বাংলা নিউজ > ময়দান > India vs WA XI: T20-র ইতিহাসে প্রথম, ক্রিকেটে ঘটল ১৯ বছর পরে! লজ্জার নজির গড়ল রাহুলদের টিম ইন্ডিয়া

India vs WA XI: T20-র ইতিহাসে প্রথম, ক্রিকেটে ঘটল ১৯ বছর পরে! লজ্জার নজির গড়ল রাহুলদের টিম ইন্ডিয়া

লজ্জার নজির গড়ল রাহুলদের টিম ইন্ডিয়ার (ছবি-বিসিসিআই)

এর আগে ২০০৩ সালে কোনও আঞ্চলিক দলের কাছে শেষবার হেরে টিম ইন্ডিয়া। তবে এটি ছিল ৫০ ওভারের ম্যাচ। শেষ এই লজ্জার দৃষ্টান্ত তৈরি হয়ে ছিল যখন ২০০৩ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ভারতকে পরাজিত করেছিল কোয়া-জুলু নাটাল। তারপর থেকে প্রায় ১৯ বছর পরে আবার সেই লজ্জার মুখোমুখি হল ভারতীয় দল।

বৃহস্পতিবারের অনুশীলন ম্যাচে ভারতীয় দলকে ৩৬ রানে হারিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। প্রথমবার কোনও আঞ্চলিক দলের কাছে টি টোয়েন্টিতে ২০ ওভারের ক্রিকেট ম্যাচে হারল ভারতীয় দল। এই পরাজয় ভারতীয় দলের কাছে একটা লজ্জার নজির। যে কোন ধরনের ক্রিকেটে এর আগে ২০০৩ সালে কোনও আঞ্চলিক দলের কাছে শেষবার হেরে টিম ইন্ডিয়া। তবে এটি ছিল ৫০ ওভারের ম্যাচ। শেষ এই লজ্জার দৃষ্টান্ত তৈরি হয়ে ছিল যখন ২০০৩ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ভারতকে পরাজিত করেছিল কোয়া-জুলু নাটাল। তারপর থেকে প্রায় ১৯ বছর পরে আবার সেই লজ্জার মুখোমুখি হল ভারতীয় দল।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কাছে ভারতীয় দলের এই পরাজয়কে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে বিপত্তি বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার ১৩ অক্টোবর পার্থে ভারত এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া একাদশের মধ্যে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলা হয়েছিল। এই টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলকে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে হয়েছে। অস্ট্রেলিয়ায় পরের সপ্তাহে শুরু হওয়া ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ-এর আগে ভারতীয় দলের প্রস্তুতিতে ধাক্কা খেয়েছে। আগামী দুটি প্রস্তুতি ম্যাচে এবং তারপর ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে কী কৌশল অবলম্বন করতে হবে তা থেকে দলকে শিক্ষা নিতে হবে।

আরও পড়ুন… T20 WC 2022 জিততে হলে কী করতে হবে? ভারতকে চ্যাম্পিয়ন হওয়ার মন্ত্র দিলেন শাস্ত্রী

এই ম্যাচের কথা বললে, কেএল রাহুলের নেতৃত্বে ভারতকে ৩৬ রানে হারের মুখে পড়তে হয়েছিল। এই ম্যাচে কেএল রাহুল টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। এমন পরিস্থিতিতে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া একাদশ ২০ ওভারে আট উইকেট হারিয়ে ১৬৮ রান তুলেছিল। যার মধ্যে নিক হবসনের ৬৪ রান এবং ডার্সি শর্টের ৫২ রানের ইনিংস অন্তর্ভুক্ত ছিল। ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এই ম্যাচে অবশ্যই খেলেছেন, তবে তিনি ব্যাট করতে নামেননি।

আরও পড়ুন… India vs WA XI- ব্যাটিং ব্যর্থতা, নির্বিষ বোলিং...কী কী কারণে অনুশীলন ম্যাচে মুখ পুড়ল ভারতের

ভারতের হয়ে আর অশ্বিন ৩ উইকেট নেন এবং হার্ষাল প্যাটেলও ২টি সাফল্য পান।কিন্তু ভারতীয় দলের জন্য ১৬৯ রানের লক্ষ্য অনেক বড় হয়ে উঠেছিল। কারণ একদিক থেকে উইকেট পড়তে থাকে। ক্যাপ্টেন কেএল রাহুল ৫৫ বলে ৭৪ রানের ইনিংস খেলেন, কিন্তু তিনি ছাড়া আর কেউই ভালো ইনিংস খেলতে পারেননি। এর ফলে ভারতের দল ২০ ওভারে মাত্র ১৩২ রান করতে সফল হয়। এই ম্যাচটি ৩৬ রানে হেরে গিয়ে লজ্জার নজির গড়ে কেএল রাহুলের টিম ইন্ডিয়া।

বন্ধ করুন