বাংলা নিউজ > ময়দান > শিশিরের অজুহাত দিলে হবে না, ভুবি এত রান গলাচ্ছে কেন, ক্ষুব্ধ গাভাসকর
সহজেই জিতল অস্ট্রেলিয়া (AP)

শিশিরের অজুহাত দিলে হবে না, ভুবি এত রান গলাচ্ছে কেন, ক্ষুব্ধ গাভাসকর

  • এশিয়া কাপ থেকেই যে ভুবি ডেথ ওভারে খারাপ বোলিং করছেন, সেটা তুলে ধরেন ভারতীয় প্রাক্তনী। 

মোহালিতে প্রথম টি২০ তে খারাপ বোলিং ও ফিল্ডিংয়ের জন্য হেরেছে ভারত। তারপরেই কার্যত ভারতীয় তারকাদের ছিঁড়ে খাচ্ছেন প্রাক্তনীরা। কোনও রাখঢাক নয়, একেবারে সোজাসাপটা ভাবেই তারা বলে দিচ্ছেন এভাবে চলতে থাকলে ভারতের কপালে অনেক দুঃখ লেখা আছে। রবি শাস্ত্রী একদিকে যেখানে দলের ফিল্ডিংয়ের বিষয়ে চিন্তিত কিংবদন্তি গাভাসকরের আবার তোপ ভারতীয় ডেথ বোলারদের দিকে। বিশেষত ম্যাচের পর ম্যাচ ভুবনেশ্বর কুমার যেভাবে ঝোলাচ্ছেন, সেটা নিয়েই অগ্নিশর্মা গাভাসকর। 

মঙ্গলবার ১৮তম ওভারে হার্ষাল প্যাটেল প্রথমে ১৮ রান গলান। একেবারে লোপ্পা লোপ্পা বল করেন তিনি, যেগুলি মনের সুখে পেটায় ওয়েডরা। তারপরেও খেলায় ছিল ভারত। দরকার ছিল দুই ওভারে ১৮। কিন্তু ভুবনেশ্বর কুমার এসে ১৬ রান দেন। চার বল বাকি থাকতে ২০৯ এর টার্গেট পেরিয়ে যায় বিশ্বচ্যাম্পিয়নরা। তবে এই প্রথম নয়। এশিয়া কাপেও অত্যন্ত খারাপ বোলিং করেছিলেন ভুবি। সুপার ফোরে পাকিস্তান ও শ্রীলঙ্কা দুই দলের বিরুদ্ধেই তাঁর ১৯ তম ওভার খেলার ভাগ্য নির্ধারণ করে দিয়েছিল। সুনীল গাভাসকরের মতে এটিই সবচেয়ে বেশি উদ্বেগের বিষয় এখন। 

সুনীল গাভাসকর ম্যাচের শেষে বলেন যে তেমন কোনও শিশির ছিল না। তাই ওই অজুহাত দিয়ে লাভ নেই। বল ভেজা থাকলে তো সবাই বারবার করে তোয়ালে ব্যবহার করত বলে তিনি জানান। এরপর রীতিমত পরিসংখ্যান দিয়ে ভুবির পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলেন লিটল মাস্টার। তাঁর কথায় পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া ম্যাচের ১৯ তম ওভারে ৪৯ রান খেয়েছেন ভুবি। প্রায় বল পিছু তিন রান। ভুবির মতো একজন অভিজ্ঞ ক্রিকেটারের থেকে আশা ছিল যে সে ৩৫-৩৬ রানের বেশি গলাবে না। 

তবে গাভাসকরের মতে যশপ্রীত বুমরাহ দলে ফিরলে কিছুটা উন্নতি হবে বোলিংয়ের। এশিয়া কাপ চোটের জন্য খেলেননি বুমরাহ। মোহালিতে স্কোয়াডে থাকলেও তাঁকে খেলানো হয়নি। গাভাসকরে মতে হাল আমলে এই সমস্যাটি বারবার দেখা দিয়েছে যেখানে বড় রান করেও ডিফেন্ড করতে পারেনি ভারত। তবে বুমরাহ এলে শুরুতে উইকেট পেলে কিছুটা ম্যাচের হাল বদলাতে পারে বলে তিনি মনে করেন। একই সঙ্গে অজিদের কৃতিত্ব দিতেও ভোলেননি প্রাক্তনী। তাঁর মতে এটা ভোলা উচিত নয় যে অজিরা এই ফর্ম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন। তারা অলৌকিক কিছু করবে, সেটাই স্বাভাবিক। প্রসঙ্গত, অস্ট্রেলিয়াতেই অক্টোবরে বিশ্বকাপ। তার আগে প্রথমে অস্ট্রেলিয়া ও তারপর দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ খেলে গা ঘামিয়ে নিতে চাইছে রোহিত বাহিনী। কিন্তু লাগাতার হেরেই চলেছে দল। তাই এখনও প্রথম একাদশে কারা খেলবে, সেই নিয়ে জল্পনা অব্যাহত। 

বন্ধ করুন