বাংলা নিউজ > ময়দান > ভারত-ইংল্যান্ডের 'রিশিডিউল' এজবাস্টন টেস্ট, একনজরে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য
এজবাস্টন টেস্ট

ভারত-ইংল্যান্ডের 'রিশিডিউল' এজবাস্টন টেস্ট, একনজরে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য

  • সিরিজে আপাতত ভারত এগিয়ে ২-১ ফলে। পঞ্চম টেস্টের উপর নির্ভর করছে সিরিজের ভাগ্য নির্ধারণ। তার আগে ভারতীয় শিবিরেও বেশ কিছু অস্বস্তি রয়ে গিয়েছে। চোটের কারণে খেলতে পারবেন না কেএল রাহুল। করোনা পজিটিভ হয়ে ছিটকে যেতে হয়েছে অধিনায়ক রোহিত শর্মাকেও।

শুভব্রত মুখার্জি: ২০২১ সালের অসমাপ্ত টেস্ট সিরিজকে শেষ করতে বেশ কয়েকদিন আগেই ইংল্যান্ডে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। কাল অর্থাৎ ১ জুলাই তারা পঞ্চম টেস্টের লড়াইতে নামবে। সিরিজে আপাতত ভারত এগিয়ে ২-১ ফলে। পঞ্চম টেস্টের উপর নির্ভর করছে সিরিজের ভাগ্য নির্ধারণ। তার আগে ভারতীয় শিবিরেও বেশ কিছু অস্বস্তি রয়ে গিয়েছে। চোটের কারণে খেলতে পারবেন না কেএল রাহুল। করোনা পজিটিভ হয়ে ছিটকে যেতে হয়েছে অধিনায়ক রোহিত শর্মাকেও। ফলে অধিনায়কত্বের দায়ভার এসে পড়েছে জসপ্রীত বুমরাহের কাঁধে। ভারত-ইংল্যান্ড সিরিজের এই 'রিশিডিউল' করা পঞ্চম এজবাস্টন টেস্ট শুরুর আগে আসুন একনজরে দেখে নেওয়া যাক এই টেস্টকে ঘিরে থাকা ১০টি গুরুত্বপূর্ণ তথ্য:

১) ২০০৭ সালের পরে ভারতের কাছে প্রথম সুযোগ থাকছে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ (মাল্টি গেম) জয়ের। লর্ডস এবং ওভাল টেস্টে জিতে ভারত ইতিমধ্যেই ২-১ ফলে সিরিজে এগিয়ে রয়েছে।

২) ঘরের মাটিতে ইংল্যান্ডের পুরুষ দল তাদের শেষ তিনটি টেস্ট ম্যাচেই জয় পেয়েছে। ঘরের মাঠে ইংল্যান্ড ২০১৪-র জুলাই থেকে ২০১৫-র মে মাস পর্যন্ত টানা ৪টি ম্যাচ জিতেছিল। যার মধ্যে তিনটি ম্যাচে তারা ভারতের বিরুদ্ধে জয় পেয়েছিল।

৩) ভারত যদি এই টেস্ট জেতে তাহলে বিদেশের মাটিতে সর্বাধিক টেস্ট জয় তারা করবে ইংল্যান্ডের মাটিতে। ইংল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার মাটিতে ভারত ইতিমধ্যেই ৯টি করে টেস্ট জিতেছে। যার মধ্যে ইংল্যান্ডে গড় সবথেকে খারাপ। এখানে তারা ৬৭ ম্যাচে ৯ টি জয় পেয়েছে।

৪) এখন পর্যন্ত এজবাস্টনে ভারত ৭টি ম্যাচ খেলে একটিতেও জয় পায়নি। ৬টি হার এবং একটি ড্র।

৫) বিদেশের মাটিতে ভারত তাদের শেষ দুটি টেস্টে হারের মুখ দেখেছে।

৬) ২০২০ সালের শুরু থেকে এখন পর্যন্ত ভারত টেস্টে বাউন্ডারির হিসেবে সবথেকে বেশি‌ রান করেছে। তাদের ৫৩ শতাংশ রান এসেছে বাউন্ডারিতে। সেখানে ইংল্যান্ড দল ৪৯ শতাংশ রান করেছে বাউন্ডারিতে।

৭) জনি বেয়ারস্টো তার শেষ দুটি টেস্টের দুটিতেই শতরান করেছে। চলতি মরশুমে এখন পর্যন্ত তার সংগ্রহে রয়েছে ৭৭৪ রান। ২০১২ সালে অভিষেকের পরবর্তীতে একমাত্র ২০১৬ সালেই তিনি এর থেকে বেশি ১৪৭০ রান করেছিলেন।

৮) জেমস অ্যান্ডারসনের (৪৫) আর পাঁচটি উইকেট দরকার বার্মিংহামে ৫০ টি উইকেট পেতে। এছাড়া তিনি একমাত্র লর্ডসে ১১৬ এবং ট্রেন্টব্রিজে ৭৩ টি উইকেট পেয়েছেন।

৯) আর মাত্র ৬৯ রান করলেই টেস্টে তৃতীয় ভারতীয় হিসেবে রবিচন্দ্রন অশ্বিন ১০০ উইকেট নেওয়ার পাশাপাশি ৩০০০ রান করবেন।

১০) আর মাত্র ৮ উইকেট পেলেই ৯বম ভারতীয় বোলার হিসেবে মহম্মদ শামি ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ৫০ উইকেট পাওয়ার নজির গড়বেন।

বন্ধ করুন