বাংলা নিউজ > ময়দান > রাজস্থানে তৈরি হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম
আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়াম (ছবি:টুইটার জিসিএ)
আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়াম (ছবি:টুইটার জিসিএ)

রাজস্থানে তৈরি হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম

  • মোতেরা ও মেলবোর্নের পরেই জায়গা পাবে এই স্টেডিয়াম।

বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম তৈরি হয়েছে ভারতেই। আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামের পরে এবার বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামও ভারতে নির্মিত হতে চলেছে রাজস্থানে। এই স্টেডিয়ামে দর্শক ধারণক্ষমতা হবে ৭৫ হাজারের মতো। এই স্টেডিয়াম আপাতত দুটি পর্যায়ে তৈরি করা হবে। প্রথম পর্যায়ে প্রথম পর্যায়ে ৪৫ হাজার দর্শকের সক্ষমতা থাকবে এবং দ্বিতীয় পর্যায়ে ৩০ হাজার দর্শকের সক্ষমতা বাড়বে। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম। মোতেরা ও মেলবোর্নের পরেই জায়গা পাবে এই স্টেডিয়াম। 

প্রায় একশ একর জমিতে নির্মিত স্টেডিয়ামটির কাজ আড়াই থেকে তিন বছরে শেষ হবে। এর জমি পূজা আগামী আড়াই মাসে করা হবে। স্টেডিয়ামের জন্য ১০০ কোটি টাকা ঋণও নেওয়া হবে। তিনি জানিয়েছিলেন যে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) থেকেও ১০০ কোটি টাকার অনুদান পেয়েছে। আরসিএ এবং অন্যান্য সহযোগিতা থেকে নব্বই কোটি টাকা জোগাড় করা হবে। এই স্টেডিয়ামটি নির্মিত হবে জয়পুরে।

জয়পুর উন্নয়ন কর্তৃপক্ষ জমি ইজারা রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশন হাতে তুলে দিয়েছে। জেডিএর কমিশনার গৌরব গোয়েল জেডিএর দিল্লি রোডের চ্যাম্প গ্রামে নির্মিত স্টেডিয়ামে বরাদ্দকৃত জমির ইজারা হস্তান্তর করেছিলেন আরসিএ সভাপতি বৈভব গহলটকে। , প্রথম পর্যায়ে ৩৫০-৪০০ কোটি টাকা ব্যয় হবে। তিনি বলেছিলেন যে স্টেডিয়ামে একটি বহুমুখী প্রশিক্ষণ একাডেমিও তৈরি করা হবে। আধুনিক ক্লাব হাউস নির্মিত হবে। দুটি বড় পাবলিক প্লাজা, দুটি অতিরিক্ত অনুশীলন ক্ষেত্র এবং ত্রিশটি অনুশীলন নেটের সুবিধাও থাকবে।

বন্ধ করুন