বাংলা নিউজ > ময়দান > টেস্ট খেলিয়েদের বিরুদ্ধে সবচেয়ে বড় রানে জয় ও সবচেয়ে অধিক বলে জিত এল একই মাঠে

টেস্ট খেলিয়েদের বিরুদ্ধে সবচেয়ে বড় রানে জয় ও সবচেয়ে অধিক বলে জিত এল একই মাঠে

তিরুঅনন্তপুরমে হল রেকর্ড।

এর আগে ২০১৮ সালে তিরুঅনন্তপুরমের গ্রিনফিল্ডেই ভারত রান তাড়া করতে নেমে ২১১ বল বাকি থাকতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছিল। এটি ছিল সবচেয়ে বেশি বল বাকি থাকতে জয়ের রেকর্ড। আর রবিবার সবচেয়ে বড় রানে জয় পেল টিম ইন্ডিয়া।

তিরুঅনন্তপুরমে ভারতীয় দল রবিবার ইতিহাস লিখে ফেলেছে। ওডিআই আন্তর্জাতিকে সবচেয়ে বড় জয় পেয়ে বিশ্বরেকর্ড করেছে টিম ইন্ডিয়া। এ দিন শ্রীলঙ্কাকে রোহিত শর্মারা ৩১৭ রানে হারিয়েছে। আর এটাই ওডিআই-এর ইতিহাসে সবচেয়ে বড় জয়।

এই রেকর্ডটি যেমন তিরুঅনন্তপুরমে হয়েছে, তেমনই এর আগেও একটি রেকর্ড এই মাঠেই হয়েছিল, সেটি ছিল রান তাড়া করতে নেমে সবচেয়ে বেশি বল বাকি থাকতে জয়। সেই রেকর্ডও ভারতই করেছিল। ২০১৮ সালে তিরুঅনন্তপুরমের গ্রিনফিল্ডেই ভারত রান তাড়া করতে নেমে ২১১ বল বাকি থাকতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছিল। এটি ছিল সবচেয়ে বেশি বল বাকি থাকতে জয়ের রেকর্ড। আর এই ২টি রেকর্ডই হয়েছে তিরুঅনন্তপুরমে। সবচেয়ে মজার বিষয় হল, এই মাঠে এই ২টি ম্যাচই হয়েছে। আর দু'টিতেই হয়েছে রেকর্ড।

আরও পড়ুন: কোহলি ঝড়ে ভর করে ODI ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় জয় রোহিতদের

রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় তথা শেষ ওডিআই-এ প্রথমে বিরাট কোহলি, শুভমন গিলের দাপটের পরে ভারতীয় বোলারদের আগুনে পারফরম্যান্স- যার জেরে চূর্ণবিচূর্ণ হয়ে যায় শ্রীলঙ্কা। ব্যাট হাতে দুরন্ত ছন্দে বিরাট এবং শুভমন সেঞ্চুরি হাঁকান। তাঁদের ব্যাটে ভর করেই নির্ধারিত ৫০ ওভারের শেষে ৫ উইকেট হারিয়ে ৩৯০ রান তোলে ভারত।

শুভমন ৯৭ বলে ১১৬ করেন। আর কোহলি ঝড় তুলে ১১০ বলে অপরাজিত ১৬৬ রানের ইনিংস খেলেন। এ ছাড়া রোহিত শর্মা করেছিলেন ৪২ রান। মূলত পরের দিকে বিরাট ঝড়েই শ্রীলঙ্কার বোলাররা উড়ে যান। ভারত রানের পাহাড়ে চড়ে বসে।

আরও পড়ুন: ভিডিয়ো- ধোনির মতো হেলিকপ্টার শটে ৯৭ মিটারের লম্বা ছক্কা, ৮টি ছয় মেরে নজির কোহলির

এ দিকে রান তাড়া করতে নেমে তাসের ঘরের মতোই ভেঙে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং অর্ডার। ভারতীয় বোলারদের দাপটে মাত্র ৭৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। নুয়ানিদু ফার্নান্দো সর্বোচ্চ ১৯ রান করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ রান কাসুন রাজিথার ১৩। এ ছাড়া দুই অঙ্কের ঘরো পৌঁছান দাসুন শানাকা। তাঁর সংগ্রহ ১১। বাকিরা এক অঙ্কের ঘরেই গড়াগড়ি করেছেন।

ভারতের মহম্মদ সিরাজ নেন ৪ উইকেট। ২টি করে উইকেট নিয়েছেন মহম্মদ শামি এবং কুলদীপ যাদব। প্রসঙ্গত, আশেন বান্দারা এ দিন চোটের কারণে ব্যাট করতে পারেননি।

আর এই জয়ের হাত ধরেই শ্রীলঙ্কাকে ওডিআই সিরিজে ৩-০ হোয়াইটওয়াশ করল ভারত। গুয়াহাটি, কলকাতার পর এ বার তিরুঅনন্তপুরমেও জয় পেল টিম ইন্ডিয়া। শ্রীলঙ্কার বিরুদ্ধে পরপর তিন ম্যাচে জয় ছিনিয়ে নিয়ে, ওডিআই বিশ্বকাপের বছরের শুরুতেই হ্যাটট্রিক করল রোহিত শর্মার ভারত।

বন্ধ করুন