বিরাট কোহলি (PTI)
বিরাট কোহলি (PTI)

সরকার অনুমতি দিলে অগস্টে দক্ষিণ আফ্রিকায় যাবে কোহলি বাহিনী

অগস্টের শেষে ম্যাচ হওয়ার কথা 

সরকার অনুমতি দিলে আগামী অগস্টে দক্ষিণ আফ্রিকা সফরে উড়ে যাবে ভারতীয় ক্রিকেট দল। আইসিসি ফিউচার টুর প্রোগ্রামের বাইরে সীমিত ওভারের এই সিরিজ নিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও দক্ষিণ আফ্রিকা বোর্ডের ডিরেক্টর অফ ক্রিকেট গ্রেম স্মিথের মধ্যে প্রাথমিক আলোচনা হয়েছিল গত ফেব্রুয়ারিতে। বিসিসিআই প্রেসিডেন্ট তখনই মৌখিক সম্মতি দিয়েছিলেন। অবশেষে সরকারিভাবে প্রোটিয়া বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হল সিরিজের সম্ভাবনার কথা।

তিন ম্যাচের টি-২০ সিরিজ অনুষ্ঠিত হবে অগস্টের শেষ দিকে। যদিও সিরিজ নিয়ে নিশ্চয়তা দেওয়া হবে অগস্টের শুরুর দিকে। কেননা গোটা বিষয়টা নির্ভর করছে দু'দেশের সরকারি ছাড়পত্রের উপর। সরকার অনুমতি দিলে তবেই আয়োজিত হবে এই টি-২০ সিরিজ। নতুবা পরবর্তী সময়ের জন্য তা স্থগিত রাখা হবে।

দক্ষিণ আফ্রিকা বোর্ডের অ্যাক্টিং চিফ এক্সিকিউটিভ জ্যাকস ফল ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের এই সিরিজের কথা জানিয়ে বলেন, 'ভারত এই চুক্তিকে সম্মান জানাতে বদ্ধপরিকর। যদি অগস্টে নিতান্ত স্থগিত হয়ে যায়, তবে পরবর্তী সময়ে অবশ্যই অনুষ্ঠিত হবে এই সিরিজ। বিসিসিআইয়ের সঙ্গে আমাদের অত্যন্ত ইতিবাচক আলোচনা হয়েছে। ক্রীড়ামন্ত্রকের সঙ্গেও আমাদের কথা হয়েছে। প্রয়োজনে রুদ্ধদ্বার স্টেডিয়ামে খেলা হবে ম্যাচগুলি।'

প্রোটিয়া বোর্ডের সিইও এও বলেন যে, ভারতের বিরুদ্ধে এই সিরিজ তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত খেলতে আগ্রহী হওয়ায় ক্রিকেট সাউথ আফ্রিকা অত্যন্ত আশাবাদী সিরিজ অনুষ্ঠিত হওয়া নিয়ে।

ভারত শেষবার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ২০১৮ সালের শুরুর দিকে। সেবার প্রোটিয়া সফরে ৩টি টেস্ট, ৬টি ওয়ান ডে ও ২টি টি-২০ ম্যাচ খেলে টিম ইন্ডিয়া। গত বছর অক্টোবরে দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে ভারতে আসে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতের মাটিতে ৩টি ওয়ান ডে খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকা দলের। প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায়। করোনা সংক্রমণের আশঙ্কায় পরের দু'টি ম্যাচ স্থগিত ঘোষিত হয়।

বন্ধ করুন