বাংলা নিউজ > ময়দান > Asia Cup 2022: এখনও সুযোগ আছে রোহিতদের, তবে এশিয়া কাপের ফাইনালে দেখা যাবে না ভারত-পাক লড়াই
রোহিত শর্মা ও বাবর আজম। ছবি- পাকিস্তান ক্রিকেট টুইটার।

Asia Cup 2022: এখনও সুযোগ আছে রোহিতদের, তবে এশিয়া কাপের ফাইনালে দেখা যাবে না ভারত-পাক লড়াই

  • এশিয়া কাপের ফাইনালে কখনও মুখোমুখি হয়নি ভারত-পাকিস্তান। বিস্তর সম্ভাবনা থাকা সত্ত্বেও সেই ট্র্যাডিশন বজায় রইল এবারও।

সুপার ফোরে পরপর ২টি ম্যাচে হারের পরেও ভারতের এশিয়া কাপের ফাইনালে যাওয়ার ক্ষীণ সম্ভাবনা রয়েই গিয়েছে। যদিও অত্যন্ত জটিল অঙ্কের উপর নির্ভর করছে রোহিত শর্মাদের ফাইনালের টিকিট হাতে পাওয়া।

প্রথমত, সুপার ফোরের শেষ ম্যাচে ভারত যদি আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে দেয়। দ্বিতীয়ত, পাকিস্তান যদি আফগানিস্তানের কাছে হেরে বসে এবং তৃতীয়ত, শ্রীলঙ্কা যদি পাকিস্তানকে হারিয়ে দেয় একমাত্র তবেই নেট রান-রেটের নিরিখে ভারতের ফাইনালে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। সেক্ষেত্রে ভারত, পাকিস্তান ও আফগানিস্তান, তিন দলই ১টি করে ম্যাচ জিতবে এবং তিন দলের সংগ্রহেই থাকবে ২ পয়েন্ট করে।

সেক্ষেত্রে শ্রীলঙ্কা তিনটি ম্যাচ জিতে ফাইনালে উঠবে এবং বাকি তিনটি দলের মধ্যে যে দলের নেট রান-রেট বেশি, তারা দ্বিতীয় দল হিসেবে ফাইনালের টিকিট হাতে পাবে।

আরও পড়ুন:- IND vs SL Super 4: রোমাঞ্চকর জয়ে ফাইনালের পথে এক পা শ্রীলঙ্কার, ঈশ্বর ভরসা ভারতের

ভারত যদি কোনওভাবে ফাইনালেও ওঠে, তবে একটা বিষয় নিশ্চিত যে, বরাবরের মতো খেতাবি লড়াইয়ে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে না। কেননা সেক্ষেত্রে ভারত অথবা পাকিস্তান, কোনও এক দলই ফাইনালের টিকিট হাতে পাবে।

উল্লেখযোগ্য বিষয় হল, ভারত মোট ৭ বার এশিয়া কাপ জিতেছে। পাকিস্তান চ্যাম্পিয়ন হয়েছে দু'বার। এই ৯টি মরশুমের মধ্যে কোনওবারই এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হয়নি ভারত-পাকিস্তান। অর্থাৎ, ভারত পাকিস্তান দু'দল এখনও পর্যন্ত একই মরশুমে এশিয়া কাপের ফাইনালে ওঠেনি কখনও। সেই ধারাটা বজায় রইল এবারও।

আরও পড়ুন:- IND vs SL Super 4: 'শুধু শিখতে আসনি, জিততেও এসেছ', রোহিতের সাফাইয়ে রেগে লাল ইরফান

ভারত এশিয়া কাপের ৭টি (১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮) খেতাবের মধ্যে ৫ বার ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়েছে। ২ বার ফাইনালে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। পাকিস্তান ২০০০ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপ জেতে। পরে ২০১২ সালে বাংলাদেশকে হারিয়ে খেতাব জেতে পাকিস্তান।

বন্ধ করুন