বাংলা নিউজ > ময়দান > India qualifies for U17 Basketball WC: ৮৮ বছরের ইতিহাসে প্রথমবার! যে কোনও পর্যায়ের বাস্কেটবল বিশ্বকাপের টিকিট পেল ভারত

India qualifies for U17 Basketball WC: ৮৮ বছরের ইতিহাসে প্রথমবার! যে কোনও পর্যায়ের বাস্কেটবল বিশ্বকাপের টিকিট পেল ভারত

২০২২ সালের ১৬ অক্টোবর ভারতীয় ক্রীড়াক্ষেত্রে এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। (ছবি সৌজন্যে, india_basketball)

India qualifies for U17 Basketball World Cup: ভারতীয় বাস্কেটবলের ইতিহাসে জুনিয়র বা সিনিয়র পর্যায় মিলিয়ে এই প্রথমবার কোনও দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল জাতীয় দল।

২০২২ সালের ১৬ অক্টোবর ভারতীয় ক্রীড়াক্ষেত্রে এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এই দিনটিকে ভারতীয় ক্রীড়ার ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখে দিলেন ভারতের বাস্কেটবলাররা। ভারতীয় বাস্কেটবলের ইতিহাসে জুনিয়র বা সিনিয়র পর্যায় মিলিয়ে এই প্রথমবার কোনও দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল জাতীয় দল। 

সবেমাত্র শেষ হয়েছে ফিবা আয়োজিত ৩*৩ অনূর্ধ্ব-১৭ এশিয়া কাপের আসর। সেখানেই ফাইনালে উঠেছিল ভারত। যদিও ফাইনালে শেষরক্ষা হয়নি। ফাইনাল হেরে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। তবে এর মধ্যে দিয়েই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে নিয়েছে। আর এর মাধ্যমেই তারা গড়ে ফেলেছেন নয়া নজির। প্রথম ভারতীয় দল হিসেবে বাস্কেটবলের বিশ্বকাপের মূলপর্বের টিকিট নিশ্চিত করেছেন তারা।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে চার সদস্যের ভারতীয় দল দেশকে রুপো এনে দেওয়ার পাশাপাশি সামনের বছর বিশ্বকাপের ছাড়পত্র  ছিনিয়ে নিয়েছেন। ভারতীয় বাস্কেটবলের ৮৮ বছরের ইতিহাসে যা ঘটেনি, এদিন সেই ঘটনাই ঘটিয়ে দেখিয়েছেন ছোটোরা। রুপোজয়ী দলের সদস্যরা হলেন হর্ষ ডাগর, জয়দীপ রাঠৌর,কুশল সিং এবং লোকেন্দ্র সিং। 

উল্লেখ্য, নয়ডার বাস্কেটবল অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নেন এই চার হুপস্টার। প্রসঙ্গত দোহাতে কয়েকমাস আগে যে ভারতীয় ১২ সদস্যের বাস্কেটবল দল অনুর্ধ্ব-১৬ বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অল্পের জন্য অর্জন করতে পারেনি এই চারজন সেই দলেরও সদস্য ছিলেন।

প্রসঙ্গত, ভারত টুর্নামেন্টের প্রথম ম্যাচে তৃতীয় বাছাই উজবেকিস্তান দলকে উড়িয়ে দিয়েছিল ২১-৭ ফলে। ২০১৮ সালের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড দলকে তারা হারায় ২১-১১ ফলে। পুল-বি'তে শীর্ষে শেষ করে ভারত। ১০ মিনিটের ম্যাচে মাত্র ৫ মিনিট সময় তারা ব্যয় করে উজবেকিস্তান এবং নিউজিল্যান্ড দলকে হারাতে। কোয়ার্টার ফাইনালে জর্ডনকে তারা হারায় ২১-৯ ফলে। সেমিফাইনালে তারা ২১-২০ ফলে হারায় চাইনিজ তাইপেকে। ফাইনালে অবশ্য ১৭-২১ ফলে তাদের হারতে হয় জাপানের কাছে। এই সাফল্যের কথা মাথায় রেখে বাস্কেটবল ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট কে গোবিন্দরাজ প্রত্যেক তারকার জন্য ১ লক্ষ টাকা করে পুরস্কার ঘোষণা করেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.