বাংলা নিউজ > ময়দান > দু'শোর উপর রান করার নজিরের পাশাপাশি ২০০-র বেশি রান হজমের লজ্জার রেকর্ড গড়ল ভারত

দু'শোর উপর রান করার নজিরের পাশাপাশি ২০০-র বেশি রান হজমের লজ্জার রেকর্ড গড়ল ভারত

সবচেয়ে বেশি দ্বিশতরানের নজির গড়ল টিম ইন্ডিয়া।

প্রোটিয়াদের বিরুদ্ধে ৩ উইকেটে ২৩৭ রান করে ভারত। ইংল্যান্ড আবার পাকিস্তানের বিরুদ্ধে ৩ উইকেট হারিয়ে ২০৯ রান করে। যার নিটফল, দুই দলই টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৫ বার করে এক ক্যালেন্ডার ইয়ারে ২০০ বার তার বেশি রান করে ফেলল।

রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু'শোর উপর রান করে নজির গড়ে ফেলল ভারত। এক ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি দ্বিশতরান করার নজির গড়ল রোহিত শর্মার টিম। টিম ইন্ডিয়ার সঙ্গে একই আসনে রয়েছে ইংল্যান্ডও। দুই দলই একই দিনে দুই আলাদা দলের বিরুদ্ধে একই নজির করে ফেলল।

প্রোটিয়াদের বিরুদ্ধে ৩ উইকেটে ২৩৭ রান করে ভারত। ইংল্যান্ড আবার পাকিস্তানের বিরুদ্ধে ৩ উইকেট হারিয়ে ২০৯ রান করে। যার নিটফল, দুই দলই টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৫ বার করে এক ক্যালেন্ডার ইয়ারে ২০০ বার তার বেশি রান করেছে। একই সঙ্গে ভারত যেমন নিজেদের পুরনো নজির ভেঙেছে, তেমনই পাকিস্তানের রেকর্ডও ভেঙেছে। পাশাপাশি ইংল্যান্ডও ভারতের পুরনো নজির এবং পাকিস্তানের রেকর্ড টপকে গিয়েছে।

আরও পড়ুন: তুমি ভালো খেলেছ, কিন্তু আমি সরি- মিলারের কাছে ক্ষমা চাইলেন ডি'কক

এর আগে ২০১৮ সালে ভারত এক ক্যালেন্ডার ইয়ারে ৪টি দ্বিশতরান করার নজির গড়েছিল। ওই ২০১৮ সাল এবং ২০২১ সালে পাকিস্তানও চারটি দ্বিশতরানের নজির গড়েছিল। সেই রেকর্ড ভেঙে গেল রবিবার। প্রসঙ্গত বুলগেরিয়া ক্রিকেট টিমও এই বছর অর্থাৎ ২০২২ সালে ৪টি দ্বিশতরান করার নজির গড়েছে। 

আরও পড়ুন: এই উদারতা কোহলিই দেখাতে পারেন-৪৯-এ দাঁড়িয়েও কার্তিককে স্ট্রাইক ছাড়ায় মুগ্ধ নেটপাড়া

সেই সঙ্গে ভারত সবচেয়ে বেশি বার ২০০-র বেশি রান হজম করার লজ্জার রেকর্ডও গড়েছে। ২০২২ সালে মোট ৫ বার ভারতের বিরুদ্ধে প্রতিপক্ষ দল দু'শোর বেশি রান করেছে। যা বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ। এর আগে এই লজ্জার নজির ছিল ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের। ২০১৮ সালে মোট ৪ বার তাদের বিরুদ্ধে বিপক্ষ দল ২০০ বা তার বেশি রান করেছে। ২০২১ সালে পাকিস্তানের ক্ষেত্রেই একই ঘটনা ঘটেছে। অর্থাৎ চার বার কোনও দলের বিরুদ্ধে দু'শোর বেশি রান হজম করতে হয়েছে পাক ব্রিগেডকে।

প্রসঙ্গত রবিবার ভারত ২৩৭ রান করার পরেও, দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার যে ভাবে ঝড় তুলেছিলেন, তাতে আশঙ্কিত হতে হবে ভারতের টিম ম্যানেজমেন্টকে। এ দিন ভারত যদি ২৩৭ রানের বড় ইনিংস না করত, তবে তাদের কপালে দুঃখ ছিল। ভারতের আর্শদীপের ২ উইকেট ছাড়াও অক্ষর প্যাটেল ১টি উইকেট নিয়েছেন। তবে ভারত জিতলেও, মিলার যে ভাবে বোলারদের ছাতু করেছেন, সেটা কিন্তু আখেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে চিন্তায় ফেলে দিয়েছে ভারতের টিম ম্যানেজমেন্টকে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.