বাংলা নিউজ > ময়দান > অশ্বিন নয়, ওয়ানডেতে কুলদীপকে ফেরানোর পক্ষে সওয়াল মঞ্জরেকরের
সঞ্জয় মঞ্জরেকর। ছবি: হিন্দুস্তান টাইমস

অশ্বিন নয়, ওয়ানডেতে কুলদীপকে ফেরানোর পক্ষে সওয়াল মঞ্জরেকরের

  • ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর জানালেন ওয়ানডের ক্ষেত্রে অশ্বিন নয় ভারতের উচিত কুলদীপকে খেলানো

শুভব্রত মুখার্জি: দক্ষিণ আফ্রিকা সফর থেকে কার্যত খালি হাতেই ফিরতে হচ্ছে ভারতকে। টেস্ট সিরিজ ২-১ ফলে হারের পরে ইতিমধ্যেই ওয়ানডে সিরিজেও ভারত ২-০ ফলে পিছিয়ে। বলা বাহুল্য ৩ ম্যাচের সিরিজ জয় ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা দল নিশ্চিত করেছে। গোটা ওয়ানডে সিরিজে ভারতীয় দলের বোলিং বেশ নির্বিষ মনে হয়েছে। যেখানে দক্ষিণ আফ্রিকার স্পিনাররা মহরাজ এবং শামসি ভারতীয় ব্যাটারদের সমস্যায় ফেলেছেন সেখানে দাঁড়িয়ে অশ্বিনকে একেবারেই সাদামাটা দেখিয়েছে। সেই প্রসঙ্গে বলতে গিয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর জানালেন ওয়ানডের ক্ষেত্রে অশ্বিন নয় ভারতের উচিত কুলদীপকে খেলানো।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ম্যাচ বাকি থাকতেই ভারত ওয়ানডে সিরিজ হেরে যাওয়ায় লোকেশ রাহুলের দলকে সমালোচনায় পড়তে হয়েছে। এবার সমালোচিত হলেন ভারতের স্পিন-অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। সঞ্জয় মাঞ্জেরেকারের মতে, কোনও পরিকল্পনা ছাড়াই দলে ভেড়ানো হয়েছে অশ্বিনকে। দলে অশ্বিনের বদলে কুলদীপ যাদবকে চেয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার ও জনপ্রিয় এই ধারাভাষ্যকার।

প্রসঙ্গত ২০২১ সালের টি-২০ বিশ্বকাপে প্রায় চার বছর পর ভারতের জাতীয় দলে ফিরেছেন অশ্বিন। এরপর ওয়ানডেতেও জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটে তার। যদিও টেস্টে অশ্বিন নিয়মিত সদস্য ভারতীয় দলের। বিভিন্ন রকমের অ্যাকশনে বোলিং রপ্ত করে আইপিএলের মঞ্চে দুরন্ত পারফরম্যান্স করেছেন তিনি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর অশ্বিনের বোলিং সমালোচিত হয়েছে।

এই আবহে মঞ্জরেকর জানিয়েছেন 'সিরিজের শুরু থেকেই বলছি, অশ্বিনকে এই ওয়ানডে সিরিজে কোনও কারণ ছাড়াই দলে রাখা হয়েছে। দলে ফেরার জন্য অশ্বিন অনেক কিছু করেছে এমনটা কিন্তু নয়। হঠাৎ করেই সে ভারতের পরিকল্পনার অংশ হয়েছে। আশা করব, ভারত এখন বুঝতে পারবে যে সে এই মুহূর্তে দাঁড়িয়ে ওয়ানডেতে দলে অবদান রাখার মতো স্পিনার নন।'

উল্লেখ্য গত বছর জুলাইয়ের পর থেকে ভারতের ওয়ানডে দলে নেই কুলদীপ। অশ্বিনের বদলে কুলদীপকে ভারতের ওয়ানডে একাদশে দেখতে চান মঞ্জরেকার। তিনি বলেন 'যদি দীর্ঘ সময়ের কথা চিন্তা করেন তাহলে ওয়ানডেতে ভারতের স্পিন আক্রমণ এই মুহূর্তে একেবারেই আদর্শ নয়। ভারতের উচিত কুলদীপকে ফের দলে ফেরানো। '

বন্ধ করুন