বাংলা নিউজ > ময়দান > হরমনপ্রীতের ব্যাটিং তাণ্ডবের দিনে দুরন্ত নজির মন্ধনার, বিশ্বের তৃতীয় দ্রুততম হিসেবে মাইলস্টোন স্মৃতির
স্মৃতি মন্ধনা। ছবি- গেটি।

হরমনপ্রীতের ব্যাটিং তাণ্ডবের দিনে দুরন্ত নজির মন্ধনার, বিশ্বের তৃতীয় দ্রুততম হিসেবে মাইলস্টোন স্মৃতির

  • আর কোনও ভারতীয় ক্রিকেটার এত কম ইনিংসে এমন মাইলফলক টপকাতে পারেননি।

ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে হরমনপ্রীত কউরের তাণ্ডব চালানোর দিনে দুর্দান্ত এক মাইলস্টোন ছুঁয়ে ফেলেন স্মৃতি মন্ধনা। ক্যান্টারবেরিতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ভারতের হয়ে ওপেন করতে নামেন মন্ধনা। তিনি ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫১ বলে ৪০ রানের কার্যকরী ইনিংস খেলে আউট হন।

ভারতকে শক্ত ভিতে বসিয়ে দিয়ে সাজঘরে ফেরার আগে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩ হাজার রানের ব্যক্তিগত মাইলস্টোন টপকে যান মন্ধনা। দরকার ছিল ১৭ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন।

মন্ধনা তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে এই মাইলস্টোন টপকে যান। ভারতীয়দের মধ্যে তাঁর আগে তিন হাজার রানের মাইলস্টোন টপকেছেন কেবল মিতালি রাজ ও হরমনপ্রীত কউর। মিতালির দখলেই রয়েছে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি রানের রেকর্ড। তিনি ২৩২ ম্যাচের ২১১টি ইনিংসে ৭৮০৫ রান করেছেন। হরমনপ্রীত অবশ্য মন্ধনার থেকে খুব দূরে নেই। ভারতের ক্যাপ্টেন ১২৩টি ম্যাচের ১০৪টি ইনিংসে ৩৩১৮ রান সংগ্রহ করেছেন।

ভারত বনাম ইংল্যান্ড মহিলা ওয়ান ডে সিরিজের দ্বিতীয় ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

সার্বিকভাবে বিশ্বের ২২তম মহিলা ক্রিকেটার হিসেবে ওয়ান ডে ফর্ম্যাটে ৩০০০ রানের গণ্ডি টপকান মন্ধনা। যদিও ইনিংস সংখ্যার নিরিখে যুগ্মভাবে তৃতীয় দ্রততম ব্যাটার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন স্মৃতি। ভারতীয় তারকা ৭৬টি ইনিংসে ৩০০০ রান করেন। তাঁর মতোই ৭৬টি ইনিংসে এই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন কারেন রল্টন ও লরা উলভার্ট। মন্ধনার থেকে কম ইনিংসে এমন নজির গড়েন মেগ ল্যানিং ও বেলিন্দা ক্লার্ক। ল্যানিং ৬৪টি ইনিংসে এবং ক্লার্ক ৬২টি ইনিংসে ৩০০০ রানে পৌঁছে যান।

মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সব থেকে কম ইনিংসে ৩০০০ রান:-
১. বেলিন্দা ক্লার্ক: ৬২ ইনিংসে।
২. মেগ ল্যানিং: ৬৪ ইনিংসে।
৩. স্মৃতি মন্ধনা, কারেন রল্টন, লরা উলভার্ট: ৭৬ ইনিংসে।

আরও পড়ুন:- Duleep Trophy Final: রাহানে ব্যর্থ, সেট হয়ে আউট শ্রেয়স, মান বাঁচালেন হেত প্যাটেল

ইংল্যান্ডের বিরুদ্ধে ক্যান্টারবেরিতে ভারত রেকর্ড ইনিংস গড়ে তোলে। নির্ধারিত ৫০ ওভারে তারা ৫ উইকেটের বিনিময়ে ৩৩৩ রান সংগ্রহ করে। হরমনপ্রীত কউর ১৪৩ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন। ১১১ বলের ঝোড়ো ইনিংসে তিনি ১৮টি চার ও ৪টি ছক্কা মারেন। এছাড়া হার্লিন দেওয়ল ৫৮ রান করে সাজঘরে ফেরেন। ৭২ বলের ইনিংসে তিনি ৫টি চার ও ২টি ছক্কা মারেন। যস্তিকা ভাটিয়া ২৬, পূজা বস্ত্রকার ১৮ ও দীপ্তি শর্মা ১৫ রানের যোগদান রাখেন।

বন্ধ করুন