বাংলা নিউজ > ময়দান > একই মাঠে একই দলকে একাধিকবার ১০ উইকেটে হারিয়ে রেকর্ড গড়ল ভারত

একই মাঠে একই দলকে একাধিকবার ১০ উইকেটে হারিয়ে রেকর্ড গড়ল ভারত

জিম্বাবোয়ের মাটিতে অনন্য নজির গড়ল কেএল রাহুলের টিম ইন্ডিয়া (ছবি-পিটিআই) (PTI)

৬ বছর আগে এই হারারেতেই জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারিয়েছিল ভারত। ২০১৬ সালের পরে আবার ২০২২ সালে হারারেতেই জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারাল ভারত। আন্তর্জাতিক ক্রিকেটে যা অনন্য একটি রেকর্ড। কারণ একই মাঠে, একই প্রতিপক্ষকে একাধিকবার ১০ উইকেটে পরাজিত করার রেকর্ড বোধ হয় আর কারোর নেই।

শিখর ধাওয়ান এবং শুভমন গিলের শক্তিশালী অর্ধশতকের সুবাদে বৃহস্পতিবার প্রথম ওয়ানডেতে জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারিয়েছে ভারত। প্রথমে ব্যাট করে জিম্বাবোয়ে ভারতের সামনে ১৯০ রানের লক্ষ্য রেখেছিল।যা ভারতীয় দল সহজেই ৩০.৫ ওভারে অর্জন করে ফেলে। ওয়ানডে ক্রিকেটে তৃতীয়বারের মতো জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারিয়েছে ভারত।

জিম্বাবোয়েকে হারানোর সঙ্গে সঙ্গে ভারত এক বছরে দু’বার ১০ উইকেটে জিতে ইতিহাস রচনা করেছে। এই প্রথম ভারত এক বছরে দু’বার ওডিআই ক্রিকেটে ১০ উইকেটে ম্যাচ জিতেছে। এর আগে গত মাসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়েছিল ভারত। এই ম্যাচে মাত্র ১১০ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড দল।

আরও পড়ুন… মাসিক ১ লক্ষ টাকার চাকরির প্রস্তাব! কাম্বলির পাশে দাঁড়ালেন মুম্বই-এর শিল্পপতি

৬ বছর আগে এই হারারেতেই জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারিয়েছিল ভারত। ২০১৬ সালের পরে আবার ২০২২ সালে হারারেতেই জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারাল ভারত। আন্তর্জাতিক ক্রিকেটে যা অনন্য একটি রেকর্ড। কারণ একই মাঠে, একই প্রতিপক্ষকে একাধিকবার ১০ উইকেটে পরাজিত করার রেকর্ড বোধ হয় আর কারোর নেই।

২০১৩সাল থেকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবোয়ের বিরুদ্ধে একটিও ম্যাচ হারেনি ভারত। এখন পর্যন্ত খেলা ১৩টি ম্যাচে পরাজয়ের মুখে পড়েছে জিম্বাবোয়ে দল।টস হেরে প্রথমে ব্যাট করে জিম্বাবোয়ে প্রথম ইনিংসে ১৮৯ রান করে। ব্র্যাড ইভান্স ৩২ রান ও রিচার্ড এনগ্রাভা ৩৪ রানের এর দুরন্ত ইনিংস খেলেন। জিম্বাবোয়ে যখন ব্যাট করতে নামে,তারা আগের সিরিজের ফর্ম ধরে রাখতে পারেনি এবং নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। দীপক চাহার ওপেনার ইনোসেন্ট কাইয়া, তাদিনাশে মারুমানি এবং ওয়েসলি মাদেভারেকে প্যাভিলিয়নে ফেরান,মহম্মদ সিরাজ শন উইলিয়ামসকে আউট করেন।

আরও পড়ুন… BCCI-র পরীক্ষায় ১৪০ জনের মধ্যে ফেল করলেন ১৩৭ জন আম্পায়ার! প্রশ্ন শুনলে অবাক হবেন

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচে দুই সেঞ্চুরি করা সিকান্দার রাজা ১২ রান করে প্রসিধ কৃষ্ণর শিকার হন। মাত্র ৬৬রানে পাঁচ উইকেটের পতনের পর,অধিনায়ক রেগিস চাকাবওয়া জিম্বাবোয়ের বিধ্বস্ত ইনিংস সামলাতে চেষ্টা করেছিলেন,কিন্তু তিনিও ৫১বলে ৩৫রান করে প্যাভিলিয়নে ফিরে যান।

ভারতের সামনে জয়ের জন্য ছিল ১৯০ রানের লক্ষ্য। এদিনের এই রানের জন্য শুভমন গিল এবং শিখর ধাওয়ানই যথেষ্ট ছিল। দুই ওপেনারই প্রথম উইকেটে ১৯২ রানের বিশাল জুটি গড়ে ভারতকে ১০ উইকেটে জিততে সাহায্য করে। শুভমন গিল ৭২ বলে অপরাজিত ৮২ রান করেন। তিনিএকটি ছক্কা এবং ১০টি চার মেরেছিলেন। অন্যদিকে শিখর ধাওয়ান ১১৩ বলে নয়টি চারের সাহায্যে অপরাজিত ৮১ রান করেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.