বাংলা নিউজ > ময়দান > IND vs NZ 3rd T20I: এই নিয়ে দ্বিতীয়বার আন্তর্জাতিক টি-২০ ম্যাচ টাই হলেও সুপার ওভারে নিষ্পত্তি হল না, আগের নজির কোনটি?

IND vs NZ 3rd T20I: এই নিয়ে দ্বিতীয়বার আন্তর্জাতিক টি-২০ ম্যাচ টাই হলেও সুপার ওভারে নিষ্পত্তি হল না, আগের নজির কোনটি?

ট্রফি হাতে লক্ষ্মণ ও পান্ডিয়া। ছবি- এপি (AP)

এর আগে ভারতের একটি ওয়ান ডে ম্যাচও ডাকওয়ার্থ-লুইস নিয়মে টাই হয়েছে, জানেন কি?

এই নিয়ে দ্বিতীয়বার কোনও আন্তর্জাতিক টি-২০ ম্যাচ টাই হল, অথচ সুপার ওভারে তার ফলাফল নির্ধারিত হল না। মঙ্গলবার নেপিয়ারে বৃষ্টির জন্য ভারত-নিউজিল্যান্ড সিরিজের তৃতীয় তথা শেষ টি-২০ ম্যাচ মাঝপথেই ভেস্তে যায়। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ টাই করার জন্য যতরান দরকার ছিল ভারতের, ঠিক তত রানেই দাঁড়িয়ে যান হার্দিক পান্ডিয়ারা।

প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ১৯.৪ ওভারে ১৬০ রানে অল-আউট হয়ে যায়। পালটা ব্যাট করতে নেমে ভারত ৯ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৭৫ রান সংগ্রহ করলে বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। ভারত যদি ৭৬ রান সংগ্রহ করত, তবে তারা ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ জিতে যেত।

সচরাচর আন্তর্জাতিক টি-২০ ম্যাচ টাই হলে সুপার ওভারে ম্যাচের নিষ্পত্তি হয়। তবে এক্ষেত্রে সুপার ওভারের কোনও প্রশ্নই ছিল না। এর আগে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে একবার মাত্র এমন ছবি দেখা গিয়েছে। গতবছর জিব্রাল্টার ও মাল্টার মধ্যে একটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ ঠিক এভাবেই বৃষ্টির জন্য মাঝপথে বন্ধ হয়ে যায় এবং ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ টাই ঘোষিত হয়।

আরও পড়ুন:- IND vs NZ 3rd T20: ডাকওয়ার্থ-লুইসে টাই হল বৃষ্টিভেজা ম্যাচ, সিরিজ জিতল ভারত

মার্সা স্পোর্টস ক্লাবের সেই ম্যাচে মাল্টা শুরুতে ব্যাট করে ১৯ ওভারে ১৪৫ রানে অল-আউট হয়ে যায়। পালটা ব্যাট করতে নেমে জিব্রাল্টার ৭.২ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৫৭ রান সংগ্রহ করার পরে বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। তারা ৫৮ রান সংগ্রহ করলেই ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ জিতত। শেষমেশ ডিএল মেথডেই ম্যাচ টাই ঘোষিত হয়।

আরও পড়ুন:- PAK vs ENG: পাকিস্তানে খাবার খেয়ে পেটখারাপ করেছিল, এবার সঙ্গে করে রাঁধুনি নিয়ে যাচ্ছে ইংল্যান্ড

উল্লেখযোগ্য বিষয় হল, ডাকওয়ার্থ-লুইস নিয়মে ভারতের কোনও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ টাই হওয়া এই প্রথম নয়। এর আগে ২০১১ সালের ১১ সেপ্টেম্বর লর্ডসে ভারত-ইংল্যান্ড সিরিজের চতুর্থ ওয়ান ডে ম্যাচ বৃষ্টিতে মাঝপথে বন্ধ হয়ে যায় এবং ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ টাই হয়।

তারও আগে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যে ওয়ান ডে বিশ্বকাপের ম্যাচ ডাকওয়ার্থ-লুইস নিয়মে টাই ঘোষিত হয়।

বন্ধ করুন