উচ্ছ্বসিত বিরাট (ছবি সৌজন্য টুইটার @BCCI)
উচ্ছ্বসিত বিরাট (ছবি সৌজন্য টুইটার @BCCI)

India vs New Zealand: রাহুল-শ্রেয়স যুগলবন্দিতে সহজ জয় ভারতের

  • আজ ইডেন পার্কে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন।

জীবনের যেন সেরা ফর্মে রয়েছেন কেএল রাহুল। তাঁর সৌজন্যেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে সাত উইকেটে জয় এল ভারতের। ম্যাচের সেরাও নির্বাচিত হয়েছেন তিনি।

অকল্যান্ডে নিউজিল্যান্ডের ১৩২ রানের জবাবে ১৫ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নিল টিম ইন্ডিয়া। ৫০ বলে ৫৭ রান করে অপরাজিত থাকেন রাহুল। ম্যাচ শেষ করে আসতে না পারলেও রাহুলকে যোগ্যসঙ্গত করেন শ্রেয়স আইয়ার। ৩৩ বলে ৪৪ রান করেন তিনি।

আজ ইডেন পার্কে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন। উইকেটে কিছুটা স্লো হলেও গত ম্যাচের মতো মারকুটে মেজাজে শুরু করেন মার্টিন গাপ্টিল। তুলনায় স্লো খেলছিলেন কলিন মুনরো। তবে গাপ্টিলের সৌজন্য আটের উপর রান ছিল কিউয়িদের। পাওয়ার প্লের শেষ বলে গাপ্টিলকে আউট করেন শার্দুল ঠাকুর। ২০ বলে ৩৩ রান করেন তিনি। কিছুটা পর প্যাভিলিয়নে ফেরেন মুনরোও। ২৫ বলে ২৬ রান করেন তিনি।

বড় রানের জন্য সেই সময় নিউজিল্যান্ডের বড় পার্টনারশিপের প্রয়োজন ছিল কিউয়িদের। কিন্তু রবীন্দ্র জাদেজা সেই পথে অন্তরায় হয়ে দাঁড়ান রবীন্দ্র জাদেজা। পরপর দু'ওভারে কলিন ডি গ্র্যান্ডহোম ও উইলিয়ামসনের উইকেট নিয়ে নিউজিল্যান্ডের কোমর কার্যত ভেঙে দেন। তারপর আর ঘুরে দাঁড়াতে পারেনি নিউজিল্যান্ড। শেষের দিকে টিম সেফার্টের ৩৩ রানের সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ১৩২ রান তোলে কিউয়িরা। চার ওভারে ১৮ রান দিয়ে দুটি উইকেট নেন জাদেজা। একটি করে উইকেট পান শিবম দুবে, শার্দুল ঠাকুর ও জসপ্রীত বুমরা।

তাড়া করতে নেমে ভারতের অবশ্য শুরুটা একেবারেই ভালো হয়নি। ফের কম রানে প্যাভিলিয়নে ফেরেন রোহিত শর্মা। বিশ্বকাপের আগে টি-টোয়েন্টিতে রোহিতের ফর্ম টিম ম্যানেজমেন্ট বেশ চিন্তায় রাখবে। এরপর ক্রিজে আসেন বিরাট কোহলি। তিনিও বেশিক্ষণ টিকতে পারেননি। টিম সাউদির বলে ১১ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

এরপর ইনিংসের হাল ধরেন রাহুল ও শ্রেয়স। দুজনের পরিণত মানসিকতার পরিচয় দেন।বড় রানের বোঝা না থাকায় দুজনেই বুঝেশুনে খেলতে থাকেন। অপেক্ষা করতে থাকেন খারাপ বলের। তাঁদের সৌজন্যে লক্ষ্যমাত্রার দিকে সহজেই এগোতে থাকে ভারত। ইতিমধ্যে নিজের অর্ধশতরান পূরণ করেন রাহুল।

তবে বড় শট মারতে গিয়ে আউট হয়ে যান শ্রেয়স। তারপর ক্রিজে আসেন শিবম। ততক্ষণে ওভারপিছু রিকোয়ার্ড রান রেট ছয়ের নিচে নেমে গিয়েছে। তবে শিবম ম্যাচ শেষ করে আসতেন পারেন কিনা, সেদিকে নজর ছিল ভারতের। তাতে ভালোভাবেই উতরে গিয়েছেন ভারতের উঠতি তারকা। ছয় মেরে তিনি অকল্যান্ডে ভারতের জয় নিশ্চিত করেন।

বন্ধ করুন