বাংলা নিউজ > ময়দান > জাদেজা, অশ্বিনের মধ্যে একজনকে বাদ দিতে হবে- WTC ফাইনালের একাদশ নিয়ে দাবি কার্তিকের

জাদেজা, অশ্বিনের মধ্যে একজনকে বাদ দিতে হবে- WTC ফাইনালের একাদশ নিয়ে দাবি কার্তিকের

রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা।

কার্তিকের মতে, যদি পিচটি পেসারদের জন্য বেশি উপযোগী হয় এবং সেই সময়ে পরিস্থিতি মেঘাচ্ছন্ন থাকে, যা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, তা হলে ভারত অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের পক্ষে অশ্বিন এবং জাদেজার মধ্যে একজনকে বেছে নেওয়া ছাড়া কোনও উপায় থাকবে না।

ভারতকে ২-১ ফলে বর্ডার-গাভাসকর ট্রফি জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা যাঁরা পালন করেছেন, তাঁদের মধ্যে প্রথম তিনটি নাম অবশ্যই রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর প্যাটেল। অশ্বিন মোট ২৫টি উইকেট নিয়ে সিরিজের সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হয়েছেন। জাদেজা এবং নাথান লিয়ন ২২ উইকেট নিয়ে যৌথ ভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন। অক্ষর তেমন বোলিং করেনি এবং সিরিজে মাত্র তিনটি উইকেট পেয়েছেন। তবে ব্যাট হাতে নীচের দিকে নেমেও তিনি বড় অবদান রেখেছেন। অক্ষর পাঁচ ইনিংসে ৮৮ গড়ে ২৬৪ রান করেছেন। তিনিই একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি চার টেস্টে তিনটিতে পঞ্চাশের বেশি স্কোর করেছেন। জাদেজাও নাগপুরে প্রথম ইনিংসে গুরুত্বপূর্ণ ৭০ রান করেন।

কিন্তু ৭ জুন ওভালে অনুষ্ঠিত হতে চলা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে অবশ্য অন্য পরিকল্পনা নিতে হবে। কারণ ফাইনাল ম্যাচটি হবে ইংল্যান্ডে। তবে এটা নিশ্চিত যে অক্ষর সম্ভবত একাদশে থাকবেন না। আর যদি জায়গা করে নিতে পারেন, তবে তিনি নিঃসন্দেহে ভাগ্যবান হবেন। অভিজ্ঞ ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান দীনেশ কার্তিক বিশ্বাস করেন যে, সিম-বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুর সম্ভবত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের একাদশে জায়গা করে নেবেন।

আরও পড়ুন: ৪১ বছরেও CSK-এর নেট সেশনে ‘নো-লুক সিক্স’ হাঁকাচ্ছেন মাহি, ভাইরাল সেই ভিডিয়ো

কার্তিক ক্রিকবাজে বলেছেন, ‘সত্যি বলতে গেলে সবাই ফিট থাকলে, বিশেষ করে অশ্বিন এবং জাদেজা ফিট থাকলে, তবে অক্ষর সুযোগ পাবে না। আমার মনে হয় শার্দুল ওর জায়গা নেবে।’

কার্তিক বলেছেন যে, পরিস্থিতি বিবেচনা করলে হয়তো অশ্বিন এবং জাদেজার পক্ষেই একসঙ্গে একাদশে খেলাটা বেশ কঠিন হতে পারে। তাঁর মতে, যদি পিচটি পেসারদের জন্য বেশি উপযোগী হয় এবং সেই সময়ে পরিস্থিতি মেঘাচ্ছন্ন থাকে, যা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, তা হলে ভারত অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের পক্ষে অশ্বিন এবং জাদেজার মধ্যে একজনকে বেছে নেওয়া ছাড়া কোনও উপায় থাকবে না।

আরও পড়ুন: শ্রেয়স না খেললে KKR অধিনায়ক কে হবেন? নাইটদের পোস্টে লিটনের নাম নিয়ে জল্পনা

কার্তিকের দাবি, ‘ভারত হয়তো অশ্বিন বা জাদেজা যে কোনও একজনকে খেলতে পারে। সত্যি কথা বলতে কী, ভারতীয় দল গত বার দুই স্পিনারকে খেলিয়ে ভুল করেছিল এবং তারা বেশি বোলিংও করেনি। এটি একমাত্র ম্যাচ এবং একটাই সুযোগ। এই ম্যাচে আপনার সেরা একাদশ খেলাতেই হবে। এর জন্য যদি অশ্বিন এবং জাদেজার মধ্যে একজনকে বাদ দিতে হয়, তা হলে ঠিক আছে। এটা করতে হবে। তাই আপনাকে এটা ভেবে আগে থেকেই ভাবতে হবে যে, সেরা একাদশ কোনটি? আমরা সব সময়েই জাদেজাকে এগিয়ে রেখেছি কারণ ও বেশি ভালো ব্যাট করতে পারে।’

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ডব্লিউটিসি ফাইনালে, ম্যাচের এক দিন আগে ভারত অশ্বিন এবং জাদেজা উভয়কেই তাদের প্লেয়িং একাদশ রেখে দল ঘোষণা করেছিল এবং ওভালে বৃষ্টি ও মেঘলা অবস্থা সত্ত্বেও দল পরিবর্তন করেনি। অশ্বিন এবং জাদেজার চেয়ে বেশি ম্যাচটিতে সিমারদের আধিপত্য ছিল বলে, ভারত বিপাকে পড়ে যায়।

কার্তিক আরও যোগ করেছেন যে উইকেটরক্ষক-ব্যাটসম্যান কেএস ভরত ব্যাট হাতে এবং উইকেটের পিছনে নজর কেড়েছেন। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজের পর স্ক্যানারে থাকবেন ভরতও। কার্তিক মনে করেন, ‘ভুলে যাবেন না যে, কিপার হিসেবে কেএস ভরতের জন্য একটি কঠিন সিরিজ ছিল এটি। তাই ওকেও স্ক্যানারের আওতায় রাখা হবে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.