বাংলা নিউজ > ময়দান > India vs Australia 3rd test: সিডনিতে বর্ণবিদ্বেষের তীব্র নিন্দা, অস্ট্রেলিয়ার থেকে পূর্ণাঙ্গ রিপোর্ট চাইল ICC
সিডনিতে ক্ষুব্ধ ভারতীয় দল। (ছবি সৌজন্য, টুইটার @cricketcomau)
সিডনিতে ক্ষুব্ধ ভারতীয় দল। (ছবি সৌজন্য, টুইটার @cricketcomau)

India vs Australia 3rd test: সিডনিতে বর্ণবিদ্বেষের তীব্র নিন্দা, অস্ট্রেলিয়ার থেকে পূর্ণাঙ্গ রিপোর্ট চাইল ICC

  • বর্তমান ক্রিকেটার থেকে প্রাক্তন ক্রিকেটার - সকলে সেই আচরণের তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

শুভব্রত মুখার্জি

সিডনি টেস্টের দ্বিতীয় দিন থেকে শুরু হয়েছিল অস্ট্রেলিয়া সমর্থকদের বর্ণবিদ্বেষমূলক মন্তব্য। তা নিয়ে আগেও উত্তাল হয়েছে সিডনি। তাতেও পরিস্থিতির উন্নতি হয়নি। বরং চতুর্থ দিনে চূড়ান্ত আকার ধারণ করল সেই বর্ণবিদ্বেষমূলক আক্রমণ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে ছিলেন মহম্মদ সিরাজ। সেই সময় তাঁকে ‘বাদামি কুকুর’ বলে সম্বোধন করা হয়।  

সঙ্গে সঙ্গে বিষয়টি আম্পায়ারকে জানান অজিঙ্কা রাহানেরা। কিছুক্ষণ থমকে যায় খেলা। পরে নিরাপত্তারক্ষীরা অভিযুক্তরা দর্শকদের বের করে দিলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। বরং ঘটনায় সারা বিশ্বেই সমালোচনার ঢেউ বয়ে যাচ্ছে। বর্তমান ক্রিকেটার থেকে প্রাক্তন ক্রিকেটার - সকলে সেই আচরণের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। 

এবার সেই ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের পথে হাঁটল আইসিসি। সকালেই ক্ষমা চেয়ে বিবৃতি দেওয়া হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে‌। ভারতীয় দলের কাছে ক্ষমা চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বর্ণবিদ্বেষকাণ্ডে আইসিসি ও ক্রিকেট অস্ট্রেলিয়া পৃথক পৃথক তদন্ত শুরু করেছে। অস্ট্রেলিয়ার বোর্ডের কাছে ঘটনার পূর্ণাঙ্গ রিপোর্ট চেয়ে পাঠিয়েছে আইসিসি। একইসঙ্গে ঘটনার তীব্র নিন্দা করেছে।

ভারতীয় দলের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করছে আইসিসি। চিহ্নিত করা হয়েছে অভিযুক্তদের। তাদের মাঠের বাইরে বের করে দেওয়া হয়েছে। গোটা ঘটনার জন্য ভারতীয় দলের কাছে ক্ষমা চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। প্রসঙ্গত শনিবার বুমরাহ ও সিরাজের বিরুদ্ধে করা বর্ণবিদ্বেষের অভিযোগ সামনে এসেছিল।

বন্ধ করুন