থাৎ ২০২১ সালে ভারতের আর কোনও ওয়ানডে ম্যাচ নেই।

বন্ধ করুন