বাংলা নিউজ > ময়দান > India vs Australia 2020: 'রাহানের ইনিংসটা পুরোপুরি ধৈর্যের পরিচয়', অধিনায়কের শতরানে মুগ্ধ শুভমন
মেলবোর্নে শতরানের পর রাহানে। (ছবি সৌজন্য রয়টার্স)
মেলবোর্নে শতরানের পর রাহানে। (ছবি সৌজন্য রয়টার্স)

India vs Australia 2020: 'রাহানের ইনিংসটা পুরোপুরি ধৈর্যের পরিচয়', অধিনায়কের শতরানে মুগ্ধ শুভমন

  • মেলবোর্নে অস্ট্রেলিয়ার দুরন্ত বোলিং লাইন-আপের সামনে খেলাটা যে কতটা কঠিন ছিল, তা ভালোভাবেই জানেন তিনি।

মেলবোর্নে অস্ট্রেলিয়ার দুরন্ত বোলিং লাইন-আপের সামনে খেলাটা যে কতটা কঠিন ছিল, তা ভালোভাবেই জানেন তিনি। ফলে অজিঙ্কা রাহানের ইনিংসটা যেন আরও ভালোভাবে অনুধাবন করতে পেরেছেন শুভমন গিল। তাই দিনের শেষে স্পষ্টতই জানালেন, রাহানের ইনিংসটা পুরোপুরি ধৈর্যের পরিচয় দিচ্ছে। 

মেলবোর্নের দ্বিতীয় দিনের খেলার পরবর্তী সাংবাদিক বৈঠকে আসার ভার পড়েছিল টেস্ট দলে নবাগত গিলের উপর। সেখানে তিনি বলেন, ‘আমার মতে, এই ইনিংসটা (রাহানের শতরান) হল পুরো ধৈর্যের পরীক্ষা। আর ও অত্যন্ত ধৈর্যশীল ছিল। বিষয়টা হল, এরকম দুর্দান্ত বোলিং লাইন-আপের মুখোমুখি হলে কখনও কখনও আপনি বেশি রক্ষণাত্মক হয়ে পড়েন। তারপর রান করতে পারেন না। যেভাবে অজিঙ্কা ভাই খেলেছে, তা বাইরে থেকে দেখে অসাধারণ লাগছিল। প্রতিকূল পরিস্থিতিতে কীভাবে টিকে থাকতে হয়, কীভাবে বাজে বলে উপযুক্ত উত্তর দিতে হয়, তা দেখিয়েছে।’

রবিবার পয়া মেলবোর্নে দুরন্ত শতরান হাঁকান রাহানে। যিনি দীর্ঘদিন একেবারেই ছন্দে ছিলেন না। কিন্তু অধিনায়কত্বের দায়িত্ব কাঁধে পড়তেই যেন নিজের ফর্ম খুঁজে পান। হনুমা বিহারী, ঋষভ পন্ত, রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটি বেঁধে ভারতের লিড নিশ্চিত করেন। দিনের শেষে ১০৪ রানে অপরাজিত আছেন তিনি। সঙ্গে ৪০ রানে অপরাজিত আছেন জাদেজা। তাঁদের সৌজন্য প্রথম ইনিংসে আপাতত ৮২ রানে এগিয়ে আছে ভারত। সেই লিডের কৃতিত্বের দাবিদার গিলও। যিনি দিনের শুরুতে প্যাট কামিন্সদের বোলিংয়ের সামনে মাটি কামড়ে পড়েছিলেন। অ্যাডিলেডের মতো ভারতের ইনিংসে যাতে ধস না নামে, তা নিশ্চিত করেন। একটা বাজে শট খেলে আউট হলেও নিজের কাজ অনেকটাই করে যান তিনি। সেই ভিত্তির উপর দাঁড়িয়ে রাহানেরা দলকে এগিয়ে নিয়ে যান।  

বন্ধ করুন