বাংলা নিউজ > ময়দান > দিল্লির ধাওয়ান ক্যাপ্টেন হতেই বেজায় চটলেন দিল্লির এক প্রাক্তনী
শিখর ধাওয়ান (Sunil Khandare)

দিল্লির ধাওয়ান ক্যাপ্টেন হতেই বেজায় চটলেন দিল্লির এক প্রাক্তনী

  • ভারতীয় অধিনায়ক হওয়া এতটাই সোজা নাকি, সেই নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। 

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতীয় সিনিয়র দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ান। রাহুল দ্রাবিড় হেড কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পরবর্তীতে ভারতীয় দল ৭ মাসে ৭ অধিনায়ককে দেখেছে। এক এক অধিনায়কের ভাবনা চিন্তা এক এক রকমের। সামনেই রয়েছে টি-২০ বিশ্বকাপ । তার আগে এই একাধিক অধিনায়ক নীতি ভারতীয় ক্রিকেটকে আদৌও 'সঠিক দিশায়' নিয়ে যাচ্ছে ! সেই প্রশ্ন তুলে দিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা বর্তমানে ধারাভাষ্যকার আকাশ চোপড়া।

প্রসঙ্গত এর আগে শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলকে টি-২০ এবং ওয়ানডে সিরিজে ও নেতৃত্ব দিয়েছিলেন ধাওয়ান। ভারতীয় ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ৩৫ বছর বয়সি ধাওয়ান বয়স্কতম অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। আকাশ চোপড়া বিষয়টিতে খুশি যে ধাওয়ান ভারতীয় দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়েছেন। তবে পাশাপাশি তিনি চিন্তিত ও কারণ প্রায় প্রতি সিরিজেই ভারতীয় দলের হয়ে অধিনায়কত্ব করছেন আলাদা আলাদা ক্রিকেটার। বিরাট কোহলি,রোহিত শর্মা,কেএল রাহুল,ঋষভ পন্ত,হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরাহ , এবং শিখর ধাওয়ান জাতীয় দলের নেতৃত্বের ভার সামলেছেন।

আকাশ চোপড়া নিজের ইউটিউব চ্যানেলে বলেন ' একাধিক অধিনায়ক হওয়ার পরবর্তীতে আমার একটা প্রশ্ন রয়েছে ভারতীয় সিনিয়র দলের অধিনায়ক হওয়াটা কি এতটা সহজ হয়ে গিয়েছে ? একাধিক ম্যাচ খেলা কি এর পিছনের কারণ? চোট কি এর অন্যতম কারণ? নাকি ওয়ার্কলোড ম্যানেজমেন্ট? ভারতীয় ক্রিকেট কি সঠিক হাতে রয়েছে? সঠিক দিশাতে এগোচ্ছে? কারণ বিভিন্ন অধিনায়কের ভাবনাচিন্তা,ফিলোজফি বিভিন্ন। তার মানে কি আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন দিকে এগিয়ে চলেছি? বিশ্বকাপের প্রস্তুতির ক্ষেত্রে একটা সেটেলড স্কোয়াড দীর্ঘদিন ধরে থাকা খুব গুরুত্বপূর্ণ। যদি ক্রিকেটারদের ফর্ম নেই তাদেরকে বিশ্রাম দেওয়া হয় তাহলে তারা কিভাবে ফর্মে ফিরবে ? আমি মনে করি যত বেশি সম্ভব তোমার ক্রিকেটটা খেলা উচিত।'

বন্ধ করুন