বাংলা নিউজ > ময়দান > কোহলিদের মতোই ঝুলনরাও পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়েই WC-এ যাত্রা শুরু করবেন
মেয়েদের বিশ্বকাপের প্রথম ম্যাচেই মুখোমুখি ভারত পাকিস্তান।

কোহলিদের মতোই ঝুলনরাও পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়েই WC-এ যাত্রা শুরু করবেন

  • ৬ মার্চ মহিলা বিশ্বকাপের প্রথম ম্যাচ। আর প্রথম ম্যাচেই মুখোমুখি হতে চলেছে ভারত-পাকিস্তান। দ্বিতীয় ম্যাচ আবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ঠিক যেন কোহলিদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচিরই পুনরাবৃত্তি ঘটেছে মেয়েদের একদিনের বিশ্বকাপেও।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলিদেরও প্রথম ম্যাচেই পাকিস্তানের মুখোমুখি হতে হয়েছিল। এ বার মেয়েদের একদিনের বিশ্বকাপেও একই ঘটনার পুনরাবৃত্তি হতে চলেছে। মিতালি রাজের টিমও বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হতে চলেছে। আইসিসি-র তরফে মেয়েদের বিশ্বকাপের যে সূচি প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে ৬ মার্চ বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে ভারত। প্রতিপক্ষ পাকিস্তান।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে বাজে ভাবে হেরেছিল বিরাট কোহলির ভারত। আগামী বছর পাকিস্তানকে বিশ্বকাপের মঞ্চে হারিয়ে সেই শোধ কি নিতে পারবেন ঝুলন গোস্বামী, মিতালি রাজরা? সে কথা অবশ্য সময়ই বলবে। মজার বিষয় হল ১০ মার্চ ভারতের দ্বিতীয় ম্যাচ। সেটা আবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে। বিরাট কোহলিদেরও কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচ নিউজিল্যান্ডের বিরুদ্ধেই খেলতে হয়েছিল। যেন পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচিরই পুনরাবৃত্তি ঘটেছে মেয়েদের বিশ্বকাপেও। যে কারণে ভারতের মেয়েদের সামনে শোধ নেওয়ার বড় চ্যালেঞ্জ থাকবে। কারণ কোহলিরা পাকিস্তানের পর নিউজিল্যান্ডের কাছে ম্যাচ হেরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল।

তবে ২০২২ সালে মেয়েদের একদিনের বিশ্বকাপ নিউজিল্যান্ডে শুরু হতে চলেছে ৪ মার্চ থেকে। প্রথম ম্যাচে আয়োজক দেশ নিউজিল্যান্ড মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজের। ৬ মার্চ টওরঙ্গাতে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে ভারত। ৩১ দিন ধরে মোট ৩১টি ম্যাচ হবে। রাউন্ড রবিন ফরম্যাটে এই টুর্নামেন্ট খেলা হবে। অর্থাৎ প্রতিটি দেশ সাতটি করে ম্যাচ খেলবে। তার পরে গ্রুপ পর্ব থেকে সেমিফাইনালে যাবে চারটি দল।

আইসিসি জানিয়েছে, ক্রমতালিকা অনুযায়ী অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারত আগেই যোগ্যতা অর্জন করেছে। আয়োজক দেশ হিসাবে খেলবে নিউজিল্যান্ড। বাকি তিন দেশ অর্থাৎ পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ যোগ্যতা অর্জন পর্ব খেলে সুযোগ পেয়েছে বিশ্বকাপে।

বিশ্বকাপে ভারতের সূচি এক নজরে:

৬ মার্চ- বনাম পাকিস্তান, টওরঙ্গা

১০ মার্চ- বনাম নিউজিল্যান্ড, হ্যামিলটন

১২ মার্চ- বনাম ওয়েস্ট ইন্ডিজ, হ্যামিলটন

১৬ মার্চ- বনাম ইংল্যান্ড, টওরঙ্গা

১৯ মার্চ- বনাম অস্ট্রেলিয়া, অকল্যান্ড

২২ মার্চ- বনাম বাংলাদেশ, হ্যামিলটন

২৭ মার্চ- বনাম দক্ষিণ আফ্রিকা, ক্রাইস্টচার্চ

বন্ধ করুন