বাংলা নিউজ > ময়দান > ODI-তে নিজেদের তৃতীয় সেরা স্কোর করে দক্ষিণ আফ্রিকার রেকর্ড স্পর্শ করল ভারত

ODI-তে নিজেদের তৃতীয় সেরা স্কোর করে দক্ষিণ আফ্রিকার রেকর্ড স্পর্শ করল ভারত

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে একাধিক রেকর্ড গড়ল ভারত (ছবি:এএফপি)

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ৮ উইকেটে ৪০৯ রান করেছে ভারত। এটি ভারতীয় ক্রিকেট দলের ওডিআই ইতিহাসে তৃতীয় সেরা স্কোর। ভারতের হয়ে বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ছিল রেকর্ডে ভরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ৮ উইকেটে ৪০৯ রান করেছে ভারত। এটি ভারতীয় ক্রিকেট দলের ওডিআই ইতিহাসে তৃতীয় সেরা স্কোর। ভারতের হয়ে বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ছিল রেকর্ডে ভরা। 

যেখানে একদিকে ইশান কিষাণ চতুর্থ ভারতীয় খেলোয়াড় যিনি ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করলেন, অন্যদিকে বিরাট কোহলি ওয়ানডেতে সেঞ্চুরির খরা শেষ করে তিন বছর পর সেঞ্চুরি করলেন। এর মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং।

আরও পড়ুন… জানেন ম্যাচ হেরে কাঁদতে কাঁদতে কেন ক্রোয়েশিয়ার খুদে ভক্তকে জড়িয়ে ধরলেন নেইমার?

ভারত ওডিআই ক্রিকেটের ইতিহাসে ষষ্ঠবারের মতো চারশো বা তার বেশি স্কোর করেছে। এবং এর সঙ্গে এটি দক্ষিণ আফ্রিকার বিশ্ব রেকর্ডের সমান করেছে। ওডিআই ক্রিকেটে সর্বোচ্চ ছয়বার চারশো বা তার বেশি রান করার রেকর্ড এখনও দক্ষিণ আফ্রিকার নামে রয়েছে। ভারত এবং দক্ষিণ আফ্রিকা ছাড়াও, ইংল্যান্ড ওডিআই ক্রিকেটে এখন পর্যন্ত চারশো বা তার বেশি রান করেছে পাঁচবার, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা দু’বার করে এবং নিউজিল্যান্ড একবার চারশোর বেশি রান করেছে।

৮ উইকেটে ৪০৯ রানের স্কোর হল ভারতীয় ক্রিকেট দলের ওডিআই ইতিহাসে তৃতীয় সেরা স্কোর। ভারত ৮ ডিসেম্বর ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইন্দোরে ওয়ানডেতে তাদের সবচেয়ে বড় স্কোর করেছিল। যখন টিম ইন্ডিয়া ৫ উইকেটে ৪১৮ রান করেছিল। এর পরের স্কোরটি রয়েছে ১৫ ডিসেম্বর ২০০৯-এ রাজকোটে শ্রীলঙ্কার বিরুদ্ধে। সেই ম্যাচে ভারত তাদের দ্বিতীয় সেরা স্কোর করেছিলেন। যেখান ভারতীয় দল ৭ উইকেটে ৪১৪ রান করেছিল। তবে এটাই দেশের বাইরে ভারতের সর্বাধিক স্কোর।

আরও পড়ুন… জিতেও মেসির মাথা গরম! রেফারি উচ্চমানের নয়, সাফ বলে দিলেন তারকা

চট্টগ্রাম ওয়ানডেতে ইশান ১৩১ বল মোকাবেলা করে ২১০ রান করেন। এই ইনিংসে তিনি ২৪টি চার ও ১০টি ছক্কা মেরেছেন। ইশানের এই ইনিংস সকলকেই মনে করিয়ে দিল বীরেন্দ্র সেহওয়াগের কথা। ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে খেলা ম্যাচে ঝড়ো ইনিংস খেলেছিলেন বীরু। ২০১১ সালে, তিনি ১৪৯ বলে ২১৯ রান করেছিলেন। সেহওয়াগের সে দিনের ইনিংসে ছিল ২৫টি চার ও ৭টি ছক্কা। এই ম্যাচে ভারত ৪১৮ রান করেছিল। জবাবে ওয়েস্ট ইন্ডিজ দল ২৬৫ রানে অলআউট হয়ে যায়। ভারতীয় দল সেই ম্যাচটি ১৫৩ রানে জিতেছিল।

ম্যাচের কথা বললে ভারত-বাংলাদেশের মধ্যে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে। এই ম্যাচে প্রথমে ব্যাট করে বাংলাদেশকে ৪১০ রানের টার্গেট দেয় ভারত। টিম ইন্ডিয়ার হয়ে ডাবল সেঞ্চুরি করলেন ইশান কিষাণ। ১৩১ বল মোকাবেলা করে তিনি করেন ২১০ রান। যেখানে বিরাট কোহলি সেঞ্চুরি করেন। ভারত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৪০৯ রান করেছে। ওডিআই ফর্ম্যাটে এটি ছিল টিম ইন্ডিয়ার চতুর্থ সর্বোচ্চ স্কোর। 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

কলোরাডো প্রাইমারি ব্যালট মামলায় মার্কিন সুপ্রিম কোর্টের রায় ট্রাম্পের পক্ষে! ধরমশালাতে পাহাড়ের কোলে ছুটির মেজাজে জেমস অ্যান্ডারসন, উপভোগ করলেন ‘রিকভারি ডিপ’ ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল আম্বানিদের অনুষ্ঠানে মেয়ের মুখ দেখালেন রানি! জন্মের ৮ বছর পর দেখা মিলল আদিরার ভরা রাস্তায় অ্যাসিড হামলা! কর্ণাটকে আহত ৩ ছাত্রী, গ্রেফতার অভিযুক্ত যুবক সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.