কিউয়িদের অস্ত্র বনাম ভারতের ভরসা (ছবি সৌজন্য এপি)
কিউয়িদের অস্ত্র বনাম ভারতের ভরসা (ছবি সৌজন্য এপি)

India vs New Zealand 1st Test: স্বপ্নের অভিষেক জেমিসনের, ভারতকে টানছেন রাহানে

ব্যর্থ হয়েছেন বিরাট কোহলি। মাটি কামড়ে পড়ে থেকেও উইকেট ছুড়ে দিয়ে আসেন মায়াঙ্ক আগরওয়াল।

সবুজ উইকেটে আবারও ভারতের ব্যাটিং বিপর্যয়। তার জেরে নিউজিল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিনে ধুঁকছে ভারত। একা রক্ষাকর্তা হয়ে টিম ইন্ডিয়াকে টানছেন অজিঙ্কা রাহানে। প্রথম দিনের শেষে ভারতের স্কোর পাঁচ উইকেটে ১২২ রান। বৃষ্টির জন্য ফাইনাল সেশনে একটি বলও খেলা হয়নি।

প্রথম দিনের খেলা শেষ

বৃষ্টির জেরে মাঠ ভিডে ছিল। তা খেলার পক্ষে উপযুক্তি কিনা পরিদর্শন করে দেখতেন আম্পায়ররা। কিন্তু আবারও বৃষ্টি নামায় প্রথমদিনের খেলা ভেস্তে যায়। দিনের শেষে ভারতের স্কোর পাঁচ উইকেটে ১২২ রান। ক্রিজে রয়েছেন রাহানে। ১২২ বলে ৩৮ রান করেছেন তিনি। পন্থ ৩৭ বলে ১০ রান করে অপরাজিত রয়েছেন পন্থ।

বৃষ্টির জন্য তৃতীয় সেশন শুরুতে দেরি (ছবি সৌজন্য এএফপি)
বৃষ্টির জন্য তৃতীয় সেশন শুরুতে দেরি (ছবি সৌজন্য এএফপি)

টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট একটি করে উইকেট পেয়েছেন। তবে কিউয়ি বোলারদের মধ্যে ভয়ঙ্করতম ছিলেন কাইল জেমিসন। অভিষেক টেস্টেই ১৪ ওভারে ৩৮ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন তিনি।

ওয়েলিংটনে বৃষ্টি

বেসিন রিজার্ভে বৃষ্টি হচ্ছে। তার জেরে প্রথম দিনের ফাইনাল সেশন খেলার শুরুতে দেরি।

৫৫ ওভারে ১২২-৫

চা পানের বিরতি। ক্রিজে রয়েছেন রাহানে। ১২২ বলে ৩৮ রান করেছেন তিনি। উলটোদিকে রয়েছেন পন্থ। তাঁর অবদান ৩৭ বলে ১০ রান।

একা টানছেন রাহানে (ছবি সৌজন্য এএফপি)
একা টানছেন রাহানে (ছবি সৌজন্য এএফপি)

৫০ ওভারে ১১৬-৫

বড় পরীক্ষা পন্থের। ব্যাটিংয়ের জন্যই ঋদ্ধিমান সাহার পরিবর্তে দলে এসেছেন তিনি। বড় রান করে দলে নিজের জায়গা পাকা করার বড় সুযোগ রয়েছে। বিশেষত একদিনের ম্যাচ ও টি-টোয়েন্টিতে প্রথম একাদশে সুযোগ পাচ্ছেন না। তাই নিজেকে প্রমাণ করা লক্ষ্য হবে পন্থের।

৪১.১ ওভারে ১০১-৫

জেমিসন হয়তো কোনওদিন কল্পনাও করতে পারেননি, তাঁর অভিষেক এরকম হতে পারে। কার্যত প্রতিটা বল নিখুঁতে লাইন-লেংথে ফেলছেন। এমন জায়গায় বল ফেললেন হনুমা বিহারিকে খেলতেই হত। কিছু করার ছিল না। এজ লেগে উইকেটের পিছনে বল যায়। কোনও ভুল ছাড়াই বাকি কাজটা করেন বিজে ওয়াটলিং। ২০ বলে সাত রান করেন বিহারি।

৩৪.৩ ওভারে ৮৮-৪

দেশের মাটিতে নিজের দক্ষতার প্রমাণ দিয়েছেন। প্রয়োজন ছিল, চাপের মুখে বিদেশের মাটিতে বড় ইনিংস খেলা। তাঁকে যোগ্যসঙ্গতও দিচ্ছিলেন রাহানে। কিন্তু ক্রিজে জমে গিয়ে আবারও উইকেট ছুড়ে দিয়ে এলেন মায়াঙ্ক আগরওয়াল। ট্রেন্ট বোল্টের বলে টপ-এজ লেগে আউট হন তিনি। এতক্ষণ পরিশ্রম করেও উইকেট ছুড়ে দিলেন। ৮৪ বলে ৩৪ রান করেন তিনি।

১৭.৫ ওভারে ৪০-৩

শুরুতে তেমন লাইন-লেংথে বল ফেলতে পারেননি কিউয়ি বোলাররা যা বিরাট কোহলিকে সমস্যায় ফেলতে পারেন। ১৭.৫ ওভারে প্রথমবার বিরাটের অস্বস্তিকর চ্যানেলে বল ফেলেন জেমিসন। আর সেই বলেই আউট হন কোহলি। প্রথম স্লিপে তাঁর ক্যাচ তালুবন্দি করেন রস টেলর। স্বপ্নের অভিষেক জেমিসনের।।

আউট হয়ে ফিরছেন কোহলি (ছবি সৌজন্য এপি)
আউট হয়ে ফিরছেন কোহলি (ছবি সৌজন্য এপি)

১৫.৩ ওভারে ৩৫-২

বলের সুইং সামলে মাটি কামড়ে পড়েছিলেন মায়াঙ্ক আগরওয়াল। তাঁকে সঙ্গত দেন চেতেশ্বর পূজারা। কঠিন পিচে একবার তাঁর বিরুদ্ধে জোরালো এলবিডব্লু আবেদন হলেও বেঁচে যান তিনি। শেষপর্যন্ত দুরন্ত বলে আউট হন ভারতের নম্বর তিনি। ৪২ বলে ১১ রান করেন পূজারা। টেস্ট ক্রিকেটে প্রথম উইকেট জেমিসনের।

সাদা বলের ক্রিকেটে বল উইকেট নেওয়ার উচ্ছ্বাস জেমিসনের (ছবি সৌজন্য এপি)
সাদা বলের ক্রিকেটে বল উইকেট নেওয়ার উচ্ছ্বাস জেমিসনের (ছবি সৌজন্য এপি)

৪.২ ওভারে ১৬-১

সবুজ পিচে প্রথম থেকেই স্বাচ্ছন্দ্য ছিলেন না পৃথ্বী শ। ফুটওয়ার্কও তেমন হচ্ছিল না। কিছুক্ষণ পরই তার খেসারত দেন পৃথ্বী। টিম সাউদির বলে আউট হন তিনি। ১৮ বলে ১৬ রান করেন।

শুক্রবার বেসিন রিজার্ভে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। ভারতীয় দলে প্রত্যাশিতমতোই সুযোগ পান পন্থ। কিউয়িদের হয়ে অভিষেক করেন কাইল জেমিসন।

বন্ধ করুন