উচ্ছ্বাস ভারতের (ছবি সৌজন্য টুইটার @T20WorldCup)
উচ্ছ্বাস ভারতের (ছবি সৌজন্য টুইটার @T20WorldCup)

ICC Women’s T20 World Cup: চারে চারে! বলে রাধা, ব্যাটে শেফালির দাপটে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত

  • এদিনের জয়ের ফলে চার ম্যাচে আট পয়েন্ট নিয়ে গ্রুপ 'এ'-তে শীর্ষে রইল ভারত।

বল হাতে রাধা যাদব ও ব্যাট হাতে শেফালি ভার্মার দাপটে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কাকে সাত উইকেটে উড়িয়ে দিল ভারত। ম্যাচের সেরা হয়েছেন রাধা।

এদিন মেলবোর্নে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। প্রথম থেকেই ভারতীয় বোলাররা দ্বীপরাষ্ট্রের ব্যাটসম্যানদের চাপে রেখেছিলেন। ১২ রানে প্রথম উইকেট হারানোর পর দ্বিতীয় উইকেটে ৩০ রান জোড়ে শ্রীলঙ্কা। কিন্তু তারপর থেকে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে তারা। শেষের দিকে কবিশা দিলাহারি ১৬ বলে অপরাজিত ২৫ রানের সৌজন্যে ১০০ রানের গণ্ডি টপকায় শ্রীলঙ্কা। শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ন'উইকেটে ১১৩ রান তোলে দ্বীপরাষ্ট্র। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৩৩ রান করেন অধিনায়ক চামারি আত্তাপাত্তু।

সব ভারতীয় বোলারদের নাম উইকেট তালিকায় থাকলেও রাধা যাদবের সবাইকে দলের সফলতম বোলার। চার ওভারে ২৩ রান দিয়ে চার উইকেট নেন তিনি। কৃপণ বোলিং করেন রাজেশ্বরী গায়কোয়াড়ও। চার ওভারে ১৮ রানের বিনিময়ে দু'উইকেট পান তিনি। দীপ্তি শর্মা, শিখা পান্ডে ও পুনম যাদব একটি করে উইকেট পান।

ব্যাট করতে নেমে প্রথম থেকেই মারকুটে মেজাজে ছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। বিশেষত বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই শেফালি যে ছন্দে ব্যাট করছিলেন, এদিনও একইভাবে ব্যাট করেন। স্মৃতি মান্ধানা ১২ বলে ১৭ করে আউট হয়ে গেলেও তা শেফালির খেলায় কোনও প্রভাব পড়েনি। উলটোদিকে অধিনায়ক হরমনপ্রীত কৌর ফর্মে ফেরার ইঙ্গিত দিলেও এখনও নিজের সেরায় পৌঁছাতে পারেননি তিনি।

আর অধিনায়কের অফ ফর্মে দলের রান তোলার ব্যাটন তুলে নিয়েছেন শেফালি। শুধু রানই করছেন না, স্ট্রাইক রেট ১০০-র উপরে রাখছেন। এদিন রান আউট হয়ে মাত্র তিনরানের অর্ধশতরান ফসকান তিনি। ততক্ষণ অবশ্য জয়ের ভিত গড়ে দেন তিনি। সেই ভিতের উপর ভর করে ৩২ বল বাকি থাকতেই প্রয়োজনীয় রান তুলে নেন দীপ্তি শর্মা ও জেমাইমা রদ্রিগেজ।

এদিনের জয়ের ফলে চার ম্যাচে আট পয়েন্ট নিয়ে গ্রুপ 'এ'-তে শীর্ষে রইল ভারত। ইতিমধ্যে সেমিফাইনালে উঠে গিয়েছেন হরমনপ্রীতরা। দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার দৌড়ে রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

বন্ধ করুন