বাংলা নিউজ > ময়দান > কয়েক মাস আগেই ট্রোল হতেন, আজ ICC ODI Player Rankings-এর শাহেনশাহ হলেন সিরাজ

কয়েক মাস আগেই ট্রোল হতেন, আজ ICC ODI Player Rankings-এর শাহেনশাহ হলেন সিরাজ

ওডিআই-এ বোলারদের তালিকায় এখন এক নম্বর মহম্মদ সিরাজ।

ওডিআই-এ এক নম্বর বোলারের জায়গা দখল করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন সিরাজ। এটি সিরাজের জন্য একটি অসাধারণ উত্থান। তিনি গত বছরের ফেব্রুয়ারিতে ভারতের ওডিআই সেটআপে জায়গা করে নিতে পেরেছিলেন। তার আগের তিন বছরে ৫০ ওভারের কোনও ম্যাচ সিরাজ খেলেননি।

ভারতের তারকা পেসার মহম্মদ সিরাজ আইসিসি ক্রমতালিকায় বড় লাফ দিলেন। ঘরের মাঠে নিউজিল্যান্ডকে কুপোকাত করে তাদের দলের তারকা পেসার ট্রেন্ট বোল্টকে সরিয়ে নিজে সেই জায়গা দখল করে নিলেন। গত ১২ মাসে ভালো পারফরম্যান্স করছিলেন সিরাজ। শেষ কয়েক মাসে তিনি দুরন্ত বল করেছেন। নতুন বছরে তো আগুনে মেজাজে রয়েছেন সিরাজ। আর তারই সুফল পাচ্ছেন তিনি।

এটি সিরাজের জন্য একটি অসাধারণ উত্থান। তিনি গত বছরের ফেব্রুয়ারিতে ভারতের ওডিআই সেটআপে জায়গা করে নিতে পেরেছিলেন। তার আগের তিন বছরে ৫০ ওভারের কোনও ম্যাচ সিরাজ খেলেননি।

আরও পড়ুন: শুরুতে শার্দুলকে খিঁচিয়ে, তিন উইকেট পাওয়ার পরে তাঁকে জাদুকর তকমা রোহিতের- ভিডিয়ো

গত ফেব্রুয়ারি থেকে কিন্তু নিজেকে প্রমাণ করার মরিয়া চেষ্টা চালিয়েছেন সিরাজ। ভারতের সবচেয়ে ধারাবাহিক ফাস্ট বোলারদের মধ্যে একজন হয়ে উঠেছেন। ২০টি ম্যাচে ৩৭ উইকেট নিয়েছেন। গত ১২ মাসে সিরাজের শুধু ফর্মই নয়, নতুন বছরের শুরুতে শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে তিনি বিধ্বংসী মেজাজে ছিলেন। পাশাপাশি প্রতি মুহূর্তে তিনি নিজেকে প্রমাণ করেছেন। এবং বল হাতে চোখে পড়ার মতো উন্নতি করেছেন সিরাজ।

ভারতের বোলিং কোচ পরশ মামরে গত বছরের মাঝামাঝি সময়ে সিরাজকে তাঁর খেলায় উন্নতির জন্য বিশেষ কিছু দিকে নজর দিতে বলেছিলেন। সেই সব পরামর্শ নিয়েই আরও নিজেকে তৈরি করেছেন সিরাজ। সেই কারণে ওডিআই-এর এক নম্বর বোলার হয়ে উঠেছেন তিনি।

আরও পড়ুন: কবে দলে ফিরবেন বুমরাহ? নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে স্পষ্ট বার্তা দিলেন রোহিত

মঙ্গলবার ঘোষিত আইসিসি পুরুষদের বর্ষসেরা ওডিআই দলে জায়গা করে নিয়েছিলেন সিরাজ। আর বুধবারও তিনি বড় কৃতিত্বের অধিকারী হলেন। সিরাজ বোল্ট এবং অস্ট্রেলিয়ার পেসার জোশ হ্যাজেলউডকে পেছনে ফেলে প্রথম বারের মতো এক নম্বর ওডিআই বোলার হলেন।

সিরাজ শ্রীলঙ্কার বিপক্ষে ন'টি উইকেট নিয়ে তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হয়েছিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজের উদ্বোধনী ম্যাচে চার উইকেট নিয়েছিলেন সিরাজ। পরের ম্যাচে এক উইকেট নেন তিনি। তৃতীয় ম্যাচটি খেলেননি।

সিরাজ ৭২৯ রেটিং পয়েন্ট নিয়ে ওডিআই বোলার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন। যদিও দুইয়ে থাকা হ্যাজেলউডের সঙ্গে তাঁর দুই রেটিং পয়েন্টের পার্থক্য। ৭২৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে হ্যাজেলউড। ট্রেন্ট বোল্ট ৭০৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনে রয়েছেন। সিরাজ ছাড়া ভারতীয় বোলারদের মধ্যে প্রথম দশে আর কেউ নেই।

বন্ধ করুন