বাংলা নিউজ > ময়দান > India vs Australia 2020: 'ও মারবেই', অশ্বিনের বলে কীভাবে ওয়েডকে আউটের ছক সাজালেন পন্ত? দেখুন ভিডিয়ো!
অশ্বিনের বলে ওয়েডকে আউটের ছক সাজালেন পন্ত। (ছবি সৌজন্য ভিডিয়ো এবং টুইটার)
অশ্বিনের বলে ওয়েডকে আউটের ছক সাজালেন পন্ত। (ছবি সৌজন্য ভিডিয়ো এবং টুইটার)

India vs Australia 2020: 'ও মারবেই', অশ্বিনের বলে কীভাবে ওয়েডকে আউটের ছক সাজালেন পন্ত? দেখুন ভিডিয়ো!

  • ভিডিয়োয় দেখে নিন।

একেবারে নিখুঁত পরিকল্পনা তৈরি হয়েছিলেন। আর ঋষভ পন্তের সেই পরিকল্পনা মতোই শট খেলে আউট হলেন ম্যাথু ওয়েড। তারপর থেকেই উইকেটের পিছনে তরুণ উইকেট-রক্ষকের ম্যাচ পর্যবেক্ষণ এবং বুদ্ধিদীপ্ততার প্রশংসায় মেতেছেন নেটিজেনরা।

শনিবার মেলবোর্নে ১২.৪ ওভারে রবিচন্দ্রন অশ্বিনের বলে সুইপ মারেন অস্ট্রেলিয়ার ওপেনার ওয়েড। যা ফাইন-লেগ দিয়ে বাউন্ডারিতে চলে যায়। তা থেকেই স্পষ্ট ছিল, শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করে অশ্বিনের লাইন-লেংথ পরিবর্তন করে দেবেন। সেজন্য অশ্বিনকে উইকেটে বল রাখতে বলেন পন্ত, যাতে শট মারতে গিয়ে মিসটাইম করেন ওয়েড। স্টাম্প মাইকে পন্তকে বলতে শোনা যায়, ‘কিছুটা ভিতরে রাখ ওকে। সেটাই ভালো। কারণ ও মারবেই।’

পন্তের কথা মতো শূন্যে বেশিক্ষণ বল ভাসিয়ে দেন অশ্বিন। সেই বলে স্টেপ আউট করে বড় শট মারতে যান অস্ট্রেলিয়ার ওপেনার। কিন্তু ব্যাটের উপরের দিকে লেগে বল শূন্যে উঠে যায়। মিড-উইকেটের বাঁ-দিকে যায় বল। আর মিড-উইকেটে দাঁড়িয়ে ছিলেন জাদেজা। যিনি মিড-অনে থাকা গিলকে আসতে দেখেই হাত তুলে জানিয়ে দেন, এটা তাঁর ক্যাচ। মুখেও সম্ভবত ‘কল’ করেন। কিন্তু তা সম্ভবত খেয়াল করেননি টেস্ট দলে নবাগত গিল। ক্যাচ ধরার মুহূর্তে জাদেজার ডান কোমরে ধাক্কা মেরে পড়ে যান। তবে জাদেজা বল ফসকে যেতে দেননি। একেবারে সুরক্ষিতভাবে সেই বল তালুবন্দি করে রাখেন।

সেই পরিকল্পনার ফলে ১২.৫ ওভারে দ্বিতীয় উইকেট হারায় অস্ট্রেলিয়া। তখন অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৩৫। আর ওয়েড একাই করেন ৩৯ বলে ৩০ রান। যা ভারতের কাছে বড়সড় সাফল্য ছিল।

বন্ধ করুন