আউট হয়ে ফিরছেন শুভমন গিল (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
আউট হয়ে ফিরছেন শুভমন গিল (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ওপেনিংয়ে কে? মায়াঙ্ক-পৃথ্বী-শুভমন রান না পাওয়ায় চিন্তায় ভারত

  • ওপেনাররা ব্যর্থ হলেও মিডল অর্ডার ব্যাটসম্যানরা ভারতীয় ইনিংসের হাল ধরেন। ৯৩ রান করেন চেতেশ্বর পূজারা। ১০১ রান করেন হনুমা বিহারি।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে ভারতের চিন্তা বাড়াল ব্যাটিং। বিশেষত ওয়ার্ম-আপ ম্যাচে সম্ভাব্য তিন ওপেনারই রান না পাওয়ায় যে বিরাট কোহলির চাপ বাড়বে, তা বলাই বাহুল্য।

গত বছর ঘরোয়া টেস্ট সিরিজে দুরন্ত ছন্দে ছিলেন মায়াঙ্ক আগরওয়াল। কিন্তু নিউজিল্যান্ড সফরে একেবারেই ফর্মে নেই তিনি। কিউয়িদের বিরুদ্ধে প্রথম বেসরকারি টেস্টের দুই ইনিংসেই শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন। রোহিত শর্মার পরিবর্তে একদিনের সিরিজে সুযোগ পেলেও তিনটি ম্যাচে তাঁর অবদান মাত্র ৩৬ রান। এদিন হ্যামিলটনে নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে ওয়ার্ম-আপ ম্যাচে এক রানের বেশি করতে পারেননি।

একদিনের সিরিজে ওপেনিংয়ে মায়াঙ্কের সঙ্গী পৃথ্বী শও শূন্য রানে আউট হন। তিন ম্যাচের একদিনের সিরিজে ভালো টাচে থাকলেও ভালো শুরু করে তা বড় রানে পরিণত করতে পারেননি। ফলে নতুন বলে কিউয়ি পেসারদের মোকাবিলা করা নিয়ে বিরাটদের চিন্তা যথেষ্ট বাড়ল।

টেস্টে ভারতের তিন ওপেনারের অন্যতম শুভমন গিলও রান পাননি। চার নম্বরে তাঁর অবদান শূন্য। এদিন তিনি শূন্য রানে ফিরলেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে বেসরকারি টেস্টে তিনি দুরন্ত ফর্মে ছিলেন। সেই সুবাদে তিনি প্রথম টেস্টে সুযোগ পান কিনা ও ভারতের ওপেনিং কম্বিনেশন কী হবে, তা নিয়ে জল্পনা চলছে।

এদিন ওপেনাররা ব্যর্থ হলেও মিডল অর্ডার ব্যাটসম্যানরা ভারতীয় ইনিংসের হাল ধরেন। ৯৩ রান করেন চেতেশ্বর পূজারা। ১০১ রান করেন হনুমা বিহারি। কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় বেসরকারি টেস্টে শতরান করলেও এদিন ১৮ রানের বেশি করতে পারেননি অজিঙ্কা রাহানে। অন্যদিকে, ব্যর্থ ঋষভ পন্থও। ঋদ্ধিমান সাহা ও রবিচন্দ্রন অশ্বিনও শূন্য রান করেন। শেষপর্যন্ত ২৬৩ রানে অলআউট হয়ে যায় ভারত। এদিন অবশ্য বিরাট কোহলি খেলেননি।

বন্ধ করুন